নির্দেশনা

যে সমস্ত রোগীদের শিরা পথে পুষ্টি প্রয়োজন তাদের প্রয়োজনীয় এ্যামাইনো এসিড এবং শক্তি সরবরাহের জন্য নির্দেশিত। সার্জারি, সংক্রমণ, আঘাতজনিত কারণ, পোড়া, দীর্ঘ মেয়াদী গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জনিত সমস্যা, হাইপোপ্রোটিনেমিয়া, অপুষ্টি, সার্জারির প্রস্তুতির জন্য, কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপি, দীর্ঘায়িত কোমা বা খাবারের প্রতি অনীহা এ ধরনের অবস্থায় নির্দেশিত।

উপাদান

এ্যামাইনো এসিড:
  • এল-আরজিনিন (এল-আরজিনিন হাইড্রোক্লোরাইড হিসেবে): ইউএসপি ০.৬৬০ গ্রাম
  • এল-হিস্টিডিন (এল-হিস্টিডিন হাইড্রোক্লোরাইড এক অণু পানি যুক্ত হিসেবে): বিপি ০.৩০০ গ্রাম
  • এল-আইসোলিউসিন: ইউএসপি ০.৫৫০ গ্রাম
  • এল-লিউসিন: ইউএসপি ১.২৩০ গ্রাম
  • এল-লাইসিন (এল-লাইসিন হাইড্রোক্লোরাইড হিসেবে): ইউএসপি ১.৪৯০ গ্রাম
  • এল-মিথিওনিন: ইউএসপি ০.৭১০ গ্রাম
  • এল-ফিনাইল এ্যালানিনা: ইউএসপি ০.৮৭০ গ্রাম
  • এল-থ্রিওনিন:ইউএসপি ০.৫৪০ গ্রাম
  • এল-ট্রিপটোফ্যান:ইউএসপি ০.১৮০ গ্রাম
  • এল-ভ্যালিন: ইউএসপি ০.৬১০ গ্রাম
  • গ্লাইসিন (এ্যামাইনো এ্যাসিটিক এসিড):ইউএসপি ১.০০০ গ্রাম
শর্করা: ডি-সরবিটল:বিপি ৫.০০০ গ্রাম

ইলেকট্রোলাইটস: সোডিয়াম ক্লোরাইড: বিপি ০.০৭০ গ্রাম

ফার্মাকোলজি

এ্যামাইনো এসিড এবং ইলেকট্রোলাইটস সমৃদ্ধ ইঞ্জেকশন স্ফটিকাকার এ্যামাইনো এসিড প্রদান করে যা প্রোটিন সংশ্লেষন ও ক্ষত নিরাময়ে এবং এন্ডোজেনাস প্রোটিন ক্যাটাবলিজমের হার কমাতে সাহায্য করে। কনসেনট্রেটেড গ্লুকোজ, ইলেকট্রোলাইটস, ভিটামিন, ট্রেস ধাতু এবং সহায়ক আনুষঙ্গিক চর্বি, এ্যামাইনো এসিড এবং ইলেকট্রোলাইট সমৃদ্ধ ইঞ্জেকশনের সঙ্গে একযোগে কেন্দ্রীয় শিরায় দেওয়া এবং মোট প্যারেন্টেরাল পুষ্টি (TPN) হিসেবে প্রতিস্থাপন করা যেতে পারে। এছাড়াও এ্যামাইনো এসিড এবং ইলেকট্রোলাইটস সমৃদ্ধ ইঞ্জেকশন, গ্লুকোজ এবং মেইনটেন্যানস ইলেকট্রোলাইটসের সাথে পেরিফেরাল শিরায় প্রয়োগ করা যেতে পারে। যখন কার্বোহাইড্রেট ক্যালরির অংশ হিসেবে ইন্ট্রাভেনাস ফ্যাট ইমালশান টিপিএন (TPN) বা পেরিফেরাল শিরায় এ্যামাইনো এসিড এবং ইলেকট্রোলাইটস সমৃদ্ধ ইঞ্জেকশন দেয়া যেতে পারে।

