Unit Price: ৳ 50.00 (1 x 10: ৳ 500.00)
Strip Price: ৳ 500.00

নির্দেশনা

ডায়েনোজেস্ট এন্ডোমেট্রিওসিসের চিকিত্সায় নির্দেশিত। এটি প্রোজেস্টিন শ্রেণীর অন্তর্গত একটি ঔষধ। প্রোজেস্টিন এন্ডোমেট্রিয়াম (জরায়ুর আস্তরণ) এবং স্তনের মতো টিস্যুতে এস্ট্রোজেনের প্রভাব কমায়। এন্ডোমেট্রিয়ামে এস্ট্রোজেন বৃদ্ধির প্রভাব হ্রাস করার মাধ্যমে, ডায়েনোজেস্ট এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত মহিলাদের পেলভিক ব্যথা কমাতে সহায়তা করে।

মাত্রা ও সেবনবিধি

মাসিক চক্রের যে কোনো দিনে ট্যাবলেট নেওয়া শুরু করা যেতে পারে। ডায়েনোজেস্ট -এর ডোজ হল কোনো বিরতি ছাড়া প্রতিদিন ২ মিলিগ্রাম, প্রয়োজনমত কিছু পানি দিয়ে প্রতিদিন একই সময়ে নেওয়া উচিৎ। যোনিপথে রক্তপাতের বিষয়টি বিবেচনা না করেই ট্যাবলেটটি ক্রমাগত গ্রহণ করতে হবে। একটি প্যাক শেষ হয়ে গেলে, পরেরটি সাথে সাথে শুরু করা উচিত।

ট্যাবলেট মিস হওয়ার ক্ষেত্রে, রোগীর মনে পড়ার সাথে সাথে শুধুমাত্র ২ মিলিগ্রাম গ্রহণ করা উচিত এবং তারপরে তার স্বাভাবিক সময়ে ট্যাবলেটটি গ্রহণ করা চালিয়ে যাওয়া উচিত। বমি বা ডায়রিয়ার কারণে শোষিত না হওয়া ট্যাবলেট একইভাবে ২ মিলিগ্রাম দ্বারা প্রতিস্থাপিত করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

অনাকাঙ্ক্ষিত প্রভাবগুলি ডায়েনোজেস্ট গ্রহণের ১ম মাসে বেশি দেখা যায় এবং চিকিত্সার সময়কালের সাথে তা কমে যায়। ডায়েনোজেস্টের ব্যবহারকারীদের মধ্যে নিম্নলিখিত অবাঞ্ছিত প্রভাবের খবর পাওয়া গেছে। চিকিত্সার সময় প্রায়শ পাওয়া পার্শ্ব প্রতিক্রিয়া যা অন্ততপক্ষে ডায়নোজেস্টের সাথে সম্পর্কিত বলে মনে করা হয়েছিল তা হল মাথাব্যথা (৯%), স্তনে অস্বস্তি (৫.৪%), বিষণ্ণ মেজাজ (৫.১%) এবং ব্রণ (৫.১%)।
  • স্নায়ুতন্ত্রের ব্যাধি: মাথাব্যথা, মাইগ্রেন।
  • কার্ডিয়াক ডিসঅর্ডার: অস্বাভাবিক: অনির্দিষ্ট সংবহনতন্ত্রের ব্যাধি, ধড়ফড়।
  • ভাস্কুলার ডিসঅর্ডার: অস্বাভাবিক: হাইপোটেনশন।
  • গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি: সাধারণ: বমিবমি ভাব, পেটে ব্যথা, পেট ফাঁপা।
  • বিপাক এবং পুষ্টির ব্যাধি: ওজন বৃদ্ধি (৩.৬%)
  • মানসিক ব্যাধি: বিষণ্ণ মেজাজ, বিরক্তি, নার্ভাসনেস, মেজাজ পরিবর্তন।

থেরাপিউটিক ক্লাস

Female Sex hormones

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Venesa 2 mg Tablet Pack Image: Venesa 2 mg Tablet