নির্দেশনা

এটি একটি কার্বনিক অ্যানহাইড্রেজ ইনহিবিটর এবং একটি আলফা ২ অ্যাড্রেনার্জিক রিসেপ্টর অ্যাগোনিস্টের একটি নির্দিষ্ট সংমিশ্রণ যা ওপেন-এঙ্গেল গ্লুকোমা বা চোখের উচ্চ রক্তচাপের রোগীদের উচ্চতর ইন্ট্রাওকুলার চাপ কমানোর জন্য নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

ব্যবহারের আগে ভালোভাবে ঝাঁকান। আক্রান্ত চোখে দিনে তিনবার এক ফোঁটা ব্যাবহার করুন। যদি একাধিক চক্ষু সংক্রান্ত ওষুধ ব্যবহার করা হয়, তবে ওষুধগুলি কমপক্ষে পাঁচ (৫) মিনিটের ব্যবধানে ব্যাবহার করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রায় ৩ থেকে ৫% রোগীদের মধ্যে সবচেয়ে ঘন ঘন রিপোর্ট করা প্রতিকূল প্রতিক্রিয়াগুলি হল ঝাপসা দৃষ্টি, চোখের জ্বালা, ডিসজিউসিয়া (খারাপ স্বাদ), শুষ্ক মুখ এবং চোখের অ্যালার্জি। ক্লিনিকাল ট্রায়ালের সময় পৃথক উপাদানগুলির সাথে রিপোর্ট করা অন্যান্য প্রতিকূল প্রতিক্রিয়াগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

ব্রিনজোলামাইড ১%: ৫ থেকে ১০% রোগীর মধ্যে ব্রিনজোলামাইডের সাথে সর্বাধিক ঘন ঘন রিপোর্ট করা প্রতিকূল প্রতিক্রিয়াগুলি ছিল ঝাপসা দৃষ্টি এবং তিক্ত, টক বা অস্বাভাবিক স্বাদ। ১ থেকে ৫% রোগীর মধ্যে প্রতিকূল প্রতিক্রিয়া দেখা দেয় ব্লেফারাইটিস, ডার্মাটাইটিস, শুষ্ক চোখ, বিদেশী শরীরের সংবেদন, মাথাব্যথা, হাইপারমিয়া, চোখের স্রাব, চোখের অস্বস্তি, চোখের কেরাটাইটিস, চোখের ব্যথা, চোখের প্রুরিটাস এবং রাইনাইটিস।

ব্রিমোনিডাইন টার্ট্রেট ০.২%: প্রায় ১০ থেকে ব্রিমোনিডাইন টারট্রেটের সাথে বিরূপ প্রতিক্রিয়া ঘটে ৩০% বিষয়, ঘটনার ক্রমানুসারে, মৌখিক শুষ্কতা, চোখের হাইপারমিয়া, জ্বলন এবং দংশন, মাথাব্যথা, ঝাপসা, শরীরের বাইরের অনুভূতি, ক্লান্তি/তন্দ্রা, কনজেক্টিভাল ফলিকল, চোখের অ্যালার্জির প্রতিক্রিয়া এবং চোখের প্রুরিটাস অন্তর্ভুক্ত।

থেরাপিউটিক ক্লাস

Drugs for miotics and glaucoma
Pack Images: Zoladin 1% 0.2% Suspension