নির্দেশনা

হাঁপানির চিকিত্সা: এই ইনহেলারটি ১২ বছর বা তার বেশি বয়সী রোগীদের হাঁপানির চিকিত্সার জন্য নির্দেশিত। এটি তীব্র ব্রঙ্কোস্পাজমের উপশমের জন্য নির্দেশিত নয়।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর রক্ষণাবেক্ষণ চিকিত্সা: এই ইনহেলেশন ক্যাপসুলটি দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস এবং এমফিসেমা সহ দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) রোগীদের শ্বাসপ্রশ্বাসে বাধার চিকিৎসায়  দৈনিক দুবার মেনটেইননেন্স ডোজ হিসেবে নির্দেশিত। এই ইনহেলেশন ক্যাপসুলটি সিওপিডি-তে শ্বাসপ্রশ্বাসে বাধার চিকিত্সার জন্য একমাত্র অনুমোদিত ডোজ।

ঔষধের মাত্রা

ইনহেলার (অ্যাজমার জন্য)-
  • প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীরা (১২ বছর এবং তার বেশি বয়সী): প্রস্তাবিত মেনটেইননেন্স ডোজ হল ১ পাফ দিনে দুবার বা ২টি পাফ দিনে একবার। কিছু রোগীর ক্ষেত্রে মেনটেইননেন্স ডোজ দিনে দুবার ২ পাফের উপযুক্ত হতে পারে (শুধুমাত্র ১৬০/৪.৫ মাইক্রোগ্রাম/ইনহেলেশন)। রোগীদের উপসর্গের প্রতিক্রিয়া হিসাবে প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত ১ পাফ গ্রহণ করা উচিত। যদি কয়েক মিনিটের পরেও লক্ষণগুলি অব্যাহত থাকে তবে অতিরিক্ত পাফ গ্রহণ করা উচিত। তবে একবারে ৬ টির বেশি পাফ নেওয়া উচিত নয়।
  • শিশু: স্বাভাবিক মেনটেইননেন্স ডোজ হল ১ -২ পাফ দিনে একবার বা রোগীদের উপসর্গের প্রতিক্রিয়া হিসাবে প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত ১ পাফ গ্রহণ করা উচিত। যদি কয়েক মিনিটের পরেও লক্ষণগুলি অব্যাহত থাকে তবে অতিরিক্ত পাফ গ্রহণ করা উচিত। তবে একবারে ৪ টির বেশি পাফ নেওয়া উচিত নয়।
ইনহেলেশন ক্যাপসুল (অ্যাস্থমার জন্য): হাঁপানির চিকিত্সার জন্য বিউডেসোনাইড এবং ফর্মোটেরল সংমিশ্রণের দুটি বিকল্প চিকিৎসা পদ্ধতি রয়েছে। বিউডেসোনাইড এবং ফর্মোটেরল ১০০ এবং ২০০ ইনহেলেশন ক্যাপসুল মেনটেইননেন্স এবং উপশমকারী থেরাপি।

প্রাপ্তবয়স্ক এবং কিশোর (১২ বছর এবং তার বেশি):
  • মেনটেইননেন্স ডোজ: বিউডেসোনাইড এবং ফর্মোটেরল ১০০ এবং ২০০ ইনহেলেশন ক্যাপসুল দিনে দুবার।
  • উপশমকারী ডোজ: উপসর্গের প্রতিক্রিয়া হিসাবে প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত ১ টি ইনহেলেশন ক্যাপসুল। যদি কয়েক মিনিটের পরেও লক্ষণগুলি অব্যাহত থাকে, তাহলে একটি অতিরিক্ত ইনহেলেশন ক্যাপসুল গ্রহণ করা উচিত। তবে একবারে ৬ টির বেশি ইনহেলেশন ক্যাপসুল নেওয়া উচিত নয়। দৈনিক ৮ টির বেশি ইনহেলেশন ক্যাপসুল সাধারণত প্রয়োজন হয় না, তবে সাময়িকভাবে দৈনিক ১২ টি ইনহেলেশন ক্যাপসুল পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।
শিশু (৪ বছর এবং তার বেশি):
  • মেনটেইননেন্স ডোজ: বিউডেসোনাইড এবং ফর্মোটেরল ১০০ ইনহেলেশন ক্যাপসুল প্রতিদিন একবার।
  • উপশমকারী ডোজ: উপসর্গের প্রতিক্রিয়া হিসাবে প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত ১ টি ইনহেলেশন ক্যাপসুল। যদি কয়েক মিনিটের পরেও লক্ষণগুলি অব্যাহত থাকে, তাহলে একটি অতিরিক্ত ইনহেলেশন ক্যাপসুল গ্রহণ করা উচিত। তবে একবারে ৪ টির বেশি ইনহেলেশন ক্যাপসুল নেওয়া উচিত নয়। দৈনিক ৪ টির বেশি ইনহেলেশন ক্যাপসুল সাধারণত প্রয়োজন হয় না, তবে সাময়িকভাবে দৈনিক ৮ টি ইনহেলেশন ক্যাপসুল পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।
ইনহেলেশন ক্যাপসুল (সিওপিডির জন্য): প্রাপ্তবয়স্ক (৪০ বছর বা তার বেশি)
  • ২০০ ইনহেলেশন ক্যাপসুল: ২ টি ইনহেলেশন ক্যাপসুল দিনে দুবার। সর্বাধিক দৈনিক মেনটেইননেন্স ডোজ: ৪ টি ইনহেলেশন ক্যাপসুল
  • ৪০০ ইনহেলেশন ক্যাপসুল: ১টি ইনহেলেশন ক্যাপসুল দিনে দুবার। সর্বাধিক দৈনিক মেনটেইননেন্স ডোজ: ২টি ইনহেলেশন ক্যাপসুল।

সেবনবিধি

ইনহেলার ব্যবহার সহজ মনে হলেও অনেক রােগী সঠিকভাবে এর ব্যবহার জানে না। রােগী সঠিকভাবে ইনহেলার ব্যবহার না করলে তার ফুসফুসে পর্যাপ্ত মাত্রায় ঔষধ প্রবেশ করে না। ইনহেলারের নিয়মিত ও সঠিক ব্যবহার এ্যাজমা আক্রমন রােধ করে ও এর তীব্রতা কমায়।

নিম্নলিখিত নিয়মাবলী পালন করে আপনি আশানুরূপ ফল পেতে পারেন যা অ্যাজমা এসােসিয়েশন কর্তৃক প্রকাশিত "National Asthma Guidelines for Medical Practitioners" অনুসরণে:
  1. প্রথমে ঢাকনা খুলে নিন
  2. প্রতিবার ব্যাবহারের পুর্বে ইনহেলার ভালোভাবে ঝকিয়ে নিন।
  3.  ইনয়েলারটি যদি নতুন হয় অথবা এক সপ্তাহ বা এর অধিক বিরতিতে ব্যবহৃত হয় তাহলে এই পরীক্ষামূলক ব্যবহার প্রয়োজন; অর্থাৎ একটি মাত্রা বাতাসে নিঃসৃত করে দেখতে হবে।
  4. সুবিধাজনকভাবে যতটুকু সম্ভব শ্বাস ত্যাগ করুন এবং ইনহেলালকে সোজাভাবে ধরুন।
  5. শ্বাস বন্ধ অবস্থায় ইনহেলারের মুখ আপনার মুখের ভিতর এমনভাবে পুরে নিন যেন আপনার মুখ ও ইনহেলারের মধ্যে কোন ফাঁক না থাকে।
  6. ক্যানিস্টারে চাপ দিন এবং সাথে সাথে মুখ দিয়ে অবিরাম কিন্তু ধীর গতিতে পূর্ণ মাত্রায় শ্বাস নিন।
  7. আপনার মুখ থেকে ইনহেলার বের করে নিন। ইনহেলার করার ১০ সেকেন্ড বা যতক্ষন সম্ভাব শ্বাস বন্ধ রাখুন এবং পরে ধীরে ধীরে শ্বাস ত্যাগ করুন।
  8. ডাক্তার যদি প্রতিবার একাধিক মাত্রা গ্রহনের পরামর্শ দেশ, তবে দ্বিতীয় চাপটির জন্য একসাথে ১ মিনিট অপেক্ষা করুন। অতঃপর ইনহেলার ভালোভাবে ঝাকিতে নিন এবং ৪ নং থেকে ৭ নং পর্যন্ত নিয়মাবলীর পুনরাবৃত্রি করুন।
  9. ব্যবহারের পর ক্যাপ দিয়ে এ্যাকচুয়েটরের মুখ বন্ধ রাখুন। ইনহেলার ব্যবহারের পর মুখে সাধারণ পানি দিয়ে কুলি করুন।
  10. আয়নার সামনে দাঁড়িয়ে পুরো পদ্ধতিটা মাঝে মাঝে অনুশীলন করুন। যদি কোন সাহা ধোঁয়া দেখতে পান তবে বুঝবেন যে ঠোঁট দিয়ে এ্যাকচুয়েটরের মুখ ভালোভাবে ঢোকে নাই অথবা আপনি চাপের সাথে শ্বাস নিচ্ছেন না। এটা পদ্ধতিগত ভুল। এমন হলে ৪ নং পদ্ধতিটি আবার চেষ্টা করুন।
ইনহেলার পরিষ্কার করার নিয়মাবলী: সপ্তাহে অন্তত একবার আপনার ইনহেলার পরিষ্কার করুন। ক্যানিস্টারটি এ্যাকচুয়েটর থেকে আলাদা করুন এবং এ্যাকচুয়েটর ও কাভার গরম পানি দিয়ে ধুয়ে নিন। কিন্তু ধাতব ক্যানিস্টারটিকে কখনই পানিতে ভিজাবেন না। অতঃপর এ্যাকচুয়েটর ও কাভার শুকিয়ে নিন এবং ধাতব ক্যানিস্টারটি সাবধানে এ্যাকচুয়েটরের অভ্যন্তরে ঢুকিয়ে নিন। মাউথপিস কাভারটি সঠিকভাবে স্থাপন করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

যেহেতু ইনহেলারের সংমিশ্রণ ফর্মোটেরল ফিউমারেট এবং বিউডেসোনাইড থাকে, তাই প্রতিটি ঔষধের সাথে যুক্ত বিরূপ প্রতিক্রিয়ার ধরন এবং তীব্রতা প্রত্যাশিত হতে পারে। দুটি ঔষধের একসাথে সেবনের ফলে কোন অতিরিক্ত পার্শ্ব প্রতিক্রিয়া নেই। ফর্মোটেরল ফিউমারেট ডিইহাইড্রেট এবং বিউডেসোনাইড সাথে যুক্ত পার্শ্ব প্রতিক্রিয়া, নীচে দেওয়া হল:

ফর্মোটেরল ফিউমারেট: কম্পন, ধড়ফড় এবং মাথাব্যথা সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া। কার্ডিয়াক অ্যারিথমিয়াস, পেশীর ক্র্যাম্প এবং ফুসকুড়ি, ইডিমা এবং অ্যাঞ্জিওইডিমা সহ অতি সংবেদনশীল প্রতিক্রিয়াগুলি অস্বাভাবিক এবং বিরল।

বুডেসোনাইড: কর্কশতা, অরোফ্যারিনেক্সে ক্যান্ডিডা সংক্রমণ এবং কিছু রোগীর গলায় জ্বালা হতে পারে। ত্বকের অতি সংবেদনশীল প্রতিক্রিয়া, শ্বাসযন্ত্রের সংক্রমণ, ইমিউনোসাপ্রেশন, শিশুদের বৃদ্ধির প্রভাব, গ্লুকোমা এবং ছানির খবর পাওয়া গেছে।
Pack Image of Formatide (80 mcg Inhaler Pack Image: Formatide (80 mcg Inhaler