নির্দেশনা

ইহা গর্ভকালীন অবস্থায় মাথা ঘোরানো এবং বমি বমি ভাব চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

ডক্সিলামিন সাক্সিনেট হল অ্যান্টিহিস্টামিন যা হিস্টামিন (এইচ১) রিসেপ্টরকে অবরুদ্ধ করে। ইহা ব্লাড ব্রেইন বেরিয়ার অতিক্রম করতে পারে এবং মস্তিষ্কে অবস্থিত (এইচ১) রিসেপ্টরগুলির প্রতি উচ্চ আকর্ষণ রয়েছে যা (এইচ১) রিসেপ্টরগুলিকে অবরুদ্ধ করে। এটি রিসেপ্টারে হিস্টামিনের ক্রিয়াও কমিয়ে দেয় এবং ভেস্টিবুলার সিস্টেম এবং মাস্কারিনিক রিসেপ্টর উভয়কেই বাধা দেয়। এটি ভেস্টিবুলার সিস্টেমকে প্রভাবিত করে এবং বমি কেন্দ্রের উদ্দীপনা হ্রাস করে। এটির মাস্কারিনিক রিসেপ্টর বাধাও অ্যান্টিহিস্টামিন অ্যান্টিইমেটিক কার্যকলাপে ভূমিকা নিতে পারে। পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড একটি ভিটামিন বি৬ এনালগ। ইহার অ্যান্টিইমেটিক বৈশিষ্ট্যের কারণে বমি বমি ভাব এবং বমি রোধ করতে ব্যবহৃত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাথমিকভাবে, রাতে ঘুমানোর সময় খালি পেটে একটি ট্যাবলেট সেবন করুন (প্রথম দিন)। যদি এই মাত্রাটি পরের দিন পর্যাপ্ত পরিমাণে লক্ষণগুলি নিয়ন্ত্রণ করে, কেবলমাত্র ঘুমানোর সময় প্রতিদিন একটি ট্যাবলেট গ্রহণ চালিয়ে যান। তবে, লক্ষণগুলি যদি ২য় দিন অব্যাহত থাকে তবে প্রতিদিনের মাত্রাটি সকালে একটি ট্যাবলেট এবং রাতে ঘুমানোর সময় একটি ট্যাবলেট বাড়িয়ে নিন। সর্বাধিক প্রস্তাবিত মাত্রা প্রতিদিন দুটি ট্যাবলেট, একটি সকালে এবং একটি রাতে ঘুমানোর সময়। এক গ্লাস পানি দিয়ে খালি পেটে খাবেন। পুরো ট্যাবলেট গিলে খাবেন। এই ট্যাবলেটটি চূর্ণ, চিবানো বা বিভক্ত করবেন না। প্রতিদিন গ্রহণ করুন এবং প্রয়োজনীয় ভিত্তিতে নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

যে সকল মহিলারা ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড ব্যবহার করছে তাদের ক্ষেত্রে মনোএমিন অক্সিডেস (এমএও) প্রতি নির্দেশক কারণ মনোএমিন অক্সিডেস অ্যান্টিহিস্টামিন গুলির বিরূপ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের প্রভাবগুলি (অ্যান্টিকোলিনার্জিক প্রভাব) দীর্ঘায়িত করে এবং তীব্র করে তোলে। পাশাপাশি ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইডের সাথে অ্যালকোহল এবং অন্যান্য সিএনএস ঔষধ (যেমন হিপনোটিক সেডিটিভস এবং ট্রানকিউলাইজার) একসাথে ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না।

প্রতিনির্দেশনা

নিম্নলিখিত শর্তগুলির সাথে মহিলাদের মধ্যে ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড
প্রতিনির্দেশিত হয়:
  • ডক্সিলামিন সাক্সিনেট, অন্যান্য ইথানোলামাইন ডেরাইভেটিভ অ্যান্টিহিস্টামিনস, পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড বা গঠনের কোনও নিষ্ক্রিয় উপাদানগুলির জন্য জ্ঞাত সংবেদনশীলতা।
  • মনোএমিন অক্সিডেস (এমএও) ইনহিবিটারগুলি ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইডের বিরূপ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের প্রভাবকে তীব্র ও দীর্ঘায়িত করে।

পার্শ্ব প্রতিক্রিয়া

যদি সিএনএস ঔষধ এবং ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড একসাথে ব্যবহার করা হয় তাহলে ঘুম ঘুম ভাব অথবা অন্যান্য দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা থাকে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় বিভাগ এ। গর্ভাবস্থায় মহিলাদের মাথা ঘোরানো এবং বমি বমি ভাবের চিকিৎসার ক্ষেত্রে ইহা ব্যবহার করা হয়। ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড উভয়ই মাতৃ দুগ্ধে নির্গত হয়। তাই স্তন্যদান কালে সাবধানতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

যেহেতু ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড উভয় অ্যান্টিহিস্টামিন এবং ডক্সিলামিন সাক্সিনেট এর অ্যান্টিকোলিনার্জিক বৈশিষ্ট্য থাকার কারণে রোগীর ঘুম ঘুম ভাব হতে পারে। ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড ব্যবহারের সময় মহিলাদের অবশ্যই গাড়ি চালানো এবং ভারি যন্ত্রপাতি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। যেসকল মহিলা সিএনএস ঔষধ ব্যবহার করছে তাদের ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইডে অ্যান্টিকোলিনার্জিক বৈশিষ্ট্য রয়েছে এবং এজন্য যেসকল মহিলারা হাঁপানিতে আক্রান্ত, ইন্ট্রাঅকুলার চাপ বৃদ্ধি, সরু কোণ গ্লুকোমা, স্টেনোজিং পেপটিক আলসার, পাইলোরোডোডেনাল বাধা বা মূত্রথলিতে বাধা আছে তাদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

ডক্সিলামিন সাক্সিনেট এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড এক্সটেন্ডেড রিলিজ অথবা ডিলেইড রিলিজ ফরমুলেশন যার ফলে নেশার নেশার লক্ষণগুলি তাৎক্ষণিকভাবে প্রকাশ নাও হতে পারে। অতিরিক্ত মাত্রার লক্ষণ ও লক্ষণগুলির মধ্যে অস্থিরতা, মুখের শুষ্কতা, তারারন্ধ্র বড় হওয়া, ঘুম হওয়া, মাথা ঘোরানো, মানসিক বিভ্রান্তি এবং ট্যাকিকার্ডিয়া অর্ন্তভুক্ত থাকতে পারে। ডক্সিলামিন সাক্সিনেটের অতিরিক্ত মাত্রা নিলে খিঁচুনি, রেবডোমাইলোসিস, রেনাল ব্যর্থতা এবং মৃত্যু সহ অ্যান্টিকোলিনার্জিক প্রভাবগুলি প্রদর্শন করে। যদি চিকিৎসার প্রয়োজন হয় তবে এটিতে গ্যাস্ট্রিক ল্যাভেজ বা চারকোল, পুরো অন্ত্র পরিস্কার এবং লক্ষণীয় চিকিৎসা রয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Anti-emetic drugs

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০°সেঃ তাপমাত্রার নিচে শুষ্ক স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience