SC Injection

মাইক্রোজেস্ট একিউ-২৫ ইঞ্জেকসন

Pack Image
২৫ মি.গ্রা./১.১১৯ মি.লি.
1.119 ml ampoule: ৳ 250.00 (1 x 5: ৳ 1,250.00)

নির্দেশনা

ইন্ট্রাসাইটোপ্লাজমিক স্পার্ম ইনজেকশন (ICSI) সহ বা ছাড়া ইন ভিট্রো ফার্টিলাইজেশন (IVF) এর মধ্য দিয়ে ৩৪ বছর বয়সী মহিলা যারা ভ্যাজাইনাল প্রিপারেশন ব্যবহার বা সহ্য করতে অক্ষম তাদের ক্ষেত্রে প্রোজেস্টেরনের পরিপূরক হিসেবে মাইক্রোজেস্ট নির্দেশিত।

ফার্মাকোলজি

প্রোজেস্টেরন হল একটি হরমোন যা মহিলাদের শরীরে প্রাকৃতিকভাবে পাওয়া যায় এবং এন্ডোমেট্রিয়াল রিসেপ্টিভিটি, ভ্রুণ ইমপ্লান্টেশন এবং গর্ভাবস্থার সফলতার জন্য অপরিহার্য। অপর্যাপ্ত প্রোজেস্টেরন বন্ধ্যাত্ব এবং গর্ভাবস্থার ক্ষতির কারণ হতে পারে। প্রোজেস্টেরন বিভিন্ন গর্ভনিরোধক প্রস্তুতিতে ডিম্বস্ফোটন এবং নিষিক্তকরণ প্রতিরোধের পাশাপাশি গর্ভাবস্থার সহায়তার জন্য অন্যান্য ফর্মুলেশনগুলিতে ব্যবহৃত হয়। প্রোজেস্টেরন তার রিসেপ্টর, পিআর এর সাথে বাইন্ড এবং তাকে সক্রিয় করে, যা গর্ভাবস্থায় জরায়ুর দেয়ালের স্বাভাবিক গঠন ও স্খলনে সহায়তা করে।

মাত্রা ও সেবনবিধি

ব্যবহার পদ্ধতি: শুধুমাত্র এস.সি. ইনজেশন।

প্রাপ্তবয়স্ক: ওসাইট পুনরুদ্ধারের দিন থেকে প্রতিদিন একবার ২৫ মি.গ্রা. ইনজেকশন, ১০ সপ্তাহ পর্যন্ত, সাধারণত নিশ্চিত গর্ভাবস্থার ১২ সপ্তাহ পর্যন্ত।

শিশু (০ থেকে ১৮ বছর): শিশু রোগীদের ক্ষেত্রে মাইক্রোজেস্ট-এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

বায়োবৃদ্ধ (>৬৫ বছর বয়সী): ৬৫ বছরের বেশি বয়সী রোগীদের কোন ক্লিনিক্যাল তথ্য প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

ড্রাগ ইন্টারেকশন: হেপাটিক সাইটোক্রোম পি৪৫০ ৩৩৪ সিস্টেমকে প্ররোচিত করার জন্য পরিচিত ওষুধগুলি (যেমন, রিফাম্পিসিন, কার্বামাজেপাইন, গ্রিসোফুলভিন, ফেনোবারবিটাল, ফেনাইটোইন) বা সেন্ট জনস ওয়ার্ট (হাইপেরিকাম পারফোরেটাম-ধারণকারী ভেষজ পণ্য) এবং সেখানে বায়োএভেইলেবিলিটির হার হ্রাস করতে পারে।

অপরপক্ষে কিটোকোনাজল এবং সাইটোক্রোম পি৪৫০ ৩৩৪ এর অন্যান্য ইনহিবিটরগুলি নির্মূলের হার হ্রাস করতে পারে এবং এর ফলে প্রোজেস্টেরনের বায়োএভেইলেবিলিটি বৃদ্ধি পায়।

যেহেতু প্রোজেস্টেরন ডায়াবেটিক নিয়ন্ত্রণকে প্রভাবিত করতে পারে তাই ডায়াবেটিস প্রতিরোধী ডোজে একটি সমন্বয় প্রয়োজন হতে পারে।

প্রোজেস্টোজেন সাইক্লোস্পোরিন বিপাককে বাধা দিতে পারে যার ফলে প্লাজমা-সাইক্লোস্পোরিন ঘনত্ব বৃদ্ধি পায় এবং বিষাক্ততার ঝুঁকি থাকে।

