নির্দেশনা

মেসালাজিন নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • হালকা থেকে মাঝারি সক্রিয় আলসারেটিভ কোলাইটিস এবং ক্রোনস ডিজিজের চিকিৎসায়
  • আলসারেটিভ কোলাইটিস দূরীকরণে
  • ক্রোনস ডিজিজ থেকে মুক্তিদানে

ফার্মাকোলজি

মেসালামাইন কিভাবে কাজ করে তা এখনো অজানা, তবে সিস্টেমিকের পরিবর্তে টপিক্যাল বলে ধারণা করা হয় । দীর্ঘস্থায়ী প্রদাহজনক অন্ত্রের রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে উভয় সাইক্লোঅক্সিজিনেস পাথওয়ে এর মাধ্যমে, অ্যারাকিডোনিক অ্যাসিড মেটাবোলাইটসের মিউকোসাল উত্পাদন অর্থাৎ, প্রোস্ট্যানয়েডস এবং লিপোঅক্সিজিনেস পাথওয়ে এর মাধ্যমে, অর্থাৎ লিউকোট্রিনস এবং হাইড্রোক্সিকোসেটেট্রানোইক অ্যাসিড বৃদ্ধি পায়। মেসালামাইন সাইক্লোঅক্সিজিনেসকে ব্লক করে এবং কোলনে প্রোস্টাগ্ল্যান্ডিন উৎপাদনে বাধা দিয়ে প্রদাহ কমায়।

মাত্রা ও সেবনবিধি

আলসারেটিভ কোলাইটিস-

প্রাপ্তবয়স্ক:
  • সক্রিয় রোগ/ একটিভ রোগ: মেসালাজিন প্রতিদিন ৪ গ্রাম একত্রে বা ২-৪ গ্রাম বিভক্ত মাত্রায় সেবন যোগ্য।
  • মেইনটেনেন্স ডোজ: প্রস্তাবিত ডোজ, ২ গ্রাম মেসালাজিন প্রতিদিন একবার।
শিশুরোগ: ৬ বছরের কম বয়সী শিশুদের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি। শিশুদের (৬-১৮ বছর বয়স) জন্য শুধুমাত্র সীমিত ডকুমেন্টেশন আছে।

৬ বছর বা তার বেশি বয়সী শিশু:  
  • সক্রিয় রোগ/একটিভ রোগ: পৃথকভাবে নির্ধারণ করতে হবে, বিভক্ত মাত্রায় ৩০-৫০ মিগ্রা/কেজি/দিন দিয়ে শুরু। সর্বোচ্চ ডোজ: বিভক্ত মাত্রায় ৭৫ মিলিগ্রাম/কেজি/দিন। মোট ডোজ ৪ গ্রাম/দিনের বেশি হওয়া উচিত নয় (সর্বোচ্চ প্রাপ্তবয়স্ক ডোজ)।
  • মেইনটেনেন্স ডোজ: পৃথকভাবে নির্ধারণ করতে হবে, বিভক্ত মাত্রায় ১৫-৩০ মিগ্রা/কেজি/দিন দিয়ে শুরু করতে হবে। মোট ডোজ ২ গ্রাম/দিনের বেশি হওয়া উচিত নয় (প্রস্তাবিত প্রাপ্তবয়স্ক ডোজ)
  • এটি সাধারণত নির্ধারিত যে, প্রাপ্তবয়স্কদের অর্ধেক ডোজ ৪০ কেজি ওজন পর্যন্ত শিশুদের দেওয়া যেতে পারে; এবং ৪০ কেজির বেশি ওজনে স্বাভাবিক প্রাপ্তবয়স্কদের ডোজ দেয়া যেতে পারে।
দানাগুলো চিবিয়ে খাওয়া উচিত নয়। স্যাসেটের সম্পূর্ণ ঔষধটুকু জিভের উপর রেখে শেষ করে অল্প পানি বা কমলার রস পান করতে হবে। বিকল্পভাবে, স্যাসেটের সম্পূর্ণ ঔষধটুকু দইয়ের সাথে মিশিয়ে নেওয়া যেতে পারে এবং তা দ্রুত সেবন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য পরিচিত নেফ্রোটক্সিক এজেন্ট যেমন NSAIDs এবং অ্যাযাথিওপ্রিন এর একযোগে ব্যবহারে রেনাল প্রতিক্রিয়ার ঝুঁকি বাড়াতে পারে।

প্রতিনির্দেশনা

স্যালিসাইলেটস বা ফর্মুলেশনের অন্য কোনো উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত কিছু পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যেতে পারে যেমনঃ মাথাব্যথা, বমি বমি ভাব, মাথা ঘোরা, অ্যাথেনিয়া, ডিসপেপসিয়া, বমি, প্রুরিটাস ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এটি গর্ভাবস্থায় দেওয়া উচিত শুধুমাত্র যদি সম্ভাব্য সুবিধা ভ্রুনের সম্ভাব্য ঝুঁকিকে সমর্থন করে। স্তন্যদানকারী মাকে খাওয়ানোর সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

পাইলোরিক স্টেনোসিসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে গ্যাস্ট্রিক মেসালামাইন ট্যাবলেট দীর্ঘক্ষণ ধরে রাখতে পারে যা কোলনে মেসালামাইন নিঃসরণে বিলম্ব করতে পারে। মেসালামাইন গ্রহণকারী রোগীদের মধ্যে ন্যূনতম পরিবর্তিত নেফ্রোপ্যাথি এবং তীব্র এবং দীর্ঘস্থায়ী ইন্টারেস্টিসিয়াল নেফ্রাইটিস সহ কিডনি প্রতিবন্ধকতা রিপোর্ট করা হয়েছে। অতএব, রেনাল ডিসফাংশন বা রেনাল রোগের ইতিহাস সহ রোগীদের ক্ষেত্রে মেসালামাইন ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত। রোগীদের কিডনি ফাংশন পর্যবেক্ষণ করা উচিত, চিকিত্সা শুরু করার আগে এবং পরবর্তী চিকিত্সা চলাকালীন এটি পর্যায়ক্রমে পর্যবেক্ষণ করা উচিত। আগে থেকে লিভার রোগে আক্রান্ত রোগী যারা মেসালামাইন সেবন করছেন, তাদের ক্ষেত্রে হেপাটিক ফেইলিউরের খবর পাওয়া গেছে। লিভারের প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের মেসালামাইন দেওয়ার সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

জেরিয়াট্রিক্স: ৬৫ বছর বা তার বেশি বয়সী রোগীদের মেসালামাইন থেরাপির সময় রক্তের কোষের সংখ্যা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে সতর্কতা অবলম্বন করা উচিত।

বয়স্ক: যেহেতু বয়স্ক রোগীদের রেনাল ফাংশন কমে যাওয়ার সম্ভাবনা বেশি, তাই এই ড্রাগ থেরাপির পরামর্শ দেওয়ার সময় চিন্তা করা উচিত। এটি নির্দেশিত আছে যে, সমস্ত রোগীদের মেসালামাইন ট্যাবলেট শুরু করার আগে রেনাল ফাংশনের একটি টেস্ট করে নেওয়া উচিত। ড্রাগ থেরাপি চলাকালীন রক্তের কোষের সংখ্যা পর্যবেক্ষণ করুন।

পেডিয়াট্রিক: নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

মাত্রাধিক্যতা

মেসালামাইন ওভারডোজের জন্য কোন নির্দিষ্ট প্রতিষেধক নেই। সন্দেহজনক তীব্র গুরুতর টক্সিসিটির জন্য চিকিত্সা সিম্পটমেটিক এবং সাপোর্টিভ হওয়া উচিত। এতে আরো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের শোষণ প্রতিরোধ, তরল ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা সংশোধন এবং পর্যাপ্ত রেনাল ফাংশন রক্ষণাবেক্ষণ অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি একটি পিএইচ-নির্ভর ডিলেইড-রিলিজ পণ্য এবং অতিরিক্ত ডোজ দেয়ার সময় এই ফ্যাক্টরটি বিবেচনা করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Aminosalicylates

সংরক্ষণ

আলো ও আদ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Pentasa 2 gm Microgranules Pack Image: Pentasa 2 gm Microgranules