100 ml bottle: ৳ 3,400.00
250 ml bottle: ৳ 8,000.00
Also available as:

নির্দেশনা

ইউফেরন সাধারণ অ্যানেস্থেশিয়ার ইনডাকশন এবং মেইনটেন্যান্সের জন্য নির্দেশিত। প্রসূতি অ্যানেস্থেশিয়াতে এর ব্যবহারের ক্ষেত্রে তেমন পর্যাপ্ত তথ্য পাওয়া যায় নি। প্রতি মিলি ইনহেলেশন লিকুইডে আছে ইউফেরন ইউএসপি ১০০% ভি/ভি।

ফার্মাকোলজি

আইসোফ্লুরেন একটি অদাহ্য তরল এবং একটি সাধারণ ইনহেলেশন অ্যানেস্থেটিক ওষুধ। আইসোফ্লুরেন অ্যানেস্থেশিয়ার ইনডাকশন এবং পুনরুদ্ধার দ্রুত করে। আইসোফ্লুরেনের একটি হালকা ঝাঁঝালো গন্ধ রয়েছে যার ফলে ইনডাকশন সীমিত হারে করতে হয়, যদিও তা অত্যধিক লালা বা শ্বাসনালীর নিঃসরণকে উদ্দীপিত করে না। ফ্যারিঞ্জিয়াল এবং ল্যারিঞ্জিয়াল রিফ্লেক্সগুলি সহজেই বন্ধ হয়ে যায়। আইসোফ্লুরেন শ্বাসযন্ত্রের ডিপ্রেসেন্ট হিসেবে কাজ করে। অ্যানেস্থেটিক মাত্রা বৃদ্ধির সাথে সাথে টাইডাল ভলিউম হ্রাস পায় এবং শ্বাস-প্রশ্বাসের হার অপরিবর্তিত থাকে। অস্ত্রোপচারের সময় এই ডিপ্রেশন আংশিকভাবে কমে যায়, এমনকি অ্যানেস্থেশিয়ার গভীর স্তরেও। আইসোফ্লুরেন একটি দীর্ঘশ্বাসের প্রতিক্রিয়ার উদ্রেক করে যা ডাইইথাইল ইথার এবং এনফ্লুরেন এর সাথেও দেখা যায়, যদিও এনফ্লুরেন থেকে এর ফ্রিকোয়েন্সি কম। অ্যানেস্থেশিয়ার ইনডাকশনের সাথে সাথে রক্তচাপ কমে যায় কিন্তু অস্ত্রোপচারের সময় স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। অ্যানেস্থেশিয়ার গভীরতা বৃদ্ধির সাথে সাথে রক্তচাপ হ্রাস পেতে থাকে। নাইট্রাস অক্সাইড ব্যবহারে শ্বাস-প্রশ্বাসে আইসোফ্লুরেনের ঘনত্ব কমে যায় ফলে অ্যানেস্থেশিয়া কাঙ্ক্ষিত স্তরে পৌছে না এবং ধমনীর রক্তচাপ অল্প হ্রাস পায়, কিন্তু শুধুমাত্র আইসোফ্লুরেন ব্যবহারে রক্তচাপ বেশি হ্রাস পায়। নিয়ন্ত্রিত ভেন্টিলেশন এবং PaCO2 স্বাভাবিক থাকলে অ্যানেস্থেশিয়ার গভীরতা বৃদ্ধি পেলেও হৃদযন্ত্রের ক্রিয়া স্বাভাবিক থাকে, প্রাথমিকভাবে হৃদস্পন্দন বৃদ্ধির মাধ্যমে রক্তের প্রবাহ কমতে দেয় না। আইসোফ্লুরেন অ্যানেস্থেশিয়ার সময় স্বতঃস্ফূর্ত ভেন্টিলেশনে হাইপারক্যাপনিয়ার উপস্থিতিতে হৃদস্পন্দন আরো বেড়ে যায় এবং জাগ্রত অবস্থার চেয়ে বেশি মাত্রায় হৃদযন্ত্রের ক্রিয়া সম্পন্ন হয়। প্রচলিত সকল প্রকার পেশী শিথিলকারী ওষুধ আইসোফ্লুরেনের কাজকে ত্বরান্বিত করে এবং ননডিপোলারাইজিং ধরণের ওষুধের সাথে এই প্রভাব বেশি পরিলক্ষিত হয়। আইসোফ্লুরেনের সাথে ননডিপোলারাইজিং পেশী শিথিলকারকের প্রভাবকে নিওস্টিগমাইন বাধাগ্রস্থ করে। সাধারণভাবে ব্যবহৃত সকল পেশী শিথিলকারক আইসোফ্লুরেনের সাথে সামঞ্জস্যপূর্ণ।

