Vaginal Gel

প্রোস্টোন ভেজাইনাল জেল

Pack Image
০.৫ মিগ্রা/৩ গ্রাম
3 gm tube: ৳ 200.00

নির্দেশনা

প্রোস্টোন প্রসবের জন্য সাহায্য করে এবং সহজে প্রসবের জন্য জরায়ুকে প্রশস্ত করে। এটি গর্ভাবস্থার প্রায় ১২ থেকে ২০ সপ্তাহে গর্ভপাত শুরু করতেও ব্যবহৃত হয় এবং গর্ভপাতের পরে যোনি পরিষ্কার করতে সাহায্য করার জন্যও নির্দেশিত হয়।

ফার্মাকোলজি

ডাইনোপ্রোস্টোন একটি প্রাকৃতিক জৈব অণু। এটি লোকাল হরমোন হিসাবে কাজ করে। ডাইনোপ্রোস্টোন সার্ভিক্সের পেশীগুলিকে প্রসারিত করে এবং শিথিল করে তোলে। এটি প্রসবের সময় জরায়ুর পেশীকে সংকুচিত হতে উত্সাহিত করে। এর কার্যাবলী PG E-2 বা প্রষ্টাগ্লানডিন ই২ এর মত।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য: ডাইনোপ্রোস্টোন জেলের প্রস্তাবিত ডোজ হল ০.৫ মিগ্রা। জেল বসানোর পরে, জেল লিকেইজ প্রতিরোধের জন্য রোগীকে ১০-১৫ মিনিটের জন্য ডরসাল পজিশনে থাকতে নির্দেশ দেওয়া হয়।

জেরিয়াট্রিক্স (>৬৫ বছর বয়সী): এই ধরনের রোগীর ক্ষেত্রে ডাইনোপ্রোস্টোন জেল অধ্যয়ন করা হয়নি এবং ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না।

পেডিয়াট্রিক্স (<১৮ বছর বয়সী): এই ধরনের রোগীর ক্ষেত্রে ডাইনোপ্রোস্টোন জেল অধ্যয়ন করা হয়নি এবং ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না।

ঔষধের মিথষ্ক্রিয়া

ওষুধের সাথে: অক্সিটোসিক ওষুধের সাথে একযোগে প্রোস্টোন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না, কারণ এটি তাদের কার্যকারিতা বাড়াতে পারে। অক্সিটোসিনের সফল ব্যবহারের জন্য ডিনোপ্রোস্টোন যোনি থেকে অপসারণের পর, কমপক্ষে ৩০ মিনিটের ডোজ ব্যবধানের পরামর্শ দেওয়া হয়। অন্যান্য ওষুধের সাথে কোন জানা মিথস্ক্রিয়া নেই।

খাদ্য এবং অন্যদের সাথে: প্রোস্টোন অ্যালকোহলের সাথে মিথস্ক্রিয়া ঘটায়। সুতরাং, প্রোস্টোন ব্যবহার করার সময় অ্যালকোহল গ্রহণ করবেন না।

প্রতিনির্দেশনা

ডাইনোপ্রোস্টোন জেল নিম্নলিখিত রোগীদের জন্য প্রতিনির্দেশিত: এই ওষুধের প্রতি অত্যধিক সংবেদনশীলতা বা ফর্মুলেশনের কোন উপাদান, রোগীদের যাদের মধ্যে অক্সিটোসিক ওষুধ প্রতিনির্দেশিত বা যেখানে জরায়ুর দীর্ঘায়িত সংকোচন অনুপযুক্ত বলে মনে করা হয়, পূর্বে সিজারিয়ান সেকসন হয়ে থাকলে বা জরায়ু অস্ত্রোপচার, সেফালোপেলভিক অসামঞ্জস্যতা, জটিল প্রসবের ইতিহাস এবং/অথবা আঘাতমূলক ডেলিভারি, গ্র্যান্ড মাল্টিপ্যার সহ ছয় বা ততোধিক পূর্ববর্তী মেয়াদী গর্ভধারণ, সন্দেহভাজন বা ক্লিনিক্যালি রিপোর্টে পূর্ব বিদ্যমান ভ্রূণ, জরায়ুর অতিরিক্ত দূরত্বের রোগী (একাধিক গর্ভাবস্থা, পলিহাইড্রোমনিয়াস), ফেটে যাওয়া অ্যামনিওটিক মেমব্রেন বা সন্দেহজনক কোরিওঅ্যামনিওনাইটিস, গর্ভাবস্থায় অপ্রত্যাশিত যোনিপথে রক্তপাতের রোগী, ভ্রূণের অস্বাভাবিকতা, গাইনোকোলজিকাল, যোনিপথে প্রসবের বাধা দেয় এমন প্রসূতি বা চিকিৎসার অবস্থা, মৃগীরোগের ইতিহাস, যেসব রোগীর গর্ভাবস্থা প্লাসেন্টা বা নাভির কর্ডের অস্বাভাবিক অবস্থানের কারণে জটিল।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ: অস্বাভাবিক প্রসব বেদনা ভ্রূণকে প্রভাবিত করে, ভ্রূণের হার্ট রেট ডিসঅর্ডার, ফেটাল ডিস্ট্রেস সিন্ড্রোম, ইউটেরিন হাইপারটোনাস।

অস্বাভাবিক: বমি বমি ভাব, বমি, জ্বর, পেটে ব্যথা, ডায়রিয়া।

বিরল: ছড়িয়ে পড়া ইন্ট্রাভাসকুলার জমাট, জরায়ু ফাটা, অ্যানাফাইল্যাকটিক প্রতিক্রিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ডাইনোপ্রোস্টোন FDA প্রেগন্যান্সি ক্যাটাগরি সি তে শ্রেণীবদ্ধ। গর্ভাবস্থা, প্রসব বা প্রসবের সময় এবং বুকের দুধ খাওয়ানো মায়েদের ক্ষেত্রে এটি সুপারিশ করা হয় না।

সতর্কতা

ডায়নোপ্রোস্টোন জেল ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত সেসব রোগীদের ক্ষেত্রে যাদের: হাইপারটোনাস, টেকসই জরায়ু সংকোচন বা ভ্রূণের যন্ত্রণা, হাইপারটোনিক জরায়ু সংকোচন বা টেটানিক জরায়ু সংকোচন, হাঁপানি, গ্লুকোমা, হৃদরোগ, বিষণ্নতা বিদ্যমান।

সংরক্ষণ

আলো এবং আর্দ্রতা থেকে দূরে একটি শীতল (৮ ডিগ্রি সেলসিয়াসের উপরে নয়) এবং শুষ্ক জায়গায় সংরক্ষণ করুন। সমস্ত ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Proston 0.5 mg Vaginal Gel Pack Image: Proston 0.5 mg Vaginal Gel