নির্দেশনা

চোখ: এই ড্রপ চোখের ব্যাকটেরিয়া সংক্রমণ বা ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি সহ স্টেরয়েড সংবেদনশীল প্রদাহজনক অবস্থার চিকিত্সার জন্য নির্দেশিত। সংমিশ্রণটি অস্ত্রোপচারের পরবর্তী প্রদাহ এবং সংক্রমণের সাথে সম্পর্কিত অন্য কোনো চোখের প্রদাহের জন্যও ব্যবহার করা যেতে পারে।

কান: এই ড্রপ কানের প্রদাহের সাথে জড়িত যেমন ওটাইটিস এক্সটার্না, তীব্র এবং দীর্ঘস্থায়ী ওটাইটিস মিডিয়া ইত্যাদি সংক্রমণের চিকিত্সার ক্ষেত্রেও নির্দেশিত। এই মিশ্রণটি অস্ত্রোপচারের পরেও কানে ব্যবহার করা যেতে পারে।

মাত্রা ও সেবনবিধি

চোখের জন্য: প্রতি চার থেকে ছয় ঘণ্টা অন্তর কনজেক্টিভাল থলিতে ১ ফোঁটা করে দিতে হবে। প্রাথমিক অবস্থায় ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে, প্রতি দুই ঘন্টায় ১ ফোঁটা করে ডোজ বাড়ানো যেতে পারে।

কানের জন্য:
  • পেডিয়াট্রিক রোগীদের মধ্যে টাইপ্যনাস্টমি টিউব সহ তীব্র ওটাইটিস মিডিয়া: প্রতিদিন ২ বার আক্রান্ত কানে ৪ ফোঁটা করে ৭ দিন।
  • তীব্র ওটিটিস এক্সটার্না: প্রতিদিন ২ বার আক্রান্ত কানে ৪ ফোঁটা করে ৭ দিন।
পেডিয়াট্রিক ব্যবহার: ১ বছরের কম বয়সী শিশু রোগীদের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

পার্শ্ব প্রতিক্রিয়া

চক্ষু: সিপ্রোফ্লক্সাসিন এর ক্ষেত্রে প্রায়শই পাওয়া ওষুধ-সম্পর্কিত প্রতিকূল প্রতিক্রিয়া হল ক্ষণস্থায়ী চোখের জ্বলন বা অস্বস্তি। অন্যান্য পাওয়া প্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে স্টিংইং, লালভাব, চুলকানি, কনজেক্টিভাইটিস/কেরাটাইটিস, পেরিওকুলার/মুখের ইডিমা, ফরেইন বডি সেন্সেসন, ফটোফোবিয়া, ঝাপসা দৃষ্টি, টিয়ারিং, শুষ্কতা এবং চোখের ব্যথা। মাথা ঘোরার বিরল খবর পাওয়া গেছে। স্টেরয়েড উপাদানের কারণে প্রতিক্রিয়া হল গ্লুকোমার সম্ভাব্য বিকাশের সাথে ইন্ট্রাওকুলার প্রেশার (আইওপি) বৃদ্ধি, এবং কদাচিৎ অপটিক নার্ভের ক্ষতি; পোস্টেরিয়র সাবক্যাপসুলার ছানি গঠন; এবং বিলম্বিত ক্ষত নিরাময়।

কান: সবচেয়ে সাধারণ প্রতিকূল প্রভাব হল অস্বস্তি এবং কানে ব্যথা। অন্যান্য প্রতিক্রিয়া হল বিরক্তি, মাথা ঘোরা, এরিথেমা ইত্যাদি।

থেরাপিউটিক ক্লাস

Aural steroid & antibiotic combined preparations

সংরক্ষণ

একটি শীতল এবং শুষ্ক জায়গায় সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। ব্যবহারের আগে ভালোভাবে ঝাঁকান। ওষুধটি প্রথম খোলার ৩০ দিনের মধ্যে ব্যবহার করতে হবে। বোতলটি ব্যবহারের সাথে সাথেই শক্তভাবে মুখ বন্ধ করতে হবে।
Pack Image of Bactin D 0.3% 0.1% Eye Drop Pack Image: Bactin D 0.3% 0.1% Eye Drop