মাত্রা ও সেবনবিধি

ওষুধ গ্রহণের পথ: এটি বিশেষভাবে আইসোফ্লুরেনের জন্য ডিজাইন করা একটি ভেপোরাইজারের মধ্য দিয়ে ইনহেলেশনের মাধ্যমে ব্যবহার করা হয়। আইসোফ্লুরেন শুধুমাত্র সাধারণ অ্যানেস্থেশিয়া প্রদানে প্রশিক্ষিত ব্যক্তিদের দ্বারা পরিচালিত করতে হবে। পেটেন্ট এয়ারওয়ে মেইনটেন্যান্স, কৃত্রিম ভেন্টিলেশন, অক্সিজেন সমৃদ্ধকরণ এবং রক্তসংবহন পুনরুজ্জীবনের তাৎক্ষণিক ব্যবস্থাসমূহ থাকতে হবে। রোগীর বয়স বাড়ার সাথে সাথে আইসোফ্লুরেনের ন্যূনতম অ্যালভিওলার ঘনত্ব (MAC) হ্রাস পায়।

প্রিমেডিকেশন: আইসোফ্লুরেন ব্যবহারে শ্বাসনালীর নিঃসরণ দুর্বলভাবে উদ্দীপিত হয় এবং হৃদস্পন্দন বৃদ্ধির প্রবণতা বিবেচনায় রেখে রোগীর প্রয়োজন অনুসারে প্রিমেডিকেশন নির্বাচন করতে হবে।

ইনডাকশন: ইনডাকশনের সময় আইসোফ্লুরেন এর সাথে অক্সিজেন বা অক্সিজেন-নাইট্রাস অক্সাইড মিশ্রণ একত্রে যুক্ত করলে কাশি, শ্বাসকষ্ট, ল্যারিনগোস্পাজম এবং ব্রঙ্কোস্পাজম হতে পারে, যা আইসোফ্লুরেন এর ঘনত্বের সাথে বৃদ্ধি পায়। অতি-শর্ট-অ্যাক্টিং বারবিচুরেট সম্মোহনী মাত্রায় ব্যবহার করে এই অসুবিধাগুলি এড়ানো যেতে পারে। ১.৫ থেকে ৩.০% আইসোফ্লুরেন ইন্সপায়ারড ঘনত্ব সাধারণত ৭ থেকে ১০ মিনিটের মধ্যে অস্ত্রোপচারের উপযুক্ত অ্যানেস্থেশিয়া তৈরি করে।

যখন নাইট্রাস অক্সাইড একযোগে ব্যবহার করা হয় তখন অস্ত্রোপচারের উপযোগী অ্যানেস্থেশিয়ার মাত্রা ১.০ থেকে ২.৫% ঘনত্বের মাধ্যমে বজায় থাকে। শুধুমাত্র অক্সিজেন ব্যবহার করে আইসোফ্লুরেন দেওয়া হলে অতিরিক্ত ০.৫ থেকে ১.০% প্রয়োজন হতে পারে। অতিরিক্ত রিলাক্সজেন্টের প্রয়োজন হলে, পেশী রিলাক্সজেন্টের সম্পূরক মাত্রা ব্যবহার করতে হবে। অন্যান্য জটিল সমস্যাগুলির অনুপস্থিতিতে মেইনটেন্যান্সের সময় আইসোফ্লুরেনের ঘনত্ব বৃদ্ধির সাথে রক্তচাপের মাত্রা স্বাভাবিক রাখা একটি বিপরীতমুখী কাজ। অ্যানেস্থেশিয়ার গভীরতা বৃদ্ধির কারণে রক্তচাপ অত্যধিক হ্রাস হতে পারে এবং এই ধরণের ক্ষেত্রে অ্যানেস্থেশিয়ার মাত্রা কমিয়ে সংশোধন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্য ওষুধের সাথে: অপিওয়েড ইউফেরনের MAC হ্রাস করে। অপিওয়েড যেমন-ফেন্টানাইল এবং এর অ্যানালগগুলি যখন ইউফেরনের সাথে মিলিত হয়, তখন রক্তচাপ এবং শ্বাস-প্রশ্বাসের হারে একটি সমন্বয়গত অবনমন হতে পারে। নাইট্রাস অক্সাইড ইউফেরনের MAC হ্রাস করে। ইউফেরন সমস্ত পেশী রিলাক্সজেন্টগুলির পেশী রিলাক্সজেন্ট প্রভাবকে শক্তিশালী করে এবং নিউরোমাস্কুলার ব্লকিং এজেন্টগুলির প্রয়োজনীয় মাত্রা হ্রাস করে। সাধারণভারে, ভারসাম্যপূর্ণ অবস্থায় ইউফেরন এর অ্যানেস্থেটিক ঘনত্ব সাকসিনাইলকোলিন, অ্যাট্রাকিউরিয়াম, প্যানকিউরোনিয়াম, রোকুরোনিয়াম এবং ভেকুরোনিয়ামের ED95 হ্রাস করে। ক্যালসিয়াম এন্টাগনিস্টের মাধ্যমে চিকিৎসা করা রোগীদের ক্ষেত্রে ইউফেরন উল্লেখযোগ্যভাবে হাইপোটেনশন বৃদ্ধি করতে পারে। বিটা ব্লকারগুলির একযোগে ব্যবহার হাইপোটেনশন এবং নেতিবাচক ইনোট্রপিক প্রভাব সহ ইনহেলেশনাল অ্যানেস্থেটিকসের কার্ডিওভাসকুলার প্রভাবকে অতিরঞ্জিত করতে পারে। MAO ইনহিবিটরস এবং ইনহেলেশনাল অ্যানেস্থেটিকসের একযোগে ব্যবহার সার্জারি বা চিকিৎসা পদ্ধতির সময় হেমোডায়নামিক অস্থিরতার ঝুঁকি বাড়াতে পারে।

