Nebuliser Suspension

বুডিকর্ট নেবুলাইজার সাসপেনশন

Pack Image
০.২৫ মি.গ্রা./২ মি.লি.
2 ml ampoule: ৳ 25.00 (1 x 5: ৳ 125.00)
Also available as:

নির্দেশনা

যে সকল রোগীদের চাপযুক্ত ইনহেলার বা ড্রাই পাউডার ফরমুলেসন ব্যবহারে সন্তোষজনক বা উপযুক্ত ফলাফল পাওয়া যায়না তাদের দীর্ঘস্থায়ী ব্রঙ্কিয়াল হাঁপানির চিকিৎসায় ইহা নির্দেশিত। অত্যন্ত গুরুতর সিউডোক্রুপ (ল্যারিঞ্জাইটিস সাবগ্লোটিকা) যাতে হাসপাতালে ভর্তি হওয়ার নির্দেশ দেওয়া হয়।

ফার্মাকোলজি

বুডেসোনাইড একটি কৃত্রিম কর্টিকোক্টেরয়েড যার শক্তিশালী গুকোকটিকয়েড এবং দুর্বল মিনারেলোকটিকয়েড কার্যকারিতা রয়েছে। এর কর্টিসল অপেক্ষা গ্লুকোকটিকয়েড রিসেপ্টরের প্রতি ২০০ গুণ বেশি আসক্তি এবং ১০০০ গুণ বেশি স্থানীয় প্রদাহনাশক ক্ষমতা রয়েছে। কর্টিকোস্টেরয়েড সমূহের বিভিন্ন ধরণের কোষ (যেমন-মাষ্ট কোষ, ইয়োসিনোফিল, নিউট্রোফিল, ম্যাক্রোফ্যাজ এবং লিম্ফোসাইট) এবং মেডিয়েটরস্ (যেমন-হিস্টামিন, ইকোসানয়েডস্, লিওকোট্রায়েন এবং সাইটোকাইন) যা এ্যালার্জি জনিত প্রদাহ সৃষ্টি করে তাদের বিরুদ্ধে প্রবল প্রতিরোধমূলক কার্যকারিতা রয়েছে ।

ঔষধের মাত্রা

হাঁপানি: ডোজ প্রতিদিন দুবার দিতে হবে। হালকা থেকে মাঝারি স্থিতিশীল হাঁপানির ক্ষেত্রে ডোজ প্রতিদিন একবার বিবেচনা করা যেতে পারে।