মাত্রা ও সেবনবিধি

সাধারণত মেইনটেন্যানস ডোজ দৈনিক ০.৮-১.০ গ্রাম/কেজি এবং ক্যাটাবলিক অবস্থায় ডোজ দৈনিক ১.২-২.০ গ্রাম/কেজি প্রোটিন প্রদান করে। প্রোলিভ-পাওয়ার ৫০০ মি.লি. ইন্ট্রাভেনাস ইনফিউশনের অপরিহার্য প্রাপ্তবয়স্ক স্বাভাবিক মাত্রা ২০০-২৫০ মিনিট ধরে (৪০-৩০ ড্রপস/মিনিট) শিরায় দিতে হবে। রোগীদের বয়স ও শরীরের ওজন অনুযায়ী এবং রোগীর অসুস্থতার তীব্রতা বিবেচনা করে মাত্রা বৃদ্ধি বা হ্রাস করা উচিত। বৃদ্ধ এবং গুরুতর অসুস্থ রোগীদের ক্ষেত্রে ইনফিউশন ধীরে ধীরে প্রয়োগ করা উচিত। সরবিটল এর সর্বাধিক দৈনিক মাত্রা ১০০ গ্রাম অতিক্রম করা উচিত নয়। প্রোলিভ-পাওয়ার শিরায় ধীরে ধীরে প্রদান প্রযোজ্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

নির্ধারিত সেবনমাত্রায় প্রোলিভ-পাওয়ার-এ উপস্থিত এ্যামাইনো এসিড সমূহের সাথে অন্যান্য ওষুধের কোন রকম আন্তঃক্রিয়া প্রত্যাশিত নয়। তথাপিও প্রোলিভ-পাওয়ার অন্য কোন ওষুধের সাথে মিশানো যাবে না কারণ এতে জীবাণু সংক্রমনের আশংকা থাকে।

প্রতিনির্দেশনা

এসেনশিয়াল এ্যামাইনো এসিড, ডি-সরবিটল এবং ইলেকট্রোলাইটস যুক্ত আইভি ইনফিউশন এর কোনো উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা। বংশগত ফ্রুক্টোজ ইনটলারেন্সের রোগীদের ক্ষেত্রে, হেপাটিক কোমায় আক্রান্ত রোগী, রক্তে নাইট্রোজেনের আধিক্য, কনজেসটিভ কার্ডিয়াক ফেইলর, রক্তে গুরুতর অম্লাধিক্য এবং যে সব রোগীর এ্যামাইনো এসিড মেটাবলিজমে ত্রুটি আছে তাদের ক্ষেত্রে প্রোলিভ- পাওয়ার প্রতি নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

অতিসংবেদনশীলতা, বুকে অস্বস্তি ও বুক ধড়ফড় করতে পারে। মাঝেমধ্যে বমি বমি ভাব, বমি, শরীর ঠান্ডা হয়ে যাওয়া, জ্বর, ধমনীপ্রবাহ ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রোলিভ-পাওয়ার গর্ভবতী রোগীদের ক্ষেত্রে সর্তকতার সহিত মূল্যায়ন করে প্রয়োগ করা উচিত এবং শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যখন চিকিৎসায় সম্ভাব্য ক্ষতির চেয়ে থেরাপিউটিক বেনিফিট বেশি হয়।

সতর্কতা

সিভিয়ার হেপাটিক ও রেনাল ডিস-অর্ডার, ডায়াবেটিস মেলিটাস এবং বয়স্ক রোগীদের ক্ষেত্রে প্রোলিভ- পাওয়ার সতর্কতার সহিত প্রয়োগ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Parenteral nutritional preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে এবং নিয়ন্ত্রিত রুম তাপমাত্রার মধ্যে সংরক্ষণ করুন। ফ্রিজে রাখা যাবে না। ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।