প্রতিনির্দেশনা

যাদের আইসোফ্লুরেন বা অন্যান্য হ্যালোজেনেটেড এজেন্ট বা এই ওষুধের অন্যান্য উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত। এছাড়াও যাদের মধ্যে সাধারণ অ্যানেস্থেশিয়া প্রতিনির্দেশিত, ম্যালিগন্যান্ট হাইপারথার্মিয়ার জন্য পরিচিত বা সন্দেহজনক জেনেটিক সংবেদনশীলতাযুক্ত রোগীদের ক্ষেত্রে, হ্যালোজেনেটেড ইনহেলেশনাল অ্যানেস্থেটিক কারণে নিশ্চিত হেপাটাইটিসের ইতিহাস বা আইসোফ্লুরেন বা অন্যান্য হ্যালোজেনেটেড ইনহেলেশনাল অ্যানেস্থেটিকস দিয়ে অ্যানেস্থেশিয়ার পরে অব্যক্ত মাঝারি থেকে গুরুতর হেপাটিক ডিসফাংশনের ইতিহাস' (যেমন-জ্বর এবং/অথবা ইওসিনোফিলিয়া সহ জন্ডিস) রয়েছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হলো প্রলাপ, উত্তেজনা, শ্বাসকষ্ট, কাশি, ল্যারিনগোস্পাজম, বমি বমি ভাব, বমি, ঠাণ্ডা লাগা/কাঁপুনি এবং নোডাল অ্যারিদমিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত গবেষনার কোন তথ্য নেই। মাতৃদুগ্ধে আইসোফ্লুরেন নিঃসরিত হয় কিনা তা জানা যায়নি, স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে আইসোফ্লুরেন ব্যবহারের পূর্বে সম্ভাব্য ঝুঁকি এবং সুবিধাগুলি সতর্কতার সাথে বিবেচনা করা উচিত।

