নির্দেশনা

এ্যাকনে ভালগারিসের বাহ্যিক চিকিৎসায় ড্যাপসন নির্দেশিত।

ফার্মাকোলজি

ড্যাপসন একটি সালফোন যা বিস্তৃত বর্ণালীর ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে সক্রিয়। এ্যাকনে ভালগারিস এর চিকিৎসায় ড্যাপসন জেলের কার্যপদ্ধতি জানা যায়নি।

মাত্রা ও সেবনবিধি

ত্বক হালকা ভাবে ধুয়ে, শুকানোর পর দিনে একবার (৭.৫% জেল) এবং দিনে দুইবার (৫% জেল) প্রয়োগ করুন।

মটর-দানা পরিমাণ জেল নিয়ে আক্রান্ত স্থানের উপর পাতলা স্তর হিসেবে প্রয়োগ করুন।

আলতো করে ঘষে সম্পূর্ণ জেল লাগান।

১২ সপ্তাহ ব্যবহারের পরও কোন উন্নতি না হলে, ড্যাপসোন জেল দিয়ে চিকিৎসার বিষয় পুনর্বিবেচনা করতে হবে।

ড্যাপসন জেল ঔষধের কণার কারণে দানাদার অনুভূত হতে পারে।

প্রয়োগের পর হাত ভালভাবে ধুয়ে ফেলুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

মেথোমোগ্লোবাইনেমিয়া: ড্যাপসন জেল ব্যবহারে মেথোমোগ্লোবাইনেমিয়ায় আক্রান্ত হওয়ার নজির আছে। যদি মেথোমোগ্লোবানেমিয়ার উপসর্গ দেখা যায় তবে জেল ব্যবহার বন্ধ করতে হবে।

হেমাটোলজিক (রক্তসম্বন্ধীয়) প্রভাব: ড্যাপসন জেল ব্যবহার করছেন এমন রোগীর যাদের G6PD-র অভাব আছে তাদের অনেকের ক্ষেত্রে হিমোলাইসিস (রক্ত ভাঙ্গন) এর প্রমাণ পাওয়া যায় ল্যাবরেটরির পরীক্ষায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটেগরি "সি"। গর্ভবতী মহিলাদের উপর সুনির্দিষ্ট এবং পর্যাপ্ত পরীক্ষা করা হয়নি। ইঁদুর ও খরগোশের উপর ড্যাপসন প্রয়োগে ভ্রূণ নাশক প্রভাব দেখা গেছে, যা মায়ের শরীরে উৎপন্ন বিষাক্ততা থেকে হতে পারে। ড্যাপসন জেল গর্ভাবস্থায় শুধু মাত্র তখনই ব্যবহার করতে হবে যদি মায়ের স্বাস্থ্যঝুঁকি ভ্রূণের সম্ভাব্য ঝুঁকি অপেক্ষা বেশী হয়। যদিও ড্যাপসন জেল বাহ্যিক ব্যবহার পরবর্তী সিস্টেমিক শোষণ ওরাল ড্যাপসন অপেক্ষা নগণ্য, তবুও মাতৃদুগ্ধে ড্যাপসন ক্ষরিত হয় বলে জানা গেছে। মাতৃদুগ্ধ পান করে এমন শিশুদের উপর ওরাল ড্যাপসন বিরূপ প্রতিক্রিয়া দেখায়, তাই দুগ্ধদানকালীন সময়ে ড্যাপসন জেল ব্যবহারের আগে মায়ের ও শিশুর তুলনামূলক স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় রাখতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Acne treatment preparations

সংরক্ষণ

আলো ও অর্দ্রেতা থেকে দূরে, ৩০°সে তাপমাত্রায় অথবা এর নিচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।