Unit Price: ৳ 25.00 (5 x 6: ৳ 750.00)
Strip Price: ৳ 150.00

নির্দেশনা

ফসকন নিম্নোক্ত উপসর্গে নির্দেশতঃ
  • প্রাপ্তবয়স্ক দীর্ঘমেয়াদী কিডনী রোগী যাদের ডায়ালাইসিস করা হয় তাদের রক্তে ফসফরাসের মাত্রা নিয়ন্ত্রণ করা।
  • প্রাপ্তবয়স্ক দীর্ঘমেয়াদী কিডনী রোগী যাদের ডায়ালাইসিস করা হয় না তাদের আয়রনের অভাবজনিত এনিমিয়ার চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

ফেরিক আয়রণ খাদ্যনালীতে খাদ্যের ফসফেটের সাথে যুক্ত হয়ে ফেরিক ফসফেট হিসেবে অধঃক্ষিপ্ত হয়। এই যৌগটি অদ্রবণীয় যা মলের মাধ্যমে নিঃসৃত হয়। খাদ্যনালীতে ফসফেটের সাথে যুক্ত হয়ে এর শোষণ কমানোর মাধ্যমে ফেরিক আয়রণ রক্তে ফসফেটের মাত্রা কমায়। ফেরিক আয়রণ খাদ্যনালীতে ফেরিক রিডাকটেস এর সহায়তায় ফেরিক থেকে ফেরাস রূপে পরিণত হয়। রক্তে প্রবেশের পর জারিত ফেরিক আয়রণ প্লাজমা প্রোটিন ট্রান্সফেরিন এর সাথে যুক্ত হয় এবং হিমোগ্লোবিনে অন্তর্ভুক্ত হয়।

মাত্রা ও সেবনবিধি

উচ্চমাত্রার ফসফেট এবং যাদের কিডনী রোগ ও ডায়ালাইসিস করা হয় সে ক্ষেত্রে-
  • প্রারম্ভিক মাত্রা হচ্ছে প্রতিদিন ২টি ট্যাবলেট মৌখিকভাবে খাবারের সাথে ৩ বার।
  • রক্তে ফসফরাসের কাঙ্খিত মাত্রা বজায় রাখার জন্য প্রতিদিন ১-২ টি ট্যাবলেট সেবনের মাধ্যমে মাত্রা সমন্বয় করতে হবে, দৈনিক সর্বোচ্চ ১২ টি ট্যাবলেট পর্যন্ত সেবন করা যাবে। ১ সপ্তাহ বা তার চেয়ে বেশী সময় ব্যবধানে মাত্রা টাইট্রেট করতে হবে।
আয়রণের ঘাটতিজনিত এনিমিয়া যাদের দীর্ঘমেয়াদী কিডনী রোগ আছে এবং ডায়ালাইসিস করা হয় না সে ক্ষেত্রে-
  • প্রারম্ভিক মাত্রা হচ্ছে প্রতিদিন ১টি ট্যাবলেট মৌখিকভাবে খাবারের সাথে ৩ বার।
  • হিমোগ্লোবিনের লক্ষ্য মাত্রার অর্জন এবং বজায় রাখার জন্য প্রয়োজন মত মাত্রা সমন্বয় করতে হবে সেক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ ১২ টি ট্যাবলেট সেবন করা যাবে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহারযোগ্য।
শিশু ও বয়ঃসন্ধিকালীন ব্যবহার: শিশু ও বয়ঃসন্ধিকালীন সময়ে ফেরিক সাইট্রেট ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

মৌখিক ওষুধ যেমন- ডক্সিসাইক্লিন ও সিপ্রোফ্লক্সাসিন ফসকন এর সাথে আলাদাভাবে সেব্য।

প্রতিনির্দেশনা

আয়রণ ওভারলোড সিনড্রোম (হিমোক্রোমাটোসিস) এর রোগীদের ক্ষেত্রে ফেরিক সাইট্রেট প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলো হলো বর্ণহীন মল, পাতলা পায়খানা, কোষ্ঠকাঠিন্য, বমিভাব, বমি, কাশি, পেটে ব্যথা এবং হাইপারকেলিমিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভকালীন ও স্তন্যদানকালীন সময়ে ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত কোন তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

ফসকন থেকে আয়রণ এর শোষণের কারণে আয়রণ এর মজুদ বেড়ে যেতে পারে। রক্তে ফেরিটিন এবং ট্রান্সফেরিন (টিএসএটি) এর পরিমাণ বেড়ে যেতে পারে। রোগীদের আয়রণের মাত্রা হ্রাস অথবা আইভি আয়রণ বন্ধ করা লাগতে পারে। ৬ বছরের নীচের শিশুদের ক্ষেত্রে দুর্ঘটনাজনিত অতিমাত্রায় আয়রণযুক্ত পণ্য গ্রহণ মারাত্মক বিষক্রিয়া প্রধান কারণ। এটি শিশুদের নাগালের বাইরে রাখুন। দুর্ঘটনাজনিত অতিমাত্রার ক্ষেত্রে ডাক্তার ডাকতে হবে অথবা হাসপাতালের পয়জন কন্ট্রোল সেন্টারে যোগাযোগ করতে হবে।

মাত্রাধিক্যতা

রোগীদের ক্ষেত্রে ফসকন এর অতিমাত্রার কোন তথ্য পাওয়া যায়নি। দীর্ঘমেয়াদী কিডনী রোগীদের ক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ ২,৫২০ মি.গ্রা. ফেরিক আয়রণ এর সেবনের উদাহরণ রয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Oral Iron preparations

সংরক্ষণ

৩০°সে. তাপমাত্রার নিচে, আলো থেকে দূরে ও শুষ্ক স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Phoscon 210 mg Tablet Pack Image: Phoscon 210 mg Tablet