প্রাথমিক ডোজ: প্রাথমিক ডোজটি রোগের তীব্রতার সাথে মানানসই করা উচিত এবং তারপরে আলাদা আলাদা ভিত্তিতে ডোজ  সামঞ্জস্য করা উচিত। নিম্নলিখিত ডোজগুলি নির্ধারিত তবে সর্বদা সর্বনিম্ন কার্যকর ডোজ দেয়া উচিৎ।
  • ৬ মাস বা তার বেশি বয়সী শিশু: প্রতিদিন ০.২৫-১.০ মিগ্রা। ওড়াল স্টেরয়েড দ্বারা মেইনটেনেন্স থেরাপি চলা রোগীদের ক্ষেত্রে দৈনিক ২.০ মিগ্রা পর্যন্ত উচ্চতর প্রাথমিক ডোজ বিবেচনা করা উচিত।
  • প্রাপ্তবয়স্ক (বৃদ্ধ সহ) এবং ১২ বছরের বেশি বয়সী শিশু/কিশোর: প্রতিদিন ০.৫-২ মিগ্রা। খুব গুরুতর ক্ষেত্রে ডোজ আরও বাড়ানো যেতে পারে।
মেইনটেনেন্স ডোজ: রোগের তীব্রতা এবং রোগীর ক্লিনিকাল প্রতিক্রিয়া বিবেচনা করে পৃথক রোগীর প্রয়োজনীয়তা পূরণের জন্য মেইনটেনেন্স ডোজ সামঞ্জস্য করা উচিত। যখন পছন্দসই ক্লিনিকাল প্রভাব পাওয়া যায়, তখন মেইনটেনেন্স ডোজটি উপসর্গ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ন্যূনতম পরিমাণে হ্রাস করা উচিত।
  • ৬ মাস বা তার বেশি বয়সী শিশু: প্রতিদিন ০.২৫-১.০ মিগ্রা পর্যন্ত।
  • প্রাপ্তবয়স্ক (বৃদ্ধ সহ) এবং ১২ বছরের বেশি বয়সী শিশু/কিশোর: প্রতিদিন ০.৫-২.০ মিগ্রা। খুব গুরুতর ক্ষেত্রে ডোজ আরও বাড়ানো যেতে পারে।
প্রতিদিন একবার প্রয়োগ: শিশু এবং প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যাদের হালকা থেকে মাঝারি স্থিতিশীল হাঁপানি আছে তাদের ০.২৫ মিগ্রা থেকে ১ মিগ্রা এর মধ্যে বুডেসোনাইডের মেইনটেনেন্ ডোজ সহ প্রতিদিন একবার দেওয়া উচিত। যে সমস্ত রোগী কর্টিকোস্টেরয়েড দ্বারা চিকিত্সা নিচ্ছেন না এবং যারা ইতিমধ্যেই ইনহেলড স্টেরয়েড গ্রহণ করছেন তাদের উভয়ের ক্ষেত্রেই দৈনিক একবার এডমিনিস্ট্রেসন শুরু করা যেতে পারে। ডোজ সকালে বা সন্ধ্যায় দেওয়া যেতে পারে। যদি হাঁপানির অবস্থার অবনতি ঘটে, তবে দৈনিক ডোজটি প্রতিদিন দুবার করে ডোজ বাড়ানো যেতে পারে।

প্রভাবের সূচনা: বুডেসোনাইড গ্রহণের মাধ্যমে থেরাপি শুরু করার ৩ দিনের মধ্যে হাঁপানির উন্নতি ঘটতে পারে। সর্বাধিক প্রভাব শুধুমাত্র চিকিত্সা শুরুর ২-৪ সপ্তাহ পরে বোঝা যাবে।


ওরাল গ্লুকোকোর্টিকোস্টেরয়েড দ্বারা মেইনটেনেন্স থেরাপির রোগীরা:


হাঁপানি: হাঁপানি নিয়ন্ত্রণ করার সময় প্রয়োজনে বিউডেসোনাইড নেবুলাইজার সাসপেনশন ওড়াল গ্লুকোকোর্টিকোস্টেরয়েডের ডোজ উল্লেখযোগ্যভাবে হ্রাস বা প্রতিস্থাপন করতে পারে। ওড়াল স্টেরয়েড থেকে বিউডেসোনাইড নেবুলাইজার সাসপেনশনে স্থানান্তর করার সময়, রোগীর অবস্থা অপেক্ষাকৃত স্থিতিশীল পর্যায়ে থাকা উচিত। তারপরে প্রায় ১০ দিনের জন্য পূর্বে ব্যবহৃত ওড়াল স্টেরয়েড ডোজের সাথে একত্রে বিউডেসোনাইড নেবুলাইজার সাসপেনশনের একটি উচ্চ মাত্রার ডোজ দেওয়া হয়। এর পরে, ওড়াল স্টেরয়েডের ডোজ ধীরে ধীরে হ্রাস করা উচিত (উদাহরণস্বরূপ ২.৫ মিগ্রা প্রেডনিসোলন বা প্রতি মাসে সমতুল্য) সম্ভাব্য সর্বনিম্ন স্তরে। অনেক ক্ষেত্রে, বিউডেসোনাইড নেবুলাইজার সাসপেনশন দিয়ে ওড়াল স্টেরয়েড সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করা সম্ভব। কর্টিকোস্টেরয়েড প্রত্যাহার সম্পর্কে আরও তথ্য হল, সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড ট্যাপার করার সময় কিছু রোগী স্টেরয়েড প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করে থাকেন, যেমন জয়েন্ট এবং/অথবা পেশী ব্যথা, শক্তির অভাব এবং হতাশা বা এমনকি ফুসফুসের কার্যকারিতা হ্রাস। এই ধরনের রোগীদের অবশ্যই ইনহেলড বিউডেসোনাইড থেরাপি চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া উচিত, তবে অ্যাড্রেনোকর্টিক্যাল অপ্রতুলতার যে কোনও ধরনের লক্ষণগুলির জন্য তাদের অবশ্যই পর্যবেক্ষণে রাখতে হবে। যদি এই ধরনের লক্ষণগুলি উপস্থিত থাকে তবে সিস্টেমিক কর্টিকোস্টেরয়েডের ডোজ সাময়িকভাবে বৃদ্ধি করা উচিত এবং তারপরে অতন্ত্য ধীরে ধীরে ডোজ ট্যাপার করা উচিত। স্ট্রেস বা গুরুতর হাঁপানির সময়, যে সকল রোগীরা ডোজ প্রতিস্থাপন করেন তাদের সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড দিয়ে চিকিত্সার প্রয়োজন হতে পারে।

