Tablet

এ্যারাইড ট্যাবলেট

Pack Image
৫০ মি.গ্রা.
Unit Price: ৳ 20.00 (3 x 10: ৳ 600.00)
Strip Price: ৳ 200.00

নির্দেশনা

এ্যারাইড তীব্র এবং দীর্ঘস্থায়ী সিজোফ্রেনিক ব্যাধি এর চিকিৎসার জন্য নির্দেশিত, যার মধ্যে ইতিবাচক লক্ষণ (যেমন বিভ্রম, হ্যালুসিনেশন, চিন্তার ব্যাধি) এবং/অথবা নেতিবাচক লক্ষণ (যেমন: বিভ্রান্তি, অনুভূতিহীনতা এবং সামাজিক প্রত্যাহার) প্রভৃতি, রোগীদের দ্বারা চিহ্নিত প্রধান নেতিবাচক লক্ষণ।

ফার্মাকোলজি

এমিসালপ্রাইড হলো এন্টি-সাইকোটিক শ্রেণীর ঔষধের অন্তর্ভুক্ত যা সিজোফ্রেনিয়া নামক মানসিক সমস্যাজনিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ করে। এমিসালপ্রাইড সুনির্দিষ্টভাবে মানুষের ডোপামিনারজিক ডি-২ এবং ডি-৩ রিসেপ্টর এর সাথে বন্ধন সৃষ্টি করে, ডি-১, ডি-৪ এবং ডি-৫ রিসেপ্টরের প্রতি কোনো প্রকার আসক্তি ছাড়াই। অন্যান্য ক্লাসিক্যাল ও অ্যাটিপিক্যাল নিউরোলেপটিকের বিপরীতে এমিসালপ্রাইড সেরোটোনিন, আলফা-এড্রেনারজিক, হিস্টামিন রিসেপ্টর, মাসকারিনিক রিসেপ্টর ও সিগমা সাইটের প্রতি কম আসক্তি প্রদর্শন করে। এছাড়াও এটি ক্যাটালেন্সিকে প্রভাবিত করে না এবং পুনরাবৃত্তি চিকিৎসায় ব্যবহারের পরও ডি-২ রিসেপ্টরে অতি সংবেদনশীলতা সৃষ্টি করে না। অধিকন্তু, এটা অগ্রাধিকারমূলকভাবে প্রি-সিন্যাপটিক ডোপামিন নিঃসরণ এর জন্য দায়ী ডি-২/ডি-৩ ডোপামিন রিসেপটরকে বাঁধা দেয়, যা ইহার প্রতিরোধ মূলক প্রভাবের জন্য দায়ী।

