Unit Price: ৳ 6.02 (10 x 10: ৳ 602.00)
Strip Price: ৳ 60.20
This medicine is unavailable
Also available as:

নির্দেশনা

হালকা থেকে মাঝারি উচ্চ রক্তচাপ: কার্ডোপ্রিল, শুধুমাত্র থায়াজাইড চিকিত্সায় অকার্যকর রোগীদের ক্ষেত্রে থায়াজাইড থেরাপির সংযোজন হিসাবে নির্দেশিত।

গুরুতর উচ্চ রক্তচাপ: যেখানে স্ট্যান্ডার্ড থেরাপি ব্যর্থ হয়েছে।

কনজেস্টিভ হার্ট ফেইলিউর: কার্ডোপ্রিল কনজেস্টিভ হার্ট ফেইলিউরের চিকিৎসার জন্য নির্দেশিত। ওষুধটি ডাইউরেটিকসের সাথে একসাথে ব্যবহার করা উচিত এবং যেখানে উপযুক্ত, ডিজিটালিস।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক:

হালকা থেকে মাঝারি উচ্চ রক্তচাপ: প্রাথমিক ডোজ ১২.৫ মিগ্রা দিনে দুবার। স্বাভাবিক মেনটেইননেন্স ডোজ হল প্রতিদিন দুবার ২৫ মিগ্রা যা ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি করা যেতে পারে, দুই থেকে চার সপ্তাহের ব্যবধানে, যতক্ষণ না সন্তোষজনক প্রতিক্রিয়া পাওয়া যায়, দিনে দুইবার সর্বচ্চো ৫০ মিগ্রা পর্যন্ত দেয়া যেতে পারে।

গুরুতর উচ্চ রক্তচাপ: গুরুতর উচ্চ রক্তচাপে প্রাথমিক ডোজ ১২.৫ মিগ্রা দিনে দুবার। ডোজ ক্রমবর্ধমান হারে সর্বোচ্চ ৫০ মিগ্রা দিনে তিনবার পর্যন্ত বাড়ানো যেতে পারে।

হার্ট ফেইলিউর: ৬.২৫ মিগ্রা বা ১২.৫ মিগ্রা এর একটি প্রারম্ভিক ডোজ একটি ক্ষণস্থায়ী হাইপোটেনসিভ প্রভাবকে কমিয়ে দিতে পারে। স্বাভাবিক মেনটেইননেন্স ডোজ ২৫ মিগ্রা দিনে তিনবার। স্বাভাবিক সর্বোচ্চ ডোজ দৈনিক ১৫০ মিগ্রা।

সর্বাধিক শোষণ নিশ্চিত করতে ক্যাপ্টোপ্রিল অবশ্যই খাবারের ১ ঘন্টা আগে নেওয়া উচিত।

শিশুদের ব্যবহার: শিশু রোগীদের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

পার্শ্ব প্রতিক্রিয়া

নিউট্রোপেনিয়া, অ্যানিমিয়া, প্রোটিনুরিয়া, হাইপোটেনশন, টাকাইকার্ডিয়া, ফুসকুড়ি, সাধারণ প্রুরাইটিক হতে পারে। গ্যাস্ট্রিক জ্বালা এবং পেটে ব্যথা হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Angiotensin-converting enzyme (ACE) inhibitors

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।