নির্দেশনা

এই ক্রীমে রয়েছে, একটি মেডিকেল গ্রেড, অত্যন্ত বিশুদ্ধ, হাইপোঅ্যালার্জেনিক ফর্ম ল্যানোলিন। এটি সুগন্ধিমুক্ত এবং পিচ্ছিল নয়। শিশু সহ পুরো পরিবারের জন্য উপযুক্ত।

এই ক্রীম শুস্ক, ফাটা, ক্ষত, অমসৃণ, কড়া পরা ত্বক এবং রোদে পোড়া ও শুস্ক ত্বকের চিকিৎসায় ক্লিনিকালি অনুমোদিত। এর অ-পিচ্ছিল উপকরণ ত্বককে কোমল এবং সতেজ রাখে।

এছাড়াও এই ক্রীম গুরুতর ত্বক সমস্যা, যেমনঃ একজিমা, নন-গ্রিজি, ডার্মাটাইটিস, ইচিওসিস এবং সোরিয়াসিস জনিত শুষ্কতার চিকিৎসায় নির্দেশিত।

উপাদান

এই ক্রীমের মধ্যে রয়েছে
  • হোয়াইট সফট প্যারাফিন বিপি ১৪.৫% w/w
  • লাইট লিকুইড প্যারাফিন বিপি ১২.৬% w/w
  • ল্যানোলিন এনহাইড্রাস বিপি ১% w/w

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক, বৃদ্ধ, শিশু এবং ১ মাসের বেশি বয়সী শিশু আক্রান্ত অংশে প্রতিদিন দুই বা তিনবার প্রয়োগ করুন। শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য প্রযোজ্য। ঠোঁটের কাছে, নাকের ভেতর, চোখে, গোপনাঙ্গে অথবা ফাটা ত্বকে ব্যবহার নিষিদ্ধ।

ঔষধের মিথষ্ক্রিয়া

টপিকাল মিনোক্সিডিল এর শোষণ একই সাথে টপিকাল সফট প্যারাফিন ব্যবহারের ফলে বৃদ্ধি পেতে পারে। এটি ভাসোডিলেটরে অধিকতর হাইপোটেনসিভ প্রতিক্রিয়া শুরু করতে পারে।

প্রতিনির্দেশনা

নেই

পার্শ্ব প্রতিক্রিয়া

মাঝেমধ্যে, এলার্জি প্রতিক্রিয়া এবং ব্রণের সমস্যার অবনতি দেখা যায়। মাঝেমধ্যে, অধিক সংবেদনশীল প্রতিক্রিয়া দেখা যায়, এছাড়া বিরূপ প্রতিক্রিয়া ঘটার সম্ভাবনা খুবই কম। যদি দেখা যায়, ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভকালীন ব্যবহার: গর্ভাবস্থায় নিরাপদ। গর্ভাবস্থায় কোন প্রভাব প্রত্যাশিত নয়, যেহেতু হোয়াইট সফট প্যারাফিন, লাইট লিকুইড প্যারাফিন এবং ল্যানোলিন এনহাইড্রাস সিস্টেমিক এক্সপোজার নগণ্য। সমস্ত ওষুধের মতো, এই ক্রীমটি গর্ভাবস্থায় সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

স্তন্যদানকালীন ব্যবহার: হোয়াইট সফট প্যারাফিন, লাইট লিকুইড প্যারাফিন এবং ল্যানোলিন এনহাইড্রাস মেটাবোলাইট মাতৃদুগ্ধে নিঃসরণের কোনো তথ্য পাওয়া যায়নি। নবজাতক এবং ইনফ্যান্ট এর ব্যবহারের ক্ষেত্রে ঝুঁকি রয়েছে। স্তন্যদানকালীন সময়ে মাতৃস্তনে না ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়।

সতর্কতা

শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য প্রযোজ্য।

যদি র‍্যাশ দেখা যায়, ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

ধূমপান এবং খালি গায়ে অগ্নি শিখার কাছে যাবার থেকে বিরত থাকুন- মারাত্মক পোড়ার ঝুঁকি রয়েছে। যেসব কাপড় (জামা-কাপড়, বিছানার চাদর ইত্যাদি) এই ক্রীমটির সংস্পর্শে থাকে তারা সহজে দাহ্য হয়। গুরুতর অগ্নি ঝুঁকি রয়েছে।

ক্রীমটি মিউকাস মেমব্রেন এবং ফাটা ত্বকে ব্যবহার নিসিদ্ধ।

মাত্রাধিক্যতা

এই ক্রীমের খুবই নগণ্য মাত্রার বিষক্রিয়া রয়েছে। ভুলক্রমে সেবনের পরবর্তীতে প্রচলিত চিকিৎসা প্রয়োজনীয়। এর অতিমাত্রায় সেবনের কোনো তথ্য পাওয়া যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Miscellaneous topical agents

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে. এর নিচে এবং শুকনো স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Images: NuvaCare 14.5% Cream