মাত্রা ও সেবনবিধি

তীব্র মনস্তাত্ত্বিক পর্বগুলোর জন্য, দৈনিক মৌখিকভাবে ৪০০ মি.গ্রা. থেকে ৮০০ মি.গ্রা. এর ঔষধ সেবনের সুপারিশ করা হয়। স্বতন্ত্র ক্ষেত্রে, দৈনিক সেবন মাত্রা ১২০০ মি.গ্রা. পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। দৈনিক ৮০০ মি.গ্রা. এর উপরের মাত্রার ঔষধ সেবন নিম্ন মাত্রার ঔষধের চেয়ে অপেক্ষাকৃত ভালো প্রমাণিত হয়নি বরঞ্চ প্রতিকূল ঘটনার প্রকোপ বাড়তে পারে। এমিসালপ্রাইডের দ্বারা চিকিৎসা শুরু করার সময় কোনো নির্দিষ্ট মাত্রার ঔষধ টাইট্রেশনের প্রয়োজন নেই। ঔষধের মাত্রা স্বতন্ত্র প্রতিক্রিয়া অনুযায়ী সমন্বয় করা উচিত। খাওয়ার পূর্বে ঔষধ সেবন করা উচিত। মিশ্র ইতিবাচক এবং নেতিবাচক লক্ষণযুক্ত রোগীদের ক্ষেত্রে, ইতিবাচক লক্ষণগুলোর সর্বোত্তম নিয়ন্ত্রণ পেতে ঔষধের সেবনমাত্রা সমন্বয় করা উচিত। সর্বনিম্ন কার্যকর ঔষধ সেবনমাত্রা দ্বারা রক্ষণাবেক্ষণ চিকিৎসার মাত্রা স্বতন্ত্রভাবে প্রতিষ্ঠিত করা উচিত। প্রধানত নেতিবাচক লক্ষণগুলির দ্বারা চিহ্নিত রোগীদের ক্ষেত্রে, দৈনিক ৫০ মি.গ্রা. থেকে ৩০০ মি.গ্রা. এর মাত্রার মধ্যে মৌখিক ভাবে ঔষধ দেওয়া উচিত। ঔষধের মাত্রা পৃথকভাবে সমন্বয় করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ঔষধের সাথে: এই ঔষধ সেবন করার সময় অ্যালকোহল গ্রহণের ফলে সিএনএস ডিপ্রেশন হতে পারে, যা বিভ্রান্তি, মনোযোগের অভাব, উদ্বেগ, মন খারাপ ইত্যাদি দ্বারা চিহ্নিত হয়। তাই এই ঔষধটি গ্রহণ করার সময় অ্যালকোহল গ্রহণ থেকে বিরত থাকা উচিত। কারণ এতে বিরূপ প্রভাবের ঝুঁকি ক্রমবর্ধমান। ঔষধের মিথস্ক্রিয়া যেমন- ডিলটিয়াজাম, প্রিগাবালিন, ট্রামাডল, অ্যামিওডারন, কুইনিডিন, ব্রোমোক্রিপ্টিন এবং রোপিনিরোলের সাথে এ্যারাইড এর ব্যবহার হতে পারে। অন্যান্য এন্টি-সাইকোটিকসের সাথে এ্যারাইডের ব্যবহার নিউরোলেপটিক ম্যালিগন্যান্ট সিনড্রোম হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। এ্যারাইড এবং ক্লোজাপাইন একযোগে ব্যবহারের ফলে এ্যারাইডের প্লাজমা মাত্রা বৃদ্ধি পেতে পারে এ্যারাইড নিম্নলিখিত ঔষুধের প্রভাব বাড়িয়ে তুলতে পারে:
  • সিএনএস ডিপ্রেসেন্ট ঔষধগুলো যেমনঃ নারকোটিকস, এনেস্থেটিকস, এনালজেসিকস, সিডেটিভ, এইচ-১ এন্টি-হিস্টামিন, বার্বিচুরেটসা বেনজোডায়াজেপাইনস এবং অন্যান্য এনজিওলাইটিক ঔষধ, ক্রোনিডিন এবং ডেরাইভেটিভস সহ।
  • এন্টি-হাইপারটেনসিভ ঔষধ এবং অন্যান্য হাইপোটেনসিভ ঔষধ।
খাবার ও অন্যান্যের সাথে: খাবারের আগে বা পরে সেবন করা যায় এতে কোন মিথষ্ক্রিয়া হয় না।

প্রতিনির্দেশনা

এমিসালপ্রাইডের সক্রিয় উপাদান বা এর অন্যান্য উপাদানের প্রতি সংবেদনশীলতা থাকলে এটি প্রতিনির্দেশিত। একযোগে প্রোল্যাক্টিন-নির্ভর টিউমার, যেমনঃ পিটুইটারি গ্রন্থি প্রোল্যাক্টিনোমাস এবং স্তনের ক্যান্সার থাকলে এটি প্রতিনির্দেশিত। এছাড়াও ফিওক্রোমোসাইটোমা, শিশুদের বয়ঃসন্ধিকাল পর্যন্ত, গর্ভাবস্থায় এবং মাতৃদুগ্ধদানকালেও প্রতিনির্দেশিত। নিম্নোক্ত ঔষুধ গুলোর সাথে এমিসালপ্রাইড সেবন প্রতিনির্দেশিতঃ

