IM Injection

ডাইক্লোফেন প্লাস ইঞ্জেকসন

Pack Image
(৭৫ মি.গ্রা.+২০ মি.গ্রা.)/২ মি.লি.
2 ml ampoule: ৳ 15.10 (5 x 3: ৳ 226.50)

নির্দেশনা

ইনজেকশনটিতে ডাইক্লোফেনাক সোডিয়াম রয়েছে যা সমস্ত ধরণের ব্যথা এবং প্রদাহ উপশম করতে ব্যবহৃত হয়:
  • বাতজনিত ব্যাথা যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস, অস্টিওআর্থারাইটিস, জুভেনাইল ক্রনিক আর্থ্রাইটিস, অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিস, তীব্র গাউট।
  • পেরিয়ার্থারাইটিস (যেমন, ফ্রোজেন শোল্ডার), টেন্ডিনাইটিস, টেনোসাইনোভাইটিস, বারসাইটিস এর মতো তীব্র পেশীর ব্যাধি।
  • আঘাতজনিত অন্যান্য বেদনাদায়ক অবস্থা যার মধ্যে রয়েছে, ফ্র্যাকচার, পিঠে ব্যথা, মচকে যাওয়া, স্ট্রেইন, ডিসলোকেশন, অর্থোপেডিক ব্যথা এবং প্রদাহ নিয়ন্ত্রণ, ডেন্টাল এবং অন্যান্য ছোট অস্ত্রোপচারে, অপারেশন পরবর্তী ব্যথা, রেনাল কোলিকের ব্যথা ইত্যাদি।
ইনজেকশনে লিডোকেইনও রয়েছে যা লোকাল অ্যানেস্থেটিক হিসাবে কাজ করে। তাই যদি লিডোকেনযুক্ত ইনজেকশন উপরের নির্দেশনাতে ব্যবহার করা হয় তবে ইনজেকশন সাইটে ব্যথা হওয়ার সম্ভাবনা, যা ইন্ট্রামাসকুলার ইনজেকশনে ঘটতে পারে, তা হ্রাস করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক: ইন্ট্রামাসকিউলার ইনজেকশনের মাধ্যমে প্রতিদিন একবার (বা গুরুতর ক্ষেত্রে, দুবার) একটি অ্যাম্পুল।

রেনাল কোলিক: প্রতিদিন একবার ইন্ট্রামাসকুলারলি একটি অ্যাম্পুল। প্রয়োজনে ৩০ মিনিট পরে দ্বিতীয় ডোজ দেওয়া যেতে পারে।

শিশু: জুভেনাইল ক্রনিক আর্থ্রাইটিসে, প্রতি কেজি শরীরের ওজন অনুযায়ী বিভক্ত মাত্রায় প্রতিদিন ১-৩ মিগ্রা ডাইক্লোফেনাক সোডিয়াম।

বয়স্ক রোগী: বয়স্ক বা দুর্বল রোগীদের ক্ষেত্রে, সর্বনিম্ন কার্যকর ডোজ সুপারিশ করা হয়, বয়স এবং শারীরিক অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ, বা চিকিত্সক দ্বারা নির্ধারিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ডাইক্লোফেনাক সোডিয়াম এবং লিডোকেইন ইনজেকশনের পার্শ্ব প্রতিক্রিয়া সাধারণত হালকা এবং ক্ষণস্থায়ী হয়। তবে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে ইনজেকশন বন্ধ করে দেওয়া উচিত। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তি, বমিবমি ভাব, ডায়রিয়া এবং মাঝে মাঝে রক্তপাত হতে পারে। খুব বিরল ক্ষেত্রে, ইনজেকশন সাইটে সমস্যা ঘটতে পারে। বিচ্ছিন্ন ক্ষেত্রে, ফোড়া এবং লোকাল নেক্রোসিস ঘটতে পারে। লিডোকেইনের কারণে বিরূপ প্রভাবগুলি প্রধানত সিএনএস জড়িত হয়ে থাকে, সাধারণত স্বল্প সময়ের জন্য হয় এবং ডোজ সম্পর্কিত। সিএনএস সম্পর্কিত প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে তন্দ্রা, মাথা ঘোরা, ডিসঅরিয়েন্টেশন, বিভ্রান্তি, হালকা মাথাব্যথা ইত্যাদি।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Osteoarthritis, Drugs used for Rheumatoid Arthritis, Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs)

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Diclofen Plus (75 mg Injection Pack Image: Diclofen Plus (75 mg Injection