সিউডোক্রুপ: সিউডোক্রুপযুক্ত ইনফ্যাণ্ট এবং শিশুদের ক্ষেত্রে, সাধারণত ব্যবহৃত ডোজ হল ২ মিগ্রা নেবুলাইজড বিউডেসোনাইড। এটি একক ডোজেও দেওয়া যেতে পারে, ১ মিগ্রা করে দুটি বিভক্ত ডোজে ৩০ মিনিট পরে দেওয়া যেতে পারে। ক্লিনিকাল উন্নতি না হওয়া পর্যন্ত ডোজ প্রতি ১২ ঘন্টায় পুনরাবৃত্তি করা যেতে পারে সর্বোচ্চ ৩৬ ঘন্টা পর্যন্ত।

সেবনবিধি

২ মিলি আয়তনের সাথে ০.৯% স্যালাইন মেশানো উচিত।

ডোজ এবং মিসসিবিলিটি বিভাজন: একক-ডোজের পাত্রের ঔষধ ক্ষেত্রে ডোজ সামঞ্জস্যের জন্য ভাগ করা যেতে পারে। অর্ধেক অ্যাম্পুলের ঔষধ নেবুলাইজার কাপে স্থাপন করতে হবে এবং সমান পরিমাণের ০.৯% সোডিয়াম ক্লোরাইড দ্রবণে মিশ্রিত করতে হবে। সঠিক ডোজ নিশ্চিত করতে একটি পরিমাপক সিরিঞ্জ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। বিউডেসোনাইড নেবুলাইসার সাসপেনশন ০.৯% সোডিয়াম ক্লোরাইড দ্রবণ এবং টার্বুটালিন, সালবিউটামল, সোডিয়াম ক্রোমোগ্লাইকেট বা ইপ্রাট্রোপিয়াম ধারণকৃত সল্যুশন ফর ইনহেলেসনের সাথে মিশ্রিত করা যেতে পারে।

নেবুলাইজার: বিউডেসোনাইড নেবুলাইজার সাসপেনশন অবশ্যই একটি মাউথপিস বা মুখোশের সাথে সরবরাহ করা জেট নেবুলাইজার দিয়ে দিতে করতে হবে। নেবুলাইজারকে পর্যাপ্ত বায়ু প্রবাহ সহ একটি এয়ার কম্প্রেসারের সাথে সংযুক্ত করা উচিত (৫-৮ লি/মিনিট), এবং ফিলিং ভলিউম ২-৪ মিলি হওয়া উচিত। এমনকি একই রকম এবং এক মডেলের নেবুলাইজারের মধ্যে কার্যক্ষমতার (ডোজ বিতরণ) তারতম্য হতে পারে।