ক্লাস-১ এন্টি-অ্যারিদমেটিক শ্রেণীর ঔষুধ যেমন: কুইনিডিন এবং ডাইসোপিরামাইড

ক্লাস-২ এন্টি-অ্যারিদমেটিক শ্রেণীর ঔষুধ যেমন: এমিওডারোন এবং সোটালল

অন্যান্য ঔষুধ যেমন: বেপ্রিডিল, সিসাপ্রাইড, সুলটোপ্রাইড, থায়োরিডাজিন, মিথাডোন, ইন্ট্রাভেনাস ইরাইথ্রোমাইসিন এবং ইন্ট্রাভেনাস ভিনকামাইন, হ্যালোফ্যান্ট্রিন, পেন্টামিডিন, স্পারফ্লোক্সাসিন এবং লেভোডোপা। হেপাটিক বৈকল্যজনিত সমস্যায় এমিসালপ্রাইড এর বিপাকের উপর প্রতিকূল প্রভাব ঘটনার সম্ভাব্য ঝুঁকি এড়াতে এমিসালপ্রাইড প্রতিনির্দেশিত হতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ: কাঁপুনি, পেশী শক্ত হয়ে যাওয়া বা কোঁচকানো, ধীর গতিবেগ, স্বাভাবিকের চেয়ে বেশি লালা তৈরি করে বা অস্থিরতা বোধ, ঘুমোতে অসুবিধা (অনিদ্রা) বা উদ্বেগ বা উদ্বেগ অনুভব করা, নিদ্রাহীনতা বা নিদ্রা অনুভব করা, কোষ্ঠকাঠিন্য বোধ করা বা অসুস্থ হওয়া, শুদ্ধ মুখ, ওজন রাখা, নিম্ন রক্তচাপ, মাথা ঘোরা, প্রচণ্ড উত্তেজনা পৌঁছাতে অসুবিধা, ঝাপসা দৃষ্টি, প্রোল্যাকটিনের রক্তের মাত্রা বৃদ্ধি।

বিরল: যেসব চলাচল সংক্রান্ত সমস্যা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না, প্রধানত মুখ এবং জিহ্বা, অস্টিওপোরোসিস (যখন আপনার হাড় ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি) বা অস্টিওপেনিয়া (হাড় দুর্বল হওয়া), অ্যাসপায়ারেশন নিউমোনিয়া (এক ধরণের ফুসফুসের সংক্রমণ ঘটে যখন খাদ্য, লালা, তরল বা বমি ফুসফুস বা শ্বাসনালীতে প্রবেশ করে খাদ্যনালী ও পাকস্থলির পরিবর্তে)।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থাকালীন সময়ে এমিসালপ্রাইড ব্যবহারের সুরক্ষা প্রতিষ্ঠিত হয়নি, গর্ভাবস্থায় ও মাতৃদুগ্ধদানকালে ব্যবহার গর্ভাবস্থায় এবং সন্তান সম্ভাব্য নারী যদি কার্যকর গর্ভনিরোধক ব্যবহার না করে, এদের ক্ষেত্রে এমিসালপ্রাইডের ব্যবহার নির্দেশিত নয় যদি না এর কার্যকারিতা গুলো সম্ভাব্য ঝুঁকি থেকে বেশি হয় এবং ঔষধ সেবন মাত্রা ও চিকিৎসার সময়কাল যতটা সম্ভব কম এবং সংক্ষিপ্ত হওয়া উচিত। এমিসালপ্রাইড দ্বারা চিকিৎসারত মহিলাদের বুকের দুধে এর উপস্থিতি পাওয়া গিয়েছে বলে বুকের দুধ খাওয়ানো রোগীদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

সতর্কতা

নিউরোলেপটিক ম্যালিগনান্ট সিনড্রোম (এনএমএস) হলো একটি সম্ভাব্য মারাত্মক সিনড্রোম যা এ্যারাইড সহ অন্যান্য এন্টি সাইকোটিক ঔষধগুলোর ব্যবহারের ফলে হতে পারে। নিউরোলেপটিক ম্যালিগন্যান্ট সিনড্রোম হাইপারথার্মিয়া, পেশীগুলির অনমনীয়তা, অনৈচ্ছিক ভাবে অস্থিরতা এবং ক্রমবর্ধমান সি.পি.কে দ্বারা চিহ্নিত হয়। উচ্চ মাত্রায় ব্যবহারের ফলে এনএমএস হতে পারে। এমন কোনো লক্ষণ দেখা দিলে এ্যারাইড সহ সকল এন্টি-সাইকোটিক ঔষধগুলোর সেবন বন্ধ করা উচিত। এ্যারাইড খিচুনীর মাত্রা কমাতে পারে। সুতরাং খিঁচুনি আছে এমন রোগীর ক্ষেত্রে এ্যারাইড ব্যবহারের সময় নিবিড় পর্যবেক্ষণ করতে হবে। এন্টি-সাইকোটিক ঔষধগুলোর উচ্চ মাত্রার সেবন বন্ধ করার ফলে প্রত্যাহারজনিত লক্ষণগুলি বর্ণনা করা হয়েছে। এ্যারাইডের ব্যবহারের ফলে অনিয়ন্ত্রিত অনৈচ্ছিক চলাচল সংক্রান্ত সমস্যা (যেমন-এক্যাথাসয়া, ডিস্টোনিয়া এবং ডিস্কাইনেসিয়া) হতে পারে বলে জানা গেছে। সুতরাং, এ্যারাইডের ব্যবহার ধীরে ধীরে প্রত্যাহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। এ্যারাইড প্লাজমা প্রোল্যাকটিনের মাত্রা বৃদ্ধি করতে পারে। এর ফলে গ্যালাক্টোরিয়া, অ্যামেনোরিয়া, গাইনীকোমাস্টিয়া, স্তনের ব্যথা, প্রচন্ড উত্তেজনাজনিত কর্মহীনতা এবং পুরুষত্বহীনতা হতে পারে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশু, কিশোর ও বয়ঃসন্ধিকালীন ব্যবহার: ১৮ বছরের কম বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে এ্যারাইডের কার্যকারিতা এবং সুরক্ষা প্রতিষ্ঠিত হয়নি। যদি জরুরী প্রয়োজন হয়, তবে ১৫ থেকে ১৮ বছর বয়সের কিশোর-কিশোরীদের সিজোফ্রেনিয়ার চিকিৎসায় অবশ্যই অভিজ্ঞ একজন চিকিৎসক দ্বারা শুরু করা উচিত।

কিডনিতে সমস্যাজনিত রোগীর ক্ষেত্রে: সর্বনিম্ন সেবন মাত্রার ঔষধ দ্বারা চিকিৎসা করতে হয়। কিডনির কার্যকারিতার উপর নির্ভর করে স্বাভাবিক মাত্রার চেয়ে অর্ধেক বা তার এক-তৃতীয়াংশ মাত্রার ঔষধ দেয়া যেতে পারে।

কিডনির অপ্রতুলতা: এ্যারাইড কিডনী দ্বারা অপসারিত হয়। কিডনির সমস্যাজনিত রোগীর ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স যদি ৩০-৬০ মি.লি. মিনিট হয় তবে সেবন মাত্রা অর্ধেক এবং ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ১০-৩০ মি.লি. মিনিট হয় তবে সেবন মাত্রা এক-তৃতীয়াংশ করতে হয়। যেহেতু গুরুতর রেনাল বৈকল্য রোগীদের মধ্যে এই ঔষধ ব্যবহারের কোনো অভিজ্ঞতা নেই (সিআরসিএল ১০ মি.লি./মিনিট), এই ধরনের রোগীদের ক্ষেত্রে বিশেষ যত্নের পরামর্শ দেয়া হয়।

হেপাটিক অপ্রতুলতা: যেহেতু এমিসালপ্রাডের মেটাবলিজম প্রবণতা কম, তাই সেবন মাত্রার পরিমাণ হ্রাস করার প্রয়োজন হয় না।

মাত্রাধিক্যতা

অতিমাত্রায় এ্যারাইড ব্যবহারের অভিজ্ঞতা সীমিত। এ্যারাইডের পরিচিত ফার্মাকোলজিকাল এবং বিরূপ প্রভাবগুলোর অতিরঞ্জিততার খবর পাওয়া গেছে। এর মধ্যে ঝিমুনি, অবসন্নতা, হাইপোটেনশন, এক্সট্রাপিরামিডাল লক্ষণ এবং কোমা অন্তর্ভুক্ত থাকতে পারে। মারাত্মক ফলাফলগুলো মূলত অন্যান্য সাইকোট্রপিক এজেন্টগুলোর সাথে একসাথে ব্যবহারের ফলে হয়ে থাকে বলে প্রমাণ পাওয়া গিয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Atypical neuroleptic drugs

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে, ঠাণ্ডা ও শুষ্ক-স্থানে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Aride 50 mg Tablet Pack Image: Aride 50 mg Tablet