Unit Price: ৳ 8.05 (5 x 10: ৳ 402.50)
Strip Price: ৳ 80.50

নির্দেশনা

কার্ডিজেম এস আর ফিল্ম-কোটেড ট্যাবলেটটি দীর্ঘস্থায়ী স্থিতিশীল (ক্লাসিক্যাল) এবং ভ্যাসোস্পাস্টিক এনজিনা পেক্টোরিসের প্রতিরোধ এবং চিকিত্সার জন্য ব্যবহৃত হয় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে একক বা সংমিশ্রণে ব্যবহার করা হয়, এছাড়াও, ডিলটিয়াজেম মায়োকার্ডিয়াল ইনফার্কশন, করোনারি আর্টারি স্পাসাম, অ্যারিথমিয়াস, রায়নাউড'স ফেনমেনন, এসফেগাল মটিলিটি ডিসঅর্ডার এবং মাইগ্রেনে কার্যকর।

কার্ডিজেম এস আর সাসটেইন রিলিজ ট্যাবলেট এনজিনা পেক্টোরিস প্রতিরোধ এবং চিকিত্সার জন্য নির্দেশিত। এটি ক্লাসিক্যাল এবং ভ্যাসোস্পাস্টিক এনজিনা পেক্টোরিস নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। এটি উচ্চ রক্তচাপের চিকিৎসায়ও ব্যবহৃত হয়। এটি কিছু নির্বাচিত সুপ্রাভেন্ট্রিকুলার ট্যাকিঅ্যারিথমিয়াসের প্রফাইল্যাক্সিসের জন্য ব্যবহৃত হয়।

মাত্রা ও সেবনবিধি

ফিল্ম-কোটেড ফর্মুলেশন:
  • সাধারণ ডোজ: ডিল্টিয়াজেম হাইড্রোক্লোরাইড ফিল্ম কোটেড ট্যাবলেটের সাধারণ ডোজ ৬০ মিগ্রা দিনে তিনবার। তবে রোগীদের প্রতিক্রিয়া বিভিন্ন রকম হতে পারে এবং ডোজ প্রয়োজনীয়তা অনুযায়ী পৃথক রোগীদের জন্য পৃথক হতে পারে। প্রয়োজনে, বিভক্ত ডোজ ১৮০-৩০০ মিগ্রা/দিনে বাড়ানো যেতে পারে। ডোজ প্রতিদিন চারবার ৩০ মিগ্রা হিসাবে শুরু করা যেতে পারে এবং সর্বোত্তম প্রতিক্রিয়া অর্জন না হওয়া পর্যন্ত ১ থেকে ২ দিনের ব্যবধানে বাড়ানো যেতে পারে। ৪৮০ মিগ্রা/দিন পর্যন্ত উচ্চ ডোজ কিছু রোগীদের বিশেষ করে আনস্টাবল এনজিনার ক্ষেত্রে ব্যবহারে উপকার পাওয়া গেছে।
  • বয়স্ক এবং হেপাটিক বা রেনাল ফাংশন ব্যাধি সহ রোগীদের: প্রস্তাবিত প্রারম্ভিক ডোজ হল দিনে দুবার ৬০ মিলিগ্রাম। হৃদস্পন্দন নিয়মিত পরিমাপ করা উচিত এবং হৃদস্পন্দন প্রতি মিনিটে ৫০ বিটের নিচে নেমে গেলে ডোজ বাড়ানো উচিত নয়।
সাসটেইন রিলিজ ফর্মুলেশন:
  • হালকা থেকে মাঝারি উচ্চ রক্তচাপ: প্রাথমিকভাবে ৯০ মিগ্রা বা ১২০ মিগ্রা দিনে দুবার (বয়স্করা প্রতিদিন একবার); দৈনিক ৩৬০ মিগ্রা পর্যন্ত প্রয়োজন হতে পারে (বয়স্কদের ২৪০ মিগ্রা পর্যন্ত)।
  • এনজিনা: প্রাথমিকভাবে ৯০ মিগ্রা বা ১২০ মিগ্রা দিনে দুবার বিভক্ত ডোজ প্রয়োজন হতে পারে (বয়স্কদের দৈনিক ২৪০ মিগ্রা পর্যন্ত)।

পার্শ্ব প্রতিক্রিয়া

ব্র্যাডিকার্ডিয়া, সাইনো-অ্যাট্রিয়াল ব্লক, অ্যাট্রিওভেন্ট্রিকুলার ব্লক, হাইপারটেনশন, ম্যালাসিয়া, মাথাব্যথা, হট ফ্লাশ, জিআইটি ব্যাঘাত, ইডিমা, হেপাটাইটিস এবং বিষণ্নতার খবর পাওয়া গেছে।

থেরাপিউটিক ক্লাস

Calcium-channel blockers

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Cardizem SR 120 mg Tablet Pack Image: Cardizem SR 120 mg Tablet