খাদ্য ও অন্যান্যের সাথে ইন্টারেকশন
: খাদ্যদ্রব্য মুখে গ্রহণের প্রোজেস্টেরনের বায়এভেইলেবিলিটি বাড়াতে পারে। যখন মাইক্রোনাইজড প্রোজেস্টেরন ক্যাপসুল ২০০ মি.গ্রা. মাত্রায় পোস্টমেনোপজাল মহিলাদের দেওয়া হয়েছিল, তখন একযোগে খাদ্য গ্রহণের ফলে AUC এবং C এর মান বৃদ্ধি পায়, কিন্তু T-এর উপর কোন প্রভাবছিল না।

প্রতিনির্দেশনা

  • প্রজেস্টেরন অথবা এ্যাকুয়াজেস্ট এ উপস্থিত অন্য কোন উপাদানের প্রতি অতিসংবেদনশিলতা
  • গর্ভাবস্থার সাথে সম্পরকিত নয় এমন যোনি পথে অস্বাভাবিক রক্তপাত
  • মিসড অ্যাবরশন বা একটোপিক প্রেগন্যান্সি
  • গুরুতর হেপাটিক রোগ অথবা হেপাটিক কর্মহীনতা
  • জ্ঞাত বা সন্ধেহযুক্ত স্তন বা যৌনাঙ্গের ক্যান্সার
  • রক্তনালিতে জমাট বাধা বা থ্রম্বোএম্বোলিক ডিসঅরডারের ইতিহাস রয়েছে এমন
  • পোরফাইরিয়া
  • গর্ভাবস্থায় ইডিওপ্যাথিক জন্ডিস, পেমফিগয়েড গর্ভধারণের ইতিহাস

সতর্কতা

নিম্নলিখিত অবস্থার যে কোনো একটি সন্দেহ হলে এ্যাকুয়াজেস্ট বন্ধ করা উচিত:

মায়োকার্ডিয়াল ইনফার্কশন, সেরিব্রোভাসকুলার ডিসঅর্ডার, ধমনী বা শিরাস্থ থ্রম্বোএম্বোলিজম, থ্রম্বোফ্লেবিটিস বা রেটিনাল থ্রম্বোসিস।

হালকা থেকে মাঝারি হেপাটিক কর্মহীনতার রোগীদের ক্ষেত্রে সতর্কতা নির্দেশিত।

যাদের ক্লিনিকাল হতাশার ইতিহাস রয়েছে এমন মহিলাদের পর্যবেক্ষণে রাখতে হবে এবং হতাশার উপসর্গ বেড়ে গেলে প্রোজেস্টেরন ইঞ্জেকশন বন্ধ করতে হবে।

যেহেতু প্রোজেস্টেরন শরীরে কিছু মাত্রায় তরল ধরে রাখতে পারে সেক্ষেত্রে, যে সকল মহিলারা এই ফ্যাক্টর দ্বারা প্রভাবিত হতে পারে এমন অবস্থার (যেমন মৃগীরোগ, মাইগ্রেন, হাঁপানি, কার্ডিয়াক বা রেনাল ডিসফাংশন) রোগীদের ক্ষেত্রে পর্যবেক্ষণ প্রয়োজন।

ইস্ট্রোজেন-প্রজেস্টোজেন সংমিশ্রণ ওষুধে অল্প সংখ্যক রোগীর মধ্যে ইনসুলিন সংবেদনশীলতা হ্রাস পেতে পারে এবং এর ফলে কিছু সংখ্যক রোগীর ক্ষেত্রে গ্লুকোজ সহনশীলতা লক্ষ্য করা গেছে। এই হ্রাসের প্রক্রিয়াটি জানা যায়নি। এই কারণে, প্রজেস্টেরন থেরাপি গ্রহণের সময় ডায়াবেটিস রোগীদের সাবধানে পর্যবেক্ষণ করা উচিত।

সেক্স স্টেরয়েড ব্যবহার রেটিনাল ভাস্কুলার ক্ষতের ঝুঁকি বাড়াতে পারে। এই পরবর্তী জটিলতাগুলি প্রতিরোধ করার জন্য, ৩৫ বছরের বেশি ব্যবহারকারীদের, ধূমপায়ীদের এবং অ্যাথেরোস্ক্লেরোসিসের ঝুঁকিপূর্ণ কারণগুলির ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। ক্ষণস্থায়ী ইস্কেমিক ঘটনা, হঠাৎ গুরুতর মাথাব্যথার উপস্থিতি বা প্যাপিলারি এডিমা বা রেটিনাল রক্তক্ষরণ সম্পর্কিত দৃষ্টি প্রতিবন্ধকতার ক্ষেত্রে প্রোজেস্টেরনের ব্যবহার বন্ধ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Drugs for menopausal symptoms: Hormone replacement therapy, Female Sex hormones
Pack Image of Microgest AQ-25 25 mg Injection Pack Image: Microgest AQ-25 25 mg Injection