সতর্কতা

ইনহেলড অ্যানেস্থেটিক এজেন্টের ব্যবহার সিরাম পটাসিয়ামের মাত্রার বিরল বৃদ্ধির সাথে যুক্ত, যার ফলে কার্ডিয়াক অ্যারিদমিয়াস এবং শিশু রোগীদের পোস্টঅপারেটিভ সময়কালে মৃত্যু হয়ে থাকে। সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে ম্যালিগন্যান্ট হাইপারথার্মিয়া ট্রিগার করতে পারে, ঐচ্ছিক পেশীর হাইপারমেটাবলিক অবস্থা যা উচ্চ অক্সিজেনের চাহিদার দিকে পরিচালিত করে। ম্যালিগন্যান্ট হাইপারথার্মিয়া সন্দেহ হলে, সমস্ত ট্রিগারিং এজেন্ট বন্ধ করতে হবে, শিরায় ড্যানট্রোলিন সোডিয়াম পরিচালনা এবং সহায়ক থেরাপি শুরু করতে হবে। ইউফেরনের ব্যবহারের ফলে মৃদু, মাঝারি এবং গুরুতর পোস্টঅপারেটিভ হেপাটিক ডিসফাংশন বা জন্ডিস সহ বা ছাড়া হেপাটাইটিস, মারাত্মক হেপাটিক নেক্রোসিস এবং হেপাটিক ফেইলিউর হতে পারে। টরসেড ডি পয়েন্টেসের বিরল দৃষ্টান্ত সহ QTC দীর্ঘায়িত হওয়ার রিপোর্ট রয়েছে। সংবেদনশীল রোগীদের ইউফেরন পরিচালনা করার সময় QT ব্যবধান পর্যবেক্ষণ করতে হবে। ইউফেরন দিয়ে অ্যানেস্থেশিয়া দেয়া সমস্ত রোগীদের ক্রমাগত পর্যবেক্ষণ করতে হবে। শ্বসনকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত এবং প্রয়োজনে সাহায্য করা বা নিয়ন্ত্রিত ভেন্টিলেশন ব্যবহার করা উচিত। করোনারি ধমনী রোগে আক্রান্ত রোগীদের মায়োকার্ডিয়াল ইস্কেমিয়া এড়ানোর জন্য স্বাভাবিক হেমোডায়নামিক্সের মেইনটেন্যান্স গুরুত্বপূর্ণ। ক্লিনিক্যালি প্রয়োজন অনুযায়ী করোনারি ধমনী রোগে আক্রান্ত রোগীদের অতিরিক্ত কার্ডিয়াক পর্যবেক্ষণ করতে হবে। হাইপোভোলেমিক, হাইপোটেনসিভ বা অন্যথায় হেমোডায়নামিকভাবে আপোস করা রোগীদের জন্য মাত্রা নির্বাচন করার সময় বিশেষ যত্ন নেওয়া উচিত, যেমন- একত্রে অন্যান্য ওষুধ ব্যবহারের কারণে। ইন্ট্রাক্রানিয়াল প্রেসার (ICP) এর বৃদ্ধি বা বৃদ্ধির ঝুঁকিতে থাকা রোগীদের ক্ষেত্রে, চিকিৎসাগতভাবে উপযুক্ত হিসাবে ICP হ্রাস করার কৌশলগুলির সাথে একত্রে ইউফেরন ব্যবহার করতে হবে। যখন একজন চিকিৎসক ধারণা করতে পারেন যে কার্বন ডাই-অক্সাইড শোষক ডেসিকেট ব্যবহার হতে পারে, তখন ইউফেরন ব্যবহারের আগে এটি প্রতিস্থাপন করতে হবে। ইউফেরন ও অন্যান্য সাধারণ অ্যানেস্থেটিক এজেন্ট, অ্যানেস্থেশিয়ার পরে ২ বা ৩ দিনের জন্য বুদ্ধিবৃত্তিক কার্যকারিতা কিছুটা হ্রাস করতে পারে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশু ও কিশোরদের ক্ষেত্রে ব্যবহার: অল্পবয়সী শিশুদের উপর পরিচালিত গবেষণায় ৩ বছরের কম বয়সী শিশুদের সাধারণ অ্যানেস্থেটিক বা ঘুমের ওষুধের বারবার বা দীর্ঘায়িত ব্যবহার তাদের বিকাশমান মস্তিষ্কের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। শিশু রোগীদের অ্যানেস্থেশিয়ার প্রয়োজন হলে সম্ভাব্য ঝুঁকির চেয়ে সুবিধাগুলি বিবেচনা করে তারপর একটি সঠিক সিদ্ধান্তে উপনিত হতে হবে।

মাত্রাধিক্যতা

মাত্রাধিক্যের ক্ষেত্রে, ওষুধের ব্যবহার বন্ধ করতে হবে, শ্বাসনালী পরিষ্কার রাখতে হবে এবং বিশুদ্ধ অক্সিজেনের মাধ্যমে সহায়ক বা নিয়ন্ত্রিত ভেন্টিলেশন শুরু করতে হবে। কার্ডিওভাসকুলার ফাংশন নিরীক্ষণ করতে হবে এবং ক্লিনিক্যালি নির্দেশিত দুর্বল অঙ্গ পারফিউশনের 'লক্ষণগুলির চিকিৎসা করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

General (Inhalation) anesthetics

সংরক্ষণ

আলো থেকে দূরে, ২৫°সে. এর নিচে ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Uforane 100% V Solution for Inhalation Pack Image: Uforane 100% V Solution for Inhalation