নির্দেশনা

ইনপেশেন্ট এবং আউটপেশেন্ট সার্জারির জন্য প্রাপ্তবয়স্ক এবং পেডিয়াট্রিক রোগীদের সাধারণ অ্যানেস্থেশিয়ার ইনডাকশন এবং মেইনটেন্যান্সের জন্য সেভোফ্লুরেন নির্দেশিত। প্রতি মিলি ইনহেলেশন লিকুইডে আছে সেভোফ্লুরেন ইউএসপি ১০০% ভি/ভি।

ফার্মাকোলজি

সেভোফ্লুরেন হচ্ছে ইনহেলেশনের জন্য সেভোফ্লুরেন দ্বারা তৈরি যা একটি উদ্বায়ী তরল পদার্থ। সেভোফ্লুরেন একটি ইনহেলেশন অ্যানেস্থেটিক এজেন্ট যা সাধারণ অ্যানেস্থেশিয়ার ইনডাকশন এবং মেইনটেন্যান্সের জন্য ব্যবহার করা হয়। সেভোফ্লুরেনের ন্যূনতম অ্যালভিওলার ঘনত্ব (MAC) বয়সের সাথে হ্রাস পায়। সেভোফ্লুরেন রক্ত এবং টিস্যুতে দুর্বলভাবে দ্রবণীয়, যার ফলে অ্যানেস্থেশিয়া তৈরি করার জন্য পর্যাপ্ত অ্যালভিওলার ঘনত্বের দ্রুত অর্জন এবং পরবর্তীতে অ্যানেস্থেশিয়া বন্ধ করার পর দ্রুত নির্মূল হয়ে যায়। সেভোফ্লুরেন চেতনা হ্রাস, ব্যথা এবং মোটর কার্যকলাপের বিপরীত বিলুপ্তি, অটোনমিক রিফ্লেক্স হ্রাস, শ্বাসযন্ত্র এবং কার্ডিওভাসকুলার ডিপ্রেসন তৈরি করে। এই প্রভাবগুলি মাত্রা-নির্ভর। সেভোফ্লুরেনের রক্ত/গ্যাস পার্টিশন কো-এফিসিয়েন্ট (০.৬৫) কম রয়েছে যা অ্যানেস্থেশিয়া থেকে দ্রুত পুনরুদ্ধারের দিকে পরিচালিত করে।

মাত্রা ও সেবনবিধি

ওষুধ গ্রহণের পথ: এটি বিশেষভাবে একটি ভেপোরাইজারের মধ্য দিয়ে ইনহেলেশনের মাধ্যমে ব্যবহার করা হয়। ভেপোরাইজার থেকে বের হওয়া সেভোফ্লো এর ঘনত্ব জানতে হবে। সেভোফ্লুরেনের জন্য বিশেষভাবে ক্যালিব্রেট করা একটি ভেপোরাইজার এর মধ্য দিয়ে এটি ব্যবহার করা হয়। সেভোফ্লুরেন শুধুমাত্র সাধারণ অ্যানেস্থেশিয়া প্রদানে প্রশিক্ষিত ব্যক্তিদের দ্বারা পরিচালিত করতে হবে। পেটেন্ট এয়ারওয়ে মেইনটেন্যান্স, কৃত্রিম ভেন্টিলেশন, অক্সিজেন সমৃদ্ধকরণ এবং রক্তসংবহন পুনরুজ্জীবনের তাৎক্ষণিক ব্যবস্থাসমূহ থাকতে হবে। যেহেতু অ্যানেস্থেশিয়ার মাত্রা দ্রুত পরিবর্তিত হয়, তাই শুধুমাত্র ভেপোরাইজার থেকে বের হওয়া সেভোফ্লুরেন এর অনুমিত ঘনত্ব ব্যবহার করতে হবে। সাধারণ অ্যানেস্থেশিয়ার প্রয়োগ অবশ্যই রোগীর প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে নির্ধারণ করতে হবে।

প্রি-অ্যানেস্থেটিক মেডিকেশন: সেভোফ্লুরেনের সাথে কোন সুনির্দিষ্ট প্রিমেডিকেশন নির্দেশিত বা প্রতিনির্দেশিত নেই। প্রিমেডিকেট করা উচিত কিনা সে বিষয়ে সিদ্ধান্ত এবং প্রিমেডিকেশন পছন্দ অ্যানেস্থেসিওলজিস্টের বিচক্ষণতা অনুযায়ী করতে হবে।

ইনডাকশন: সেভোফ্লরেনের তীব্র গন্ধ নেই এবং এটি শ্বাসকষ্ট তৈরি করে না: এটি শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে মাস্ক ইনডাকশনের জন্য উপযুক্ত।

মেইনটেন্যান্স: নাইট্রাস অক্সাইডের সাথে একযোগে ব্যবহার বা ব্যবহার না করেও অস্ত্রোপচারে উপযোগী অ্যানেস্থেশিয়ার মাত্রা সাধারণত ০.৫-৩% সেভোফ্লুরেন ঘনত্বের মাধ্যমে অর্জন করা যায়। সেভোফ্লুরেন যেকোনো ধরণের অ্যানেস্থেশিয়া সার্কিটের সাথে পরিচালিত হতে পারে।

শিশু ও কিশোরদের ক্ষেত্রে ব্যবহার: ১ থেকে ১৮ বছর বয়সী শিশু রোগীদের ক্ষেত্রে সাধারণ অ্যানেস্থেশিয়ার ইনডাকশন এবং মেইনটেন্যান্সের জন্য সেভোফ্লুরেন এর নিরাপদ ব্যবহার এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়েছে।

ঔষধের মিথষ্ক্রিয়া

সেভোফ্লুরেন এর সাথে এপিনেফ্রিন একত্রে ব্যবহারে ভেন্ট্রিকুলার অ্যারিদমিয়ার ঝুঁকি বাড়তে পারে। ক্যালসিয়াম এন্টাগনিস্টের মাধ্যমে চিকিৎসা করা রোগীদের ক্ষেত্রে সেভোফ্লুরেন উল্লেখযোগ্যভাবে হাইপোটেনশন বৃদ্ধি করতে পারে। যখন ভেরাপামিল এবং সেভোফ্লুরেন একত্রে ব্যবহার করা হয় তখন অ্যাট্রিওভেন্ট্রিকুলার সঞ্চালনের ব্যাঘাত পরিলক্ষিত হয়। MAO ইনহিবিটরসমূহ এবং ইনহেলেশনাল অ্যানেস্থেটিকসের একযোগে ব্যবহার সার্জারি বা চিকিৎসা পদ্ধতির সময় হেমোডায়নামিক অস্থিরতার ঝুঁকি বাড়াতে পারে। সেভোফ্লরেন এর ব্যবহার বারবিচুরেটস, প্রোপোফল এবং অন্যান্য সাধারণভাবে শিরায় ব্যবহৃত অ্যানেস্থেটিকসমূহের সাথে সামঞ্জস্যপূর্ণ। সেভোফ্লুরেন এর ব্যবহার বেনজোডায়াজিপাইন এবং অপিওয়েডের সাথে সামঞ্জস্যপূর্ণ যা সাধারণত অস্ত্রোপচার অনুশীলনে ব্যবহৃত হয়। নাইট্রাস অক্সাইডের সাথে একত্রে ব্যবহার অ্যানেস্থেশিয়ার জন্য প্রয়োজনীয় সেভোফ্লুরেন হ্রাস করে। সাকসিনাইলকোলিন এবং উদ্বায়ী অ্যানেস্থেটিক এজেন্টগুলির একযোগে ব্যবহারের ফলে ম্যালিগন্যান্ট হাইপারথার্মিয়া হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। সেভোফ্লুরেন ননডিপোলারাইজিং পেশী রিলাক্সজেন্টগুলি দ্বারা প্ররোচিত নিউরোমাস্কুলার অবরোধের তীব্রতা এবং সময়কাল উভয়ই বৃদ্ধি করে। অ্যানেস্থেশিয়া ইনডাকশনের সময় নিউরোমাস্কুলার ব্লকিং এজেন্টের মাত্রা কম হলে এন্ডোট্রট্র্যাকিয়াল ইনটিউবেশন বা অপর্যাপ্ত পেশী রিলাক্সজেন্টের জন্য উপযোগী অবস্থার সূচনা বিলম্বিত হতে পারে। ননডিপোলারাইজিং এজেন্টগুলির মধ্যে শুধুমাত্র ভেকুরোনিয়াম, প্যানকিউরোনিয়াম এবং অ্যাট্রাকিউরিয়াম এর সাথে সেভোফ্লুরেন অ্যানেস্থেশিয়ার গবেষণা রয়েছে। সেভোফ্ররেন দিয়ে অ্যানেস্থেশিয়ার পরে হালকা, মাঝারি এবং গুরুতর হেপাটিক ডিসফাংশন বা হেপাটাইটিস হওয়ার রিপোর্ট পাওয়া গিয়েছে। এক্সোথার্মিক প্রতিক্রিয়া ঘটে যখন সেভোফ্ররেন কার্বন ডাই-অক্সাইড শোষণকারীর সংস্পর্শে আসে। KOH যুক্ত কার্বন ডাই-অক্সাইড শোষক সেভোফ্লরেন এর সাথে ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা

যাদের সেভোফুরেন বা অন্যান্য হ্যালোজেনেটেড এজেন্ট বা এই ওষুধের অন্যান্য উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত। এটি ম্যালিগন্যান্ট হাইপারথার্মিয়ার জন্য পরিচিত বা সন্দেহজনক জেনেটিক সংবেদনশীলতাযুক্ত রোগীদের ক্ষেত্রেও প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হলো ব্র্যাডিকার্ডিয়া, হাইপোটেনশন, উত্তেজিত হওয়া, ল্যারিনগোস্পাজম, শ্বাসনালীতে বাধা, শ্বাসকষ্ট, কাশি বৃদ্ধি, ট্যাকিকার্ডিয়া, কাঁপুনি, তন্দ্রা, লালা বৃদ্ধি, বমি বমি ভাব এবং বমি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের মধ্যে কোন পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত গবেষণা নেই। প্রসব এবং প্রসবের ক্ষেত্রে সেভোফ্লুরেন এর নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। সেভোফ্লুরেন জরায়ুর মসৃণ পেশী শিথিল করতে পারে এবং জরায়ুর অ্যাটোনিতে অবদান রাখতে পারে।

স্তন্যদানকালে: মাতৃদুগ্ধে সেভোফ্ররেন বা এর মেটাবোলাইট আছে কিনা তা জানা যায়নি। সেভোফ্লুরেন বা এর মেটাবোলাইটের সাথে শিশুর সংস্পর্শ কমাতে, একজন স্তন্যদানকারী মা অস্থায়ীভাবে সেভোফ্লুরেন গ্রহণের প্রথম ২৪ ঘন্টার মধ্যে বুকের দুধকে পাম্পের সাহায্যে ফেলে দিতে এবং স্তন্যদান থেকে বিরত রাখতে পারেন। স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে সেভোফুরেন ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।

সতর্কতা

যেহেতু বৃক্কীয় অকার্যকারিতা (ক্রিয়েটিনিন ১১.৫ মিগ্রা/ডেসি লি) রোগীদের সেভোফ্লুরেন ব্যবহারের ক্লিনিক্যাল অভিজ্ঞতা সীমিত রয়েছে, তাই এই রোগীদের ক্ষেত্রে এর নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। প্রবাহ মাত্রা কমিয়ে দীর্ঘ প্রক্রিয়ার জন্য সেভোফুরেন এর ব্যবহার গ্লাইকোসইউরিয়া এবং প্রোটিনইউরিয়া এর ক্ষেত্রে করতে পারে। যেসব রোগীদের উদ্বায়ী হ্যালোজেনেটেড অ্যানেস্থেটিক এজেন্টের প্রতি পরিচিত অতিসংবেদনশীলতা রয়েছে, তাদের ক্ষেত্রে সেভোফ্লুরেন এর ব্যবহার ঝুঁকিপূর্ণ। সেভোফ্লুরেন শ্বাসযন্ত্রের ডিপ্রেশন সৃষ্টি করতে পারে, যা অপিওয়েড প্রিমেডিকেশন বা অন্যান্য এজেন্টদের দ্বারা উদ্দীপিত হয়ে শ্বাসযন্ত্রের ডিপ্রেশনের কারণ হতে পারে। QT দীর্ঘায়িত হওয়ার রিপোর্ট রয়েছে। ম্যালিগন্যান্ট হাইপারথার্মিয়ার মারাত্মক ফলাফল প্রকাশিত হয়েছে। ইনহেলড অ্যানেস্থেটিক এজেন্টের ব্যবহার সিরাম পটাসিয়ামের মাত্রার বিরল বৃদ্ধির সাথে যুক্ত, যার ফলে কার্ডিয়াক অ্যারিদমিয়াস এবং শিশু রোগীদের পোস্টঅপারেটিভ সময়কালে মৃত্যু হয়ে থাকে। ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশু রোগীদের সেভোফ্লুরেন দিয়ে অ্যানেস্থেশিয়া ইনডাকশনের সময় গুরুতর ব্র্যাডিকার্ডিয়া এবং কার্ডিয়াক অ্যারেস্টের এপিসোডগুলি পাওয়া গেছে, যা অন্তর্নিহিত জন্মগত হৃদরোগের সাথে সম্পর্কিত নয়। এক্ষেত্রে ইনডাকশনের সময়, হৃদস্পন্দন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং ইন্সপায়ারড সেভোফুরেন ঘনত্ব ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি করতে হবে যতক্ষণ না অ্যানেস্থেশিয়ার উপযুক্ত একটি মাত্রা অর্জিত হয়। এই ধরণের রোগীদের মধ্যে ইনডাকশনের জন্য সেভোফ্লুরেন ব্যবহার করার সময় একটি অ্যান্টিকোলিনার্জিক এবং এপিনেফ্রিন ব্যবহার করতে হবে। অ্যানেস্থেশিয়া মেইনটেন্যান্সের সময়, সেভোফ্লুরেন ঘনত্ব বৃদ্ধির ফলে মাত্রা-নির্ভর রক্তচাপ হ্রাস পায়। রক্তচাপ অত্যধিক হ্রাস বা শ্বাসযন্ত্রের ডিপ্রেশন অ্যানেস্থেশিয়ার গভীরতার সাথে সম্পর্কিত হতে পারে এবং তা সেভোফ্লুরেনের ইন্সপায়ারড ঘনত্ব হ্রাস করে সংশোধন করা যেতে পারে। অ্যানেস্থেসিয়া-পরবর্তী পরিচর্যা ইউনিট থেকে রোগীকে ছাড়ার আগে সাধারণ অ্যানেস্থেশিয়া থেকে পুনরুদ্ধারের বিষয়টি সতর্কতার সাথে মূল্যায়ন করতে হবে।

মাত্রাধিক্যতা

মাত্রাধিক্যের ক্ষেত্রে, সেভোল্লুরেন এর ব্যবহার বন্ধ করতে হবে, পেটেন্ট এয়ারওয়ে বজায় রাখতে হবে এবং বিশুদ্ধ অক্সিজেনের মাধ্যমে সহায়ক বা নিয়ন্ত্রিত ভেন্টিলেশন শুরু করতে হবে এবং পর্যাপ্ত কার্ডিওভাস্কুলার ফাংশন নিরীক্ষণ করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

General (Inhalation) anesthetics

সংরক্ষণ

আলো থেকে দূরে, ২৫°সে. এর নিচে ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Sevorane 100% V Solution for Inhalation Pack Image: Sevorane 100% V Solution for Inhalation