Unit Price: ৳ 40.00 (2 x 10: ৳ 800.00)
Strip Price: ৳ 400.00
Also available as:

নির্দেশনা

প্রাপ্তবয়স্ক টাইপ-২ ডায়াবেটিস মেলাইটাস রোগীদের গ্লুকোজ নিয়ন্ত্রণ ভালো করার জন্য আহার ও ব্যায়াম এর সম্পূরক হিসেবে ইহা নির্দেশিত।

ফার্মাকোলজি

এমপাগ্নিফ্লোজিন একটি সোডিয়াম-গ্লকোজ কো-ট্রান্সপোর্টার- ২(এসজিএলটি-২) ইনহিবিটর এবং লিনাগ্লিপটিন, একটি ডাইপেন্টিডাইল পেপটিডেজ-৪ (ডিপিপি-৪) ইনহিবিটর, যা টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে গ্লাইসেমিক নিয়ন্ত্রণ উন্নত করার জন্য খাদ্য ও ব্যায়ামের সংযোজন হিসাবে নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

প্রাথমিক ডোজ: ১০ মি.গ্রা. এমপাগ্লিফ্লোজিন এবং ৫ মি.গ্রা. লিনাগ্লিপটিন, প্রতিদিন সকালে একবার খাবারের সাথে বা ছাড়া।

সর্বোচ্চ ডোজ: দৈনিক ২৫ মি.গ্রা. এমপাগ্লিফ্লোজিন এবং ৫ মি.গ্রা. লিনাগ্লিপটিন করা যেতে পারে।

রেনাল ফাংশন অকার্যকর রোগীদের ক্ষেত্রে: ইহা শুরু করার আগে রেনাল ফাংশন দেখে নিতে হবে। যদি ই.জিএফআর ৪৫ মিলি/মিনিট/১.৭৩ মি এর নিচে হয় তাহলে এই ট্যাবলেট শুরু করবেন না। যদি ই.জিএফআর ৪৫ মিলি/মিনিট/১.৭৩ মি এর নিচে নেমে যায় তাহলে এই ট্যাবলেট সেবন বন্ধ করে দিতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

মূত্রবর্ধক: মূত্রবর্ধক এর সাথে এমপাগ্লিফ্লোজিন গ্রহণের ফলে প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি পায়, যা ভলিউম হ্রাসের সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে।

ইনসুলিন বা ইনসুলিন সিক্রেট্যাগগস: ইনসুলিন বা ইনসুলিন সিক্রেট্যাগগের সাথে এমপাগ্লিফ্লোজিনের একত্রে ব্যবহার হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি বাড়ায়।

পি-গাইকোপ্রোটিন বা CYP3A4 এনজাইমের সূচনাকারী: রিফাম্পিন লিনাগ্লিপটিন এর কার্যকারিতা হ্রাস করে। শক্তিশালী P-glycoprotein বা CYP3A4 ইনডিযুসারে সাথে গ্রহণের ফলে লিনাগ্লিপটিনের কার্যকারিতা হ্রাস পেতে পারে।

প্রতিনির্দেশনা

  • গুরুতর কিডনি বৈকল্য বা কিডনি রোগী এবং ডায়ালাইসিস এর রোগীর ক্ষেত্রে
  • লিনাগ্লিপটিনের প্রতি অতিসংবেদনশীলতা যেমন অ্যানাফিল্যাক্সিস, অ্যাঞ্জিওডিমা, এক্সফোলিয়েটিভ ত্বক,
  • আর্টিকারিয়া বা ব্রঙ্কিয়াল হাইপাররিঅ্যাকটিভিটি
  • এমপাগ্লিফ্লোজিন এর প্রতি অতিসংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

  • সর্দি, নাক এবং গলা ব্যথা
  • উচ্চ শ্বাস নালীর সংক্রমণ

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থার দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকে এই ট্যাবলেট সুপারিশ করা হয় না। গর্ভবতী মহিলাদের জন্য এমাজিড এর সম্পর্কে তথ্য সীমিত যা জন্মগত ত্রুটি এবং গর্ভপাতের জন্য ড্রাগ সম্পর্কিত ঝুঁকি নির্ধারণের জন্য যথেষ্ট এল নয়। গর্ভাবস্থায় অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকলে মা এবং ভ্রূণের ঝুঁকি রয়েছে।

সতর্কতা

কিছু রোগের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত: যেমন, প্যানক্রিয়াটাইটিস, হাইপোটেনশন, কিটোঅ্যাসিডোসিস, কিডনিতে তীব্র আঘাত এবং রেনাল ফাংশনে দুর্বলতা, ইউরোসেপসিস এবং পাইলোনেফ্রাইটিস, হাইপোগ্লাইসেমিয়া, জেনিটাল মাইকোটিক ইনফেকশন, অতি সংবেদনশীলতা ইত্যাদি।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত সেবনে তাৎক্ষনিকভাবে পয়জন কন্ট্রোল সেন্টারের সাথে যোগাযোগ করুন। রোগীর ক্লিনিকাল অবস্থা দ্বারা নির্দেশিত স্বাভাবিক সহায়ক ব্যবস্থা (যেমন, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট থেকে অশোষিত উপাদান অপসারণ করা, ক্লিনিকাল মনিটরিং নিযুক্ত করা এবং সহায়ক চিকিৎসা প্রদান) গ্রহণ করা। হেমোডায়ালাইসিসের মাধ্যমে এমপাগ্নিক্লোজিন অপসারণ এখনো অজানা এবং হেমোডায়ালাইসিস বা পেরিটোনিয়াল ডায়ালাইসিসের মাধ্যমে লিনাগ্লিপটিন অপসারণের সম্ভাবনা কম।

থেরাপিউটিক ক্লাস

Sodium-glucose Cotransporter-2 (SGLT2) Inhibitors

সংরক্ষণ

৩০°সে. তাপমাত্রার নীচে সংরক্ষণ করুন। আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Emlino 25 mg Tablet Pack Image: Emlino 25 mg Tablet