নির্দেশনা

অ্যালোপিউরিনল ইউরেট/ইউরিক অ্যাসিড হ্রাস করার জন্য নির্দেশিত (যেমন গাউটি আর্থ্রাইটিস, ত্বকের টোফি, নেফ্রোলিথিয়াসিস। অ্যালোপিউরিনল ২,৮-ডাইহাইড্রোক্সিয়াডেনাইন (২,৮-ডিএইচএ) রেনাল স্টোন ম্যনেজমেণ্টের জন্য নির্দেশিত হয় যা অ্যাডেনিন ফসফো রাইবোসিলট্রান্সফেরেজের ঘাটতির সাথে সম্পর্কিত। যখন তরল খাবার, অন্যান্ন খাবার এবং অনুরূপ যে কোন ব্যবস্থা ব্যর্থ হয়, তখন অ্যালোপিউরিনল হাইপাররিকোসুরিয়ার উপস্থিতিতে রিকারেণ্ট মিক্সড ক্যলসিয়াম অক্সিলেট রেনাল স্টোন ম্যনেজমেণ্টের জন্য নির্দেশিত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক: অ্যালোপিউরিনল কম ডোজ দিয়ে শুরু করা উচিত,  যেমনঃ প্রতিকূল প্রতিক্রিয়ার ঝুঁকি কমাতে ১০০ মিগ্রা/দিন এবং শুধুমাত্র সেরাম ইউরেটের রেসপন্স কমলেই বাড়ান যেতে পারে। রেনাল ফাংশন খারাপ হলে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত। নিম্নলিখিত ডোজ নির্দেশিত:
  • মৃদু অবস্থায়: দৈনিক ১০০ থেকে ২০০ মিগ্রা,
  • কম গুরুতর অবস্থায়: দৈনিক ৩০০ থেকে ৬০০ মিগ্রা,
  • গুরুতর পরিস্থিতিতে: ৭০০ থেকে ৯০০ মিগ্রা দৈনিক।
শিশু: ১৫ বছরের কম বয়সী শিশু: ১০ থেকে ২০ মিগ্রা/কেজি /দিনে সর্বোচ্চ ৪০০ মিলিগ্রাম পর্যন্ত। ম্যালিগন্যান্ট অবস্থা (বিশেষ করে লিউকেমিয়া) এবং লেশ-নিহান সিন্ড্রোমের মতো কিছু এনজাইম ডিজঅর্ডার ছাড়া শিশুদের ক্ষেত্রে ব্যবহার খুব কমই নির্দেশিত।

বয়স্ক: নির্দিষ্ট তথ্যের অনুপস্থিতিতে, সর্বনিম্ন ডোজ যা সন্তোষজনক ইউরেট হ্রাস অতটুকুই ব্যবহার করা উচিত।

রেনাল বৈকল্যের ক্ষেত্রে ডোজ: গুরুতর রেনাল ইনসাফিসিয়েনসি এর ক্ষেত্রে, প্রতিদিন ১০০ মিলিগ্রামের কম ব্যবহার করা উচিৎ বা এক দিনের বেশি ব্যবধানে ১০০ মিলিগ্রামের একক ডোজ ব্যবহার করার পরামর্শ দেওয়া যেতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

ফুসকুড়ি, গ্যাস্ট্রো ইনটেস্টাইনাল ডিসঅর্ডার, খুব দ্রুত অস্বস্তি, মাথাব্যথা, মাথা ঘোরা, তন্দ্রা, দৃষ্টিশক্তি এবং বিস্বাদতা, উচ্চ রক্তচাপ, অ্যালোপেসিয়া, হেপাটোটক্সিসিটি, নিউরোপ্যাথি, গাইনোকোনাস্টিয়া এবং রক্তের ব্যাধি।

থেরাপিউটিক ক্লাস

Drugs used in Gout

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।