ব্যবহারের নির্দেশিকা-
  • ব্যবহারের আগে স্প্রে পাত্রটি ভালভাবে ঝাঁকাতে হবে।
  • অরোফ্যারিঞ্জিয়াল ক্যান্ডিডা সংক্রমণের ঝুঁকি কমাতে, রোগীর শ্বাস নেওয়ার পরে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।
  • মুখের ত্বকের জ্বালা রোধ করতে নেবুলাইজার ব্যবহার করার পর মাস্ক সহ মুখ ধুয়ে ফেলতে হবে।
  • নেবুলাইজার প্রত্যেকবার ব্যবহারের পরে পরিষ্কার করা উচিত।
  • প্রস্তুতকারকের নির্দেশ অনুসারে হালকা ডিটারজেন্ট ব্যবহার করে নেবুলাইজার পাত্র এবং ফেস-মাস্ক গরম পানিতে ধুয়ে ফেলুন। নেবুলাইজার কন্টেইনারকে ভালভাবে ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন এবং কম্প্রেসার বা এয়ার ইনলেটের সাথে সংযুক্ত করুন।  

পার্শ্ব প্রতিক্রিয়া

নিম্নলিখিত সংজ্ঞাগুলি আপত্তিকর প্রভাবগুলির ক্ষেত্রে প্রযোজ্য: খুব সাধারণ (≥১/১০); সাধারণ (≥১/১০০ থেকে <১/১০); অস্বাভাবিক (≥১/১,০০০ থেকে <১/১০০); বিরল (≥১/১০,০০০ থেকে <১/১,০০০); খুব বিরল (<১/১০,০০০), জানা নেই (উপলব্ধ ডেটা থেকে অনুমান করা যায় না)।

মুখমণ্ডল জ্বালা, একটি উদাহরণ হিসাবে, নেবুলাইজারের সাথে মুখের মাস্ক ব্যাবহারের ফলে অতি সংবেদনশীল প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। মুখমণ্ডলের জ্বালা রোধ করতে ফেস মাস্ক ব্যবহারের পর মুখের ত্বক পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ইন-প্ল্যাসিবো নিয়ন্ত্রিত গবেষণায়, প্লাসিবো গ্রুপে অস্বাভাবিকভাবে ছানি পরার খবর পাওয়া গেছে।

ইনহেলড বুবিউডেসোনাইডের উপর ১৩,১১৯ এবং প্লাসিবোর উপর ৭,২৭৮ জন রোগীর ক্লিনিকাল ট্রায়াল করা হয়েছে। উদ্বেগের ফ্রিকোয়েন্সি ইনহেলড বিউডেসোনাইডে ০.৫২% এবং প্লাসিবোতে ০.৬৩% ছিল; বিষণ্নতা ছিল ইনহেলড বিউডেসোনাইডে ০.৬৭% এবং প্লাসিবোতে ১.১৫%।

সিওপিডির নতুন রোগীদের ইনহেলড কর্টিকোস্টেরয়েড দিয়ে চিকিত্সা শুরু করায় নিউমোনিয়া হওয়ার ঝুঁকি রয়েছে। তবে ৮টি পুলড ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে ৪,৬৪৩ জন সিওপিডি রোগীকে বিউডেসোনাইড দিয়ে এবং এলোমেলোভাবে ৩,৬৪৩ জন রোগীকে নন-আইসিএস দিয়ে চিকিত্সা করা হয়েছে, কিন্তু তাদের ক্ষেত্রে নিউমোনিয়ার ঝুঁকি বৃদ্ধি পায়নি। এই ৮টি ট্রায়ালের প্রথম ৭ টির ফলাফল একটি মেটা-বিশ্লেষণ হিসাবে প্রকাশিত হয়েছে।

ইনহেলড বিউডেসোনাইড দিয়ে চিকিত্সার ফলে অরোফ্যারিক্সে ক্যান্ডিডা সংক্রমণ হতে পারে। অভিজ্ঞতায় দেখা গেছে যে খাবারের আগে ইনহেলেশন করা হলে এবং/অথবা শ্বাস নেওয়ার পরে মুখ ধুয়ে ফেলা হলে ক্যান্ডিডা সংক্রমণ কম হয়। বেশিরভাগ ক্ষেত্রে এই অবস্থাটি ইনহেলড বুডিকর্টের চিকিত্সা বন্ধ না করেও টপিকাল অ্যান্টি-ফাঙ্গাল থেরাপি দিয়ে চিকিৎসা করা যায়।

বিউডেসোনাইড ০.৫ মিগ্রা নেবুলাইজার সাসপেনশন গ্রহণের ৫-১০ মিনিট আগে বিটা-২ অ্যাগোনিস্ট (যেমন টারবুটালিন) দ্বারা ইনহেলিং করা হলে সাধারণত কাশি প্রতিরোধ করা যেতে পারে।

মাঝে মাঝে, ইনহেলড গ্লুকোকোর্টিকোস্টেরয়েডের সাথে সিস্টেমিক গ্লুকোকোর্টিকোস্টেরয়েডের-পার্শ্ব প্রতিক্রিয়ার লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে, সম্ভবত ডোজ, এক্সপোজার সময়, সহগামী এবং পূর্ববর্তী কর্টিকোস্টেরয়েড এক্সপোজার এবং ব্যক্তিগত সংবেদনশীলতার উপর নির্ভর করে। এর মধ্যে অ্যাড্রিনাল দমন, শিশু এবং কিশোর-কিশোরীদের বৃদ্ধি প্রতিবন্ধকতা, হাড়ের খনিজ ঘনত্ব হ্রাস, ছানি এবং গ্লুকোমা এবং সংক্রমণের সংবেদনশীলতা অন্তর্ভুক্ত থাকতে পারে। মানসিক চাপের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা নষ্ট হতে পারে। তবে বর্ণিত পদ্ধতিগত প্রভাবগুলি ওড়াল কর্টিকোস্টেরয়েডের তুলনায় ইনহেলড বিউডেসোনাইডের সাথে হওয়ার সম্ভাবনা অনেক কম।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণের এবং সুনিয়ন্ত্রিত পরীক্ষা নেই। অন্যান্য কর্টিকোস্টেরয়েড এর মত বুডেসোনাইড নেবুলাইজার সাসপেনশন গর্ভাবস্থায় তখনই ব্যবহার করা উচিৎ যখন সম্ভাব্য উপকারিতা, ভ্রুণ এর প্রতি সম্ভাব্য ঝুঁকি অপেক্ষা বেশি হয় ।

স্তন্যদানকালে: বুডেসোনাইড মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায় নাই। যেহেতু অন্যান্য কর্টিকোস্টেরয়েড মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, তাই স্তন্যদানকারী মহিলাদের বুডেসোনাইড নেবুলাইজার সাসপেনশন ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিৎ।

সতর্কতা

যে সমস্ত রোগীর সক্রিয় অথবা সুপ্ত যক্ষার সংক্রমণ, অচিকিৎসাকৃত ছত্রাকজনিত, ব্যাকটেরিয়াজনিত, অথবা সিস্টেমিক ভাইরাস জনিত সংক্রমন অথবা অকুলার হার্পিস সিমপ্লেক্স সংক্রমণ রয়েছে তাদের ক্ষেত্রে বুডিকর্ট নেবুলাইজার সাসপেনশন সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Nasal Decongestants & Other Nasal Preparations, Respiratory corticosteroids

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Budicort 0.25 mg Suspension Pack Image: Budicort 0.25 mg Suspension