120 metered sprays: ৳ 250.00

নির্দেশনা

ফ্লুটিকাসন ফিউরোয়েট ন্যাসাল স্প্রে ২ বছর বা তার বেশি বয়সী রোগীদের সিজনাল এবং পেরিনিয়াল অ্যালার্জিক রাইনাইটিস এর উপসর্গের চিকিৎসায় নির্দেশিত।

ফ্লুটিকাসন ফিউরোয়েট ইনহেলেশন পাউডার ৫ বছর বা তার বেশি বয়সী রোগীদের ক্ষেত্রে প্রফাইল্যাকটিক থেরাপি হিসাবে প্রতিদিনের হাঁপানি মেইনটেনেন্স চিকিত্সায় নির্দেশিত। এটি তীব্র ব্রঙ্কোস্পাজম উপশমের জন্য নির্দেশিত।

ঔষধের মাত্রা

ফ্লুটিকাসন ফিউরোয়েট ন্যাসাল স্প্রে:
  • প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের বেশি বয়সী শিশু: প্রতিটি নাসারন্ধ্রে ২ টি করে স্প্রে দিনে একবার । কিছু ক্ষেত্রে প্রতিদিন ২ বার প্রতিটি নাসারন্ধ্রে ২ টি স্প্রে, তবে ৪ টি স্প্রে এর বেশি নয়।
  • ১২ বছরের কম বয়সী শিশু (২-১১ বছর): প্রতিটি নাসারন্ধ্রে ১ টি স্প্রে দিনে একবার। নির্দেশ অনুযায়ী নিয়মিত বিরতিতে রোগীদের ফ্লুটিকাসন ফিউরোয়েট নাসিকা স্প্রে ব্যবহার করা উচিত কারণ এর কার্যকারিতা এটির নিয়মিত ব্যবহারের উপর নির্ভর করে।
  • শিশু (২ বছরের কম বয়সী): ২ বছরের কম বয়সী শিশুদের মৌসুমী বা বহুবর্ষজীবী অ্যালার্জিক রাইনাইটিস চিকিত্সার জন্য ফ্লুটিকাসন ফিউরোয়েট ন্যাসাল স্প্রে ব্যবহারের কোনো তথ্য নেই তাই ব্যাবহারের পরামর্শ দেয়া হয়না।
ফ্লুটিকাসন ফিউরোয়েট ইনহেলেশন ক্যাপসুল: মুখে শ্বাস নেওয়ার রাস্তায় প্রতিদিন একবার ১ টি ইনহেলেশন গ্রহণ করা উচিত। ফ্লুটিকাসন ফিউরোয়েট প্রতিদিন একই সময়ে ব্যবহার করা উচিত। প্রতি ২৪ ঘন্টায় ১ বারের বেশি ফ্লুটিকাসন ফিউরোয়েট ব্যবহার করা উচিৎ নয়।
  • প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর বা তার বেশি বয়সী: ফ্লুটিকাসন ফিউরোয়েট-এর প্রাথমিক ডোজ রোগীদের হাঁপানির তীব্রতার উপর ভিত্তি করে হওয়া উচিত।
  • প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর বা তার বেশি বয়সী: স্বাভাবিক প্রস্তাবিত ডোজ ইনহেলড কর্টিকোস্টেরয়েড (ICS) ১০০ মাইক্রোগ্রাম।
  • অন্যান্য প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর বা তার বেশি বয়সী: প্রারম্ভিক ডোজ পূর্ববর্তী হাঁপানির ওষুধ থেরাপি এবং রোগের তীব্রতার উপর ভিত্তি করে হওয়া উচিত।
  • প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর বা তার বেশি বয়সী: যারা ২ সপ্তাহ পর্যন্ত থেরাপির পরে ফ্লুটিকাসন ফিউরোয়েট ১০০ মাইক্রোগ্রামে রেসপন্স করেনা, তাদের ক্ষেত্রে ফ্লুটিকাসন ফিউরোয়েট ২০০ মাইক্রোগ্রাম প্রয়গে অতিরিক্ত হাঁপানি নিয়ন্ত্রণ হতে পারে।
যদি ফ্লুটিকাসন ফিউরোয়েট-এর ডোজ পদ্ধতি হাঁপানির পর্যাপ্ত নিয়ন্ত্রণ দিতে ব্যর্থ হয়, তাহলে থেরাপিউটিক পদ্ধতির পুনঃমূল্যায়ন করা উচিত এবং অতিরিক্ত থেরাপিউটিক বিকল্পগুলি, যেমন, ফ্লুটিকাসন ফিউরোয়েট-এর বর্তমান স্ট্রেন্থ কে আরো স্ট্রেন্থ দিয়ে প্রতিস্থাপন করা, একটি ICS এবং লং-অ্যাক্টিং বিটা 2-অ্যাগোনিস্ট (LABA) সংমিশ্রণ পণ্য শুরু করা, বা ওড়াল কর্টিকোস্টেরয়েড শুরু করার বিষয়ে বিবেচনা করা উচিত।

প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর বা তার বেশি বয়সী: সর্বোচ্চ প্রস্তাবিত দৈনিক ডোজ হল ২০০ মাইক্রগ্রাম। হাঁপানির স্থিতিশীলতা অর্জনের পর, পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা কমানোর জন্য সর্বনিম্ন কার্যকর ডোজ টাইট্রেট করা উচিৎ।

৫ থেকে ১১ বছর বয়সী শিশু রোগীদের: ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য প্রস্তাবিত ডোজ হল ৫০ মাইক্রোগ্রাম প্রতিদিন একবার করে।

সেবনবিধি

ন্যাজাল স্প্রে ব্যবহারবিধি-
  • বোতলটি ভালভাবে ঝাঁকিয়ে নিন এবং ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • বোতলটি বৃদ্ধাঙ্গুলের উপর দাঁড় করিয়ে তর্জনী ও মধ্যমা নজলের দুই পাশে স্থাপন করে স্প্রেটি ধরুন। একটি ভাল স্প্রে বের না হওয়া পর্যন্ত চাপ প্রয়োগ করুন। প্রথমবার ব্যবহার করলে কিংবা এক সপ্তাহ অথবা তার অধিক সময় ব্যবহার বন্ধ রাখলে স্প্রেটি কয়েকবার চাপ প্রয়োগ করুন যতক্ষন পর্যন্ত না কুয়াশার মত নিখুঁত স্প্রে বেরিয়ে আসছে।
  • সাবধানে নাক ঝেড়ে নাসারন্ধ্র পরিস্কার করুন।
  • একটি নাসারন্ধ্র বন্ধ করে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি অন্য নাসারন্ধ্রে সাবধানে প্রবেশ করান। মাথা সামনের দিকে সামান্য ঝুঁকিয়ে ন্যাজাল স্প্রেটি সোজাভাবে রাখুন। নাক দিয়ে শ্বাস নিন এবং শ্বাস নেয়ার সময় ন্যাজাল অ্যাপ্লিকেটরটির সাদা কলারের উপর নিচের দিকে সমানভাবে জোরে চাপ দিয়ে স্প্রে করুন।
  • মুখ দিয়ে শ্বাস ত্যাগ করুন।
  • পরবর্তী ডোজের জন্য একই / অন্য নাসারন্ধ্রে একই পদ্ধতিতে স্প্রে করুন।
পরিস্কার প্রণালী: প্রতি সপ্তাহে অন্ততঃ একবার ন্যাজাল স্প্রেটি পরিস্কার করা উচিত। পরিস্কার পদ্ধতি নিম্নরূপ-
  • ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • সাবধানে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি টেনে খুলে ফেলুন।
  • উষ্ণ পানিতে অ্যাপ্লিকেটর এবং ডাস্ট কাভারটি ধুয়ে ফেলুন।
  • অতিরিক্ত পানি ঝেড়ে ফেলুন এবং স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিন। অতিরিক্ত ভাপ প্রয়োগ পরিহার করুন।
  • সাবধানতার সঙ্গে অ্যাপ্লিকেটরটি বোতলটির উপরিভাগে পুনঃস্থাপন করুন এবং ডাস্ট কাভারটি পনুরায় সংযুক্ত করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

ফ্লুটিকাসন ফিউরোয়েট ন্যাসাল স্প্রে শরীরের বাকি অংশে কম শোষিত হয়, তাই কম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। ন্যাসাল স্প্রে দিয়ে, নাক শুকিয়ে যাওয়া এবং নাক দিয়ে রক্ত ​​পড়ার প্রবণতা বৃদ্ধি পেতে পারে। ফ্লুটিকাসন ফিউরোয়েট ইনহেলেশন ক্যাপসুলের ≥৫% প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীদের মধ্যে খবর পাওয়া সবচেয়ে সাধারণ বিরূপ প্রতিক্রিয়া হল নাসোফ্যারিঞ্জাইটিস, ব্রঙ্কাইটিস, উপরের শ্বাস নালীর সংক্রমণ এবং মাথাব্যথা। ৫ থেকে ১১ বছর বয়সী শিশু রোগীদের মধ্যে ≥৩% এর মধ্যে খবর পাওয়া সবচেয়ে সাধারণ বিরূপ প্রতিক্রিয়া হল ফ্যারিঞ্জাইটিস, ব্রঙ্কাইটিস এবং ভাইরাল সংক্রমণ।

থেরাপিউটিক ক্লাস

Nasal Steroid Preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।