Unit Price: ৳ 20.00 (3 x 10: ৳ 600.00)
Strip Price: ৳ 200.00

নির্দেশনা

পেনাডিওস ২০ মিগ্রা ক্যাপসুল যে সকল রোগের চিকিৎসায় ও প্রতিরোধে নির্দেশিত-
  • অনিয়মিত মাসিক
  • প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম, যেমন- মাসিককালীন তলপেটে ব্যথা, ঘুমের ব্যাঘাত, স্তন ব্যথা, ব্রণ, মাথাব্যথা এবং মানসিক অস্থিরতা
  • হাইপারপ্রোল্যাকটিনেমিয়া
  • মাস্টোডাইনিয়া

ফার্মাকোলজি

চেস্ট বেরি (ভিট্যাক্স অ্যাগনুস ক্যাসটাস) পশ্চিম এশিয়া ও দক্ষিণ-পশ্চিম ইউরোপের একটি উদ্ভিদ। চেস্ট বেরির কেন্দ্রীয় ডোপামিনারজিক কার্যকারিতার কারণে এটি সাধারণত স্ত্রীরোগ সংক্রান্ত ব্যাধির চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি ইউরোপে স্ত্রীরোগ সংক্রান্ত বিভিন্ন ব্যাধি যেমন প্রিমেনস্ট্রয়াল সিনড্রোম, স্তনে ব্যথা, অনিয়মিত মাসিক এবং জরায়ুর অস্বাভাবিক রক্তপাতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। চেস্ট বেরির প্রধান কার্যকরী উপাদানের মধ্যে রয়েছে ইরিডয়েড গ্লাইকোসাইডস যেমন অ্যাগনুসাইড ও অ্যাকুবিন এবং ফ্ল্যাভোনয়েডস যেমন ক্যাসটিসিন। চেস্ট বেরি কর্পাস লুটিয়াম হরমোন এফেক্টের মাধ্যমে ইস্ট্রোজেনের মাত্রা হ্রাস করে এবং প্রজেস্টেরনের মাত্রা বাড়িয়ে হরমোনাল প্রভাবক হিসাবে কাজ করে। পিটুইটারি গ্রন্থির উপর চেস্ট বেরির প্রধান কার্যকারিতা পরিলক্ষিত হয়। যার কারণে এটি ফলিকল স্টিমুলেটিং হরমোনের নিঃসরণ হ্রাস করে, লুটেনাইজিং হরমোনের নিঃসরণ বৃদ্ধি করে এবং ডোপামিন অ্যান্টাগনিস্টিক ক্রিয়ার মাধ্যমে পিটুইটারি গ্রন্থি হতে প্রোল্যাকটিন হরমোনের নিঃসরণ হ্রাস করে। এছাড়াও এটি ফাইব্রোসিস্টিক স্তন, অপ্রতুল স্তনদুগ্ধ নিঃসরণ, কর্পাস লুটিয়ামের ঘাটতি, প্রজেস্টেরন হরমোনের স্বল্পতার কারণ জনিত অকাল গর্ভপাত এবং ব্রণ এর চিকিৎসায় ব্যবহৃত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন ১-২ টি ক্যাপসুল পানির সাথে সেব্য অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত। সেবনের স্থিতিকাল কমপক্ষে ৩ মাস এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধটির পুনরাবৃত্ত গ্রহণ নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্য ওষুধের সাথে সহ-ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়ার ব্যাপারে কোন তথ্য জানা যায়নি।

প্রতিনির্দেশনা

যে সকল রোগীদের চেস্ট বেরি এর প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

নির্দেশিত মাত্রায় পেনাডিওস শরীরের জন্য সহনশীল। শুধুমাত্র ১-২% রোগীদের ক্ষেত্রে কদাচিৎ পার্শ্বপ্রতিক্রিয়া যেমন- বমিবমি ভাব, মাথাব্যথা, চুল পড়া, দুর্বলতা, উৎকণ্ঠা, ট্যাকিকার্ডিয়া এবং মাসিককালীন মাত্রাধিক রক্তপ্রবাহ পরিলক্ষিত হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ব্যবহার নির্দেশিত নয়। স্তন্যদানকালে ব্যবহার সম্পর্কিত কোন সীমাবদ্ধতা জানা যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Images: Penadios 20 mg Capsule