Unit Price: ৳ 15.00
Also available as:

নির্দেশনা

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে এই কম্বিনেশনটি নির্দেশিত। এই কম্বিনেশনটি হাইপারটেনশনের প্রারম্ভিক চিকিৎসায় নির্দেশিত নয়।

মাত্রা ও সেবনবিধি

উচ্চ রক্তচাপের চিকিৎসায়: এমলোডিপিন দৈনিক ২.৫ হতে ১০ মি.গ্রা. পর্যন্ত এবং ভালসারটান ৮০ মি.গ্রা. হতে ৩২০ মি.গ্রা. পর্যন্ত কার্যকর। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, ওষুধের মাত্রা বৃদ্ধির সাথে সাথে এর কার্যকারিতাও বেড়ে যায়। সেবন করার পর বা মাত্রা পরিবর্তন করার ২ সপ্তাহের মধ্যে রক্তচাপ কমে যায়। সেবন শুরু করার ১ বা ২ সপ্তাহ পর থেকে মাত্রা বাড়ানো যেতে পারে। রক্তচাপ যথাযথ নিয়ন্ত্রণ করতে সর্বোচ্চ দৈনিক ১০/৩২০ মি.গ্রা. পর্যন্ত সেবন করা যাবে। ক্যামোভাল খাবারের সাথে অথবা খাবার ছাড়াও দেয়া যেতে পারে। ক্যামোভাল অন্যান্য এন্টিহাইপারটেনসিভ ওষুধের সাথে দেয়া যেতে পারে। যে সকল রোগীর রক্তচাপ শুধুমাত্র এমলোডিপিন বা ভ্যালসারটান দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে না, তাদেরকে এই দুই ওষুধের কম্বিনেশন দেয়া যেতে পারে।

বয়স্কদের ক্ষেত্রে মাত্রা: এমলোডিপিন ২.৫ মি.গ্রা. দিয়ে চিকিৎসা শুরু করতে হবে, কারণ এমলোডিপিন এর ক্লিয়ারেন্স কম।

বৃক্কের অসমকার্যকারিতায় মাত্রা: বৃক্কের মৃদু থেকে মাঝারী অসমকার্যকারিতার ক্ষেত্রে প্রারম্ভিক সেবন মাত্রা পুনঃনির্ধারণের প্রয়োজন নেই। বৃক্কের তীব্র অসমকার্যকারিতায় মাত্রা ধীরে ধীরে বাড়াতে হবে।

যকৃতের অসমকার্যকারিতায় মাত্রা: যকৃতের মৃদু থেকে মাঝারী অসমকার্যকারিতার ক্ষেত্রে প্রারম্ভিক সেবন মাত্রা পুনঃনির্ধারণের প্রয়োজন নেই। যকৃতের তীব্র অসমকার্যকারিতায় মাত্রা ধীরে ধীরে বাড়াতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই কম্বিনেশন ওষুধের সাথে অন্য ওষুধের প্রতিক্রিয়ার কোন তথ্য নেই। তবে পৃথক পৃথকভাবে এমলোডিপিন ও ভালসারটান এর সাথে অন্য ওষুধের প্রতিক্রিয়ার তথ্য আছে।

প্রতিনির্দেশনা

ভ্রুণ অথবা নবজাতককে ওষুধের সংস্পর্শে না আনা, রক্তচাপ পরীক্ষা করা, তীব্র করনারী আর্টারী ডিজিজ রোগীদেরকে মায়োকার্ডিয়াল ইনফার্কশন এর ঝুঁকি বা এনজিনা সম্পর্কে অবহিত করা, যকৃত বা বৃক্কের অসমকার্যকর রোগীদের ক্ষেত্রে ধীরে ধীরে মাত্রা বাড়ানো।

পার্শ্ব প্রতিক্রিয়া

ভ্রুণ অথবা নবজাতককে ওষুধের সংস্পর্শে না আনা, রক্তচাপ পরীক্ষা করা, তীব্র করনারী আর্টারী ডিজিজ রোগীদেরকে মায়োকার্ডিয়াল ইনফার্কশন এর ঝুঁকি বা এনজিনা সম্পর্কে অবহিত করা, যকৃত বা বৃক্কের অসমকার্যকর রোগীদের ক্ষেত্রে ধীরে ধীরে মাত্রা বাড়ানো।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগনেন্সি ক্যাটাগরি ডি। এমলোডিপিন ও ভালসারটান মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায় নি। শিশুর উপর ওষুধের ক্ষতিকর প্রতিক্রিয়া এবং মায়ের জন্য ওষুধের প্রয়োজনীয়তা পর্যালোচনা করে স্তন্যদানকারী মায়ের ওষুধ গ্রহণ অথ বা স্তন্যদান করা থেকে বিরত থাকতে হবে।

সতর্কতা

এ ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।

থেরাপিউটিক ক্লাস

Combined antihypertensive preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience