Nasal Spray

মোমেস্প্রে নাকের স্প্রে

Pack Image
৫০ মাইক্রো গ্রাম/স্প্রে
120 metered sprays: ৳ 250.00

নির্দেশনা

মোমেস্প্রে ২ বছর বা তার বেশি বয়সী রোগীদের নাকের অ্যালার্জিক রাইনাইটিসের লক্ষণগুলির চিকিৎসার জন্য নির্দেশিত। এটি ২ বছর বা তার বেশি বয়সী রোগীদের সিজনাল অ্যালার্জিক রাইনাইটিসের সাথে সম্পর্কিত নাক বন্ধের চিকিৎসার জন্য নির্দেশিত। এটি ১২ বছর বা তার বেশি বয়সী রোগীদের সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস প্রতিরোধের জন্য নির্দেশিত। এটি ১৮ বছর বা তার বেশি বয়সী রোগীদের নাকের পলিপের চিকিৎসার জন্যও নির্দেশিত হয়।

ফার্মাকোলজি

মোমেটাসোন ফিউরয়েট হল একটি কর্টিকোস্টেরয়েড যার প্রদাহ বিরোধী কার্যকলাপ রয়েছে। অ্যালার্জিক রাইনাইটিসে কর্টিকোস্টেরয়েডের কার্যকারিতার সুনির্দিষ্ট প্রক্রিয়া জানা যায়নি। প্রদাহের সাথে জড়িত একাধিক কোষের (যেমন মাস্ট কোষ, ইওসিনোফিল, নিউট্রোফিলস, ম্যাক্রোফেজ এবং লিম্ফোসাইট) এবং প্রভাবকের (যেমন, হিস্টামিন, ইকোসানোয়েডস, লিউকোট্রিয়েনস এবং সাইটোকাইনস) উপর কর্টিকোস্টেরয়েডের বিস্তৃত প্রভাব দেখা গেছে।

ঔষধের মাত্রা

অ্যালার্জিক রাইনাইটিস-

প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর বা তার বেশি বয়সী শিশুর: নাকের সিজনাল অ্যালার্জিক রাইনাইটিসের লক্ষণগুলির প্রতিরোধ ও চিকিৎসার জন্য এবং বহুবর্ষজীবী অ্যালার্জিক রাইনাইটিসের লক্ষণগুলির চিকিৎসার জন্য প্রস্তাবিত ডোজ হল দুটি স্প্রে (প্রতিটি স্প্রেতে ৫০ মাইক্রোগ্রাম মোমেটাসোন ফিউরয়েট) প্রতিটি নাসারন্ধে প্রতিদিন একবার (মোট দৈনিক ডোজ ২০০ মাইক্রোগ্রাম)। পরিচিত সিজনাল অ্যালার্জেনসহ রোগীদের মধ্যে যা সিজনাল অ্যালার্জিক রাইনাইটিসের লক্ষণগুলিকে প্রভাবিত করে তা প্রতিরোধে, মোমেটাসোন ফিউরয়েট ন্যাজাল স্প্রে, ৫০ মাইক্রোগ্রাম (২০০ মাইক্রোগ্রাম/ডে) পরাগ ঋতুর প্রত্যাশিত শুরুর ২ থেকে ৪ সপ্তাহ আগে ব্যবহারের সুপারিশ করা হয়। ২ থেকে ১১ বছর

বয়সী শিশু: নাকের সিজনাল এবং বহুবর্ষজীবী অ্যালার্জিক রাইনাইটিসের লক্ষণগুলির চিকিৎসার জন্য প্রস্তাবিত ডোজ হল একটি স্প্রে (প্রতিটি স্প্রেতে ৫০ মাইক্রোগ্রাম মোমেটাসোন ফিউরয়েট) প্রতিটি নাসারন্দ্রে প্রতিদিন একবার (মোট দৈনিক ডোজ ১০০ মাইক্রোগ্রাম)।

ন্যাজাল পলিপ-

প্রাপ্তবয়স্ক ১৮ বছর এবং তার বেশি বয়সী: নাকের পলিপের জন্য প্রস্তাবিত ডোজ হল দুটি স্প্রে (প্রতিটি স্প্রেতে ৫০ মাইক্রোগ্রাম মোমেটাসোন ফিউরয়েট রয়েছে) প্রতিটি নাসারন্ত্রে স্প্রে প্রতিদিন দুবার (মোট দৈনিক ডোজ ৪০০ মাইক্রোগ্রাম)। প্রতিদিন একবার প্রতিটি নাসারন্ত্রে দুটি স্প্রে (প্রতিটি স্প্রেতে ৫০ মাইক্রোগ্রাম মোমেটাসোন ফিউরয়েট) (মোট দৈনিক ডোজ ২০০ মাইক্রোগ্রাম) কিছু রোগীর ক্ষেত্রে কার্যকর।

সেবনবিধি

ন্যাজাল স্প্রে ব্যবহারবিধি-
  • বোতলটি ভালভাবে ঝাঁকিয়ে নিন এবং ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • বোতলটি বৃদ্ধাঙ্গুলের উপর দাঁড় করিয়ে তর্জনী ও মধ্যমা নজলের দুই পাশে স্থাপন করে স্প্রেটি ধরুন। একটি ভাল স্প্রে বের না হওয়া পর্যন্ত চাপ প্রয়োগ করুন। প্রথমবার ব্যবহার করলে কিংবা এক সপ্তাহ অথবা তার অধিক সময় ব্যবহার বন্ধ রাখলে স্প্রেটি কয়েকবার চাপ প্রয়োগ করুন যতক্ষন পর্যন্ত না কুয়াশার মত নিখুঁত স্প্রে বেরিয়ে আসছে।
  • সাবধানে নাক ঝেড়ে নাসারন্ধ্র পরিস্কার করুন।
  • একটি নাসারন্ধ্র বন্ধ করে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি অন্য নাসারন্ধ্রে সাবধানে প্রবেশ করান। মাথা সামনের দিকে সামান্য ঝুঁকিয়ে ন্যাজাল স্প্রেটি সোজাভাবে রাখুন। নাক দিয়ে শ্বাস নিন এবং শ্বাস নেয়ার সময় ন্যাজাল অ্যাপ্লিকেটরটির সাদা কলারের উপর নিচের দিকে সমানভাবে জোরে চাপ দিয়ে স্প্রে করুন।
  • মুখ দিয়ে শ্বাস ত্যাগ করুন।
  • পরবর্তী ডোজের জন্য একই / অন্য নাসারন্ধ্রে একই পদ্ধতিতে স্প্রে করুন।
পরিস্কার প্রণালী: প্রতি সপ্তাহে অন্ততঃ একবার ন্যাজাল স্প্রেটি পরিস্কার করা উচিত। পরিস্কার পদ্ধতি নিম্নরূপ-
  • ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • সাবধানে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি টেনে খুলে ফেলুন।
  • উষ্ণ পানিতে অ্যাপ্লিকেটর এবং ডাস্ট কাভারটি ধুয়ে ফেলুন।
  • অতিরিক্ত পানি ঝেড়ে ফেলুন এবং স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিন। অতিরিক্ত ভাপ প্রয়োগ পরিহার করুন।
  • সাবধানতার সঙ্গে অ্যাপ্লিকেটরটি বোতলটির উপরিভাগে পুনঃস্থাপন করুন এবং ডাস্ট কাভারটি পনুরায় সংযুক্ত করুন।

প্রতিনির্দেশনা

মোমেটাসোন ফিউরয়েট এর প্রতি অতিসংবেদনশীল রোগীদের মধ্যে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে যেমন মাথাব্যথা, ভাইরাল সংক্রমণ, ফ্যারিঞ্জাইটিস, এপিস্ট্যাক্সিস এবং কাশি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এটি প্রেগনেন্সি ক্যাটেগরি সি। গর্ভবতী মহিলাদের মধ্যে কোন পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত গবেষণা নেই। মোমেটাসোন ফিউরয়েট, অন্যান্য কর্টিকোস্টেরয়েডের মতো, গর্ভাবস্থায় শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যদি সম্ভাব্য উপকারিতা ভ্রূণের সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি ন্যায়সঙ্গত হয়। মানুষের দুধে মোমেটাসোন ফিউরয়েট নির্গত হয় কিনা তা জানা নেই। যেহেতু অন্যান্য কর্টিকোস্টেরয়েডগুলি মানুষের দুধে নির্গত হয়, তাই মোমেটাসোন ফিউরয়েট ন্যাজাল স্প্রে নার্সিং মহিলাদের জন্য ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

ন্যাজাল কর্টিকোস্টেরয়েড ব্যবহার করার সময়, সক্রিয় বা সুপ্ত টিউবারকিউলোসিস সংক্রমণ, বা অনিরাময়যোগ্য ছত্রাক, ব্যাকটেরিয়া, সিস্টেমিক ভাইরাল সংক্রমণ বা অকুলার হারপিস সিমপ্লেক্স সংক্রমিত রোগীদের সতর্কতা প্রয়োজন। রোগীদের নাকের শ্লেষ্মায় বিরূপ প্রভাবের লক্ষণগুলির জন্য পর্যায়ক্রমে পর্যবেক্ষণ করুন। সাম্প্রতিক নাকের আলসার, নাকের সার্জারি, বা নাকের ট্রমা সহ রোগীদের ক্ষেত্রে ব্যবহার এড়িয়ে চলুন। দৃষ্টি পরিবর্তনের সাথে বা বর্ধিত ইন্ট্রাওকুলার চাপ, গ্লুকোমা এবং/অথবা ছানি পড়ার ইতিহাসসহ রোগীদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করুন।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

পেডিয়াট্রিক ব্যবহার: মোমেস্প্রে ন্যাজাল স্প্রে-এর সুরক্ষা ও কার্যকারিতা ২ বছরের কম বয়সী শিশুদের জন্য সুনির্ধারিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Nasal Steroid Preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে ৩০°সে. তাপমাত্রায় অথবা এর নিচে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Momespray 50 mcg Nasal Spray Pack Image: Momespray 50 mcg Nasal Spray