নির্দেশনা

এই কম্বিনেশনটি পারকিনসন’স রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিত্সার জন্য এবং লেভোডোপা/ডোপা ডিকারবক্সিলেস (ডিডিসি) ইনহিবিটর দ্বারা চিকিত্সায় end-of-dose motor fluctuations হয়, সেসব ক্ষেত্রে নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের: প্রত্যেক রোগীর ক্ষেত্রে সর্বোত্তম দৈনিক ডোজ সাবধানে লেভোডোপা টাইট্রেশন দ্বারা নির্ধারণ করা আবশ্যক। রোগীদের প্রতিটি সেব্য ডোজে শুধুমাত্র ১ টি ট্যাবলেট নিতে নির্দেশ দেওয়া হয়। এন্টাকাপোনের সর্বাধিক প্রস্তাবিত দৈনিক ডোজ হল ২,০০০ মিলিগ্রাম। সাধারণত এই ট্যাবলেটটি এমন রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা হয় যারা বর্তমানে স্ট্যান্ডার্ড রিলিজ লেভোডোপা/ডিডিসি ইনহিবিটর এবং এন্টাকাপোনের অনুরূপ ডোজ দিয়ে চিকিত্সারত।

সেবনের পদ্ধতি: প্রতিটি ট্যাবলেট খাবারের সাথে বা খাবার ছাড়া মুখে খেতে হবে। একটি ট্যাবলেটে একবার চিকিত্সার ডোজ থাকে এবং পুরো ট্যাবলেটটি একবারে সেব্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ডিস্কিনেসিয়া, বমি বমি ভাব, হাইপারকাইনেসিয়া, প্রস্রাবের রঙ পরিবর্তন, ডায়রিয়া এবং পেটে ব্যথা। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়ায় ডায়রিয়া অন্তর্ভুক্ত হতে পারে, কখনও কখনও গুরুতর কোলাইটিস, হ্যালুসিনেশন, অন্যান্য মানসিক অশান্তি, অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন, র‍্যাব্ডমায়োলাইসিস এবং নিউরোল্যপটিক ম্যালিগন্যান্ট সিন্ড্রোমের মতো লক্ষণ (একটি অবস্থা যা উচ্চ জ্বর, পেশী শক্ত হওয়া এবং বিভ্রান্তি দ্বারা চিহ্নিত করা হয়), ফাইব্রোসিস, ত্বকের ক্যান্সার, ইত্যাদি।

থেরাপিউটিক ক্লাস

Antiparkinson drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Synamet Plus 100 mg Tablet Pack Image: Synamet Plus 100 mg Tablet