Unit Price: ৳ 12.00 (3 x 10: ৳ 360.00)
Strip Price: ৳ 120.00

নির্দেশনা

এই কম্বিনেশনটি এসেনসিয়াল হাইপারটেনশন এর চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

এই কম্বিনেশন এর অতিরিক্ত উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে, যা প্রতিটি উপাদানের নিজস্ব কার্যকারিতার চেয়ে বেশি। নেবিভোলল রক্ত নালীর প্রসারণ ঘটায় ও উচ্চরক্তচাপে আক্রা ন্ত রোগীর হৃদস্পন্দন এবং রক্তচাপ কমায়। হাইড্রোক্লোরোথায়াজাইড বৃক্কীয় নালীতে ইলেকট্রোলাইটের পুনঃআত্তীকরনের কাজকে প্রভাবিত করে, যা সরাসরি সোডিয়াম এবং ক্লোরাইডের নির্গমন সমান হারে বাড়িয়ে দেয়। হাইড্রোক্লোরোথায়াজাইড এর ডাইইউরেটিক কার্যের কারণে প্লাজমার পরিমাণ কমে যায় এবং প্লাজমা রেনিনের কার্যকারিতা ও অ্যালডোস্টেরনের নিঃসরণ বেড়ে যায়।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন একটি ট্যাবলেট, দিনের নির্দিষ্ট সময়ে সেবন করা ভাল। এই কম্বিনেশন শিশুদের ক্ষেত্রে সেবন করা উচিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

নেবিভোলল:
  • ক্লাস-১ ও ৩ অ্যান্টিঅ্যারিদমিক,ক্যালসিয়াম চ্যানেল ব্লকার (ভেরাপামিল অথবা ডিলটিজেম)
  • কেন্দ্রীয়ভাবে কার্যসম্পাদনকারী অ্যান্টিহাইপারটেনসিভ, এনেসথেটিক
  • অ্যান্টিসাইকোটিক্স, অ্যান্টিডিপ্রেসেন্ট, এনএসএআইডি
হাইড্রোক্লোরোথায়াজাইড:
  • যেসব ওষুধ পটাসিয়াম ও ক্যালসিয়াম এর পরিমাণকে প্রভাবিত করে
  • এনএসএআইডি
  • এই কম্বিনেশনের সাথে অ্যান্টিসাইকোটিক্স, ট্রাইসাইক্লিক অ্যান্টিডিপ্রেসেন্ট এবং বারবিচুরেটস এর প্রয়োগ নিম্নরক্তচাপ অথবা পোসটিউরাল নিম্নরক্তচাপ ঘটাতে পারে।

প্রতিনির্দেশনা

  • মূল উপাদানের প্রতি উচ্চ সংবেদনশীলতা, যকৃতের অকার্যকারিতা।
  • বৃক্কীয় কার্যক্রম মারাত্মক ভাবে ব্যাহত হলে (ক্রিয়েটিনিন এর নির্গমন প্রতি মিনিটে ৩০ মি.লি. এর কম), ব্রাডিকার্ডিয়া, নিম্নরক্তচাপ।

পার্শ্ব প্রতিক্রিয়া

নেবিভোলল: মাথাব্যথা, ঝিমঝিম ভাব, ক্লান্তভাব,ডায়রিয়া, কোষ্টকাঠিন্য, বমিবমি ভাব। হাইড্রোক্লোরোথায়াজাইড: মাথা ঘোরানো, চুলকানি, র‌্যাশ, সূর্যালোকের প্রতি চামড়ায় সংবেনশীলতা বাড়ানো।

সতর্কতা

নেবিভোলল: বিটা ব্লকার কনজেস্টিভ হার্ট ফেইলিউর এবং ব্রাডিকার্ডিয়ার রোগীদের দেওয়া ঠিক নয়। সিওপিডি রোগীদের ক্ষেত্রে বিটা-ব্লকার সাবধানতার সাথে ব্যবহার করা উচিত। কারণ, এতে শ্বাস-প্রশ্বাসের নালীগুলো সংকুচিত হয়ে যেতে পারে।

হাইড্রোক্লোরোথায়াজাইড: বৃক্কীয় সমস্যাজনিত রোগীদের ক্ষেত্রে থায়াজাইডসমূহ এযোটেমিয়া বৃদ্ধি করতে পারে। যদি ক্রমাগত অবস্থা খারাপ হতে থাকে, তবে থেরাপি সর্তকতার সাথে পুনর্বিবেচনা করতে হবে। থায়াজাইডসমূহ ফ্লুইড অথবা ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা ঘটাতে পারে। থায়াজাইডসমূহ ইউরিনারী ক্যালসিয়ামের নির্গমন কমাতে পারে এবং যদি রোগীর ক্যালসিয়াম বিপাকের সমস্যা থাকে তবে অনিয়মিত ও সেরাম ক্যালসিয়াম সামান্য পরিমাণে বাড়াতে পারে।

মাত্রাধিক্যতা

নেবিভোলল অতিরিক্ত সেবন জনিত ক্ষতির কোন তথ্য জানা যায়নি। তবে হাইড্রোক্লোরোথায়াজাইড এর অতিরিক্ত সেবনের ফলে ইলেক্ট্রোলাইটের পরিমাণ কমে যেতে পারে এবং অতিরিক্ত মূত্র ত্যাগের ফলে পানি শূন্যতা হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Combined antihypertensive preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। ৩০°সে তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Carnovas HZ 5 mg Tablet Pack Image: Carnovas HZ 5 mg Tablet