নির্দেশনা

ক্লিনিক্যলি ব্যাকটেরিয়া, ভাইরাল বা ছত্রাক সংক্রমণ মুক্ত করনের পরে চোখের প্রদাহজনক পরিস্থিতিতে স্টেরয়েড রেস্পন্সিভ স্বল্পমেয়াদী চিকিত্সায় বিটামিথাসন সোডিয়াম ফসফেট নির্দেশিত। কান বা নাকের নন-সংক্রমিত প্রদাহজনক অবস্থায় ইহা নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

চোখ: নিয়ন্ত্রণ অর্জন না হওয়া পর্যন্ত প্রতি ১ বা ২ ঘন্টায় প্রতিটি আক্রান্ত চোখে ১ বা ২ ফোঁটা করে, তারপর ফ্রিকোয়েন্সি হ্রাস করা যেতে পারে।

কান: নিয়ন্ত্রণ অর্জন না হওয়া পর্যন্ত প্রতি ২ বা ৩ ঘন্টায় প্রতিটি আক্রান্ত কানে ২ বা ৩ ফোঁটা দিন, তারপর ফ্রিকোয়েন্সি হ্রাস করা যেতে পারে।

নাক: প্রতিদিন ২ বা ৩ বার প্রতিটি নাসারন্দ্রে মধ্যে ২ বা ৩ ফোঁটা প্রবেশ করান।

পার্শ্ব প্রতিক্রিয়া

অত্যধিক সংবেদনশীল প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন জ্বালা, জ্বলন, যন্ত্রণা, চুলকানি এবং ডার্মাটাইটিস হতে পারে। টপিকাল কর্টিকোস্টেরয়েড ব্যবহারের ফলে কর্নিয়ার আলসারেশন হতে পারে, ইন্ট্রাওকুলার চাপ বৃদ্ধি পায় যা অপটিক স্নায়ুর ক্ষতি করে, দৃষ্টিশক্তি হ্রাস পায়। টপিকাল কর্টিকোস্টেরয়েডের নিবিড় বা দীর্ঘদিন ব্যবহারে পোস্টেরিয়র সাবক্যাপসুলার ছানি তৈরি করতে পারে। যেসব রোগে কর্নিয়া বা স্ক্লেরা পাতলা হয়, কর্টিকোস্টেরয়েড থেরাপির ফলে গ্লোব পাতলা হয়ে ছিদ্র হতে পারে। কর্টিকোস্টেরয়েডের অপথালমিক ব্যবহারের ফলে মাইড্রিয়াসিস, পিটোসিস এবং এপিথেলিয়াল পাঙ্কটেট কেরাটাইটিসও রিপোর্ট করা হয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Corticosteroid

সংরক্ষণ

এটি আলো থেকে দূরে রাখা উচিত, ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। খোলার পরে ৪ সপ্তাহের বেশি ব্যবহার করবেন না।