100 ml bottle: ৳ 200.60
This medicine is unavailable

নির্দেশনা

সেফাক্লর মনোহাইড্রেট নিম্নলিখিত সংক্রমণের চিকিত্সার জন্য নির্দেশিত:

নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস সহ শ্বাসযন্ত্রের সংক্রমণ যা স্ট্রেপ্টোকক্কাস নিউমোনিয়া, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা এবং স্ট্রেপ্টোকক্কাস পাইয়োজিনেস দ্বারা সৃষ্ট

স্ট্রেপ্টোকক্কাস নিউমোনিয়া, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা, স্ট্যাফাইলোকক্কি এবং স্ট্রেপ্টোকক্কাস পাইয়োজিনেস দ্বারা সৃষ্ট ওটাইটিস মিডিয়া

স্ট্রেপ্টