নির্দেশনা

অ্যাবিরাটেরোন অ্যাসিটেট হল একটি সিওয়াইপি১৭ (CYP17) ইনহিবিটর যা প্রেডনিসোনের সংমিশ্রণে নির্দেশিত যেসব রোগীদের -
  • মেটাস্ট্যাটিক ক্যাস্ট্রেশন-প্রতিরোধী প্রোস্টেট ক্যান্সার (CRPC)।
  • মেটাস্ট্যাটিক উচ্চ-ঝুঁকিপূর্ণ কাস্ট্রেশন-সংবেদনশীল প্রোস্টেট ক্যান্সার (CSPC)।

মাত্রা ও সেবনবিধি

মেটাস্ট্যাটিক CRPC এর জন্য প্রস্তাবিত ডোজ: অ্যাবিরাটেরোন অ্যাসিটেট এর প্রস্তাবিত ডোজ হল ১,০০০ মিগ্রা (দুটি ৫০০ মিগ্রা ট্যাবলেট বা চারটি ২৫০ মিগ্রা ট্যাবলেট) মুখে প্রতিদিন একবার এবং প্রেডনিসোন ৫ মিগ্রা এর সাথে ওরালি দিনে দুবার।

মেটাস্ট্যাটিক উচ্চ-ঝুঁকির CSPC-এর জন্য প্রস্তাবিত ডোজ: অ্যাবিরাটেরোন অ্যাসিটেট-এর প্রস্তাবিত ডোজ হল ১,০০০ মিগ্রা (দুটি ৫০০ মিগ্রা ট্যাবলেট বা চারটি ২৫০ মিগ্রা ট্যাবলেট) মুখে প্রতিদিন একবার এবং প্রেডনিসোন ৫ মিগ্রা এর সাথে ওরালি দিনে একবার।

অ্যাবিরাটেরোন অ্যাসিটেট গ্রহণকারী রোগীদের একই সাথে একটি গোনাডোট্রপিন-রিলিজিং হরমোন (GnRH) অ্যানালগ গ্রহণ করা উচিত বা বাইল্যটেরাল অর্কিয়েক্টমি করা উচিত। অ্যাবিরাটেরোন অ্যাসিটেট অবশ্যই খালি পেটে খেতে হবে, খাবারের অন্তত এক ঘণ্টা আগে বা অন্তত দুই ঘণ্টা পরে। ট্যাবলেটগুলো জল দিয়ে পুরো গিলে ফেলতে হবে। ট্যাবলেট গুঁড়ো বা চিবিয়ে খাওয়া যাবেনা।

ডোজ পরিবর্তন:

মাঝারি হেপাটিক প্রতিবন্ধকতাযুক্ত (চাইল্ড-পাগ ক্লাস বি) রোগীদের জন্য, অ্যাবিরাটেরোন অ্যাসিটেটের প্রারম্ভিক ডোজ কমিয়ে প্রতিদিন ২৫০ মিগ্রা একক ডোজ করা উচিৎ।

চিকিত্সার সময় রোগীদের হেপাটোটক্সিসিটি তৈরি হলে, সুস্থ না হওয়া পর্যন্ত অ্যাবিটারোন অ্যাসিটেট চালু রাখুন। পুনরায় চিকিত্সা একটি হ্রাস ডোজে এ শুরু করা যেতে পারে। রোগীদের গুরুতর হেপাটোটক্সিসিটি দেখা দিলে অ্যাবিরাটেরোন অ্যাসিটেট বন্ধ করা উচিত।

অ্যাবিরাটেরোন অ্যাসিটেট চিকিত্সার সময় সহগামী শক্তিশালী CYP3A4 প্রবর্তক (যেমন, ফেনাইটোইন, কার্বামাজেপাইন, রিফাম্পিন, রিফাবিউটিন, রিফাপেন্টাইন, ফেনোবারবিটাল) এড়িয়ে চলুন। যদি একটি শক্তিশালী CYP3A4 প্রবর্তকের সাথে একত্রে সেবন করানো হয়, তবে সহ-সেবনের সময়কালে অ্যাবিরাটেরোন অ্যাসিটেট ডোজ ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করে দিনে দুবার করুন (যেমন, দিনে একবার ১,০০০ মিগ্রা থেকে দিনে দুবার ১,০০০ মিগ্রা পর্যন্ত)। যদি সহগামী শক্তিশালী CYP3A4 প্রবর্তক বন্ধ করা হয়, তাহলে পুনরায় আগের ডোজ এবং ফ্রিকোয়েন্সিতে ডোজ ফিরিয়ে আনুন, অথবা, নিবন্ধিত চিকিত্সকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পেডিয়াট্রিক ব্যবহার: শিশু রোগীদের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

পার্শ্ব প্রতিক্রিয়া

সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হল ক্লান্তি, আর্থ্রালজিয়া, উচ্চ রক্তচাপ, বমি বমি ভাব, ইডিমা, হাইপোক্যালেমিয়া, হট ফ্লাশ, ডায়রিয়া, বমি, উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ, কাশি এবং মাথাব্যথা।

থেরাপিউটিক ক্লাস

Cytotoxic Chemotherapy

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ২৫ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Abiret 250 mg Tablet Pack Image: Abiret 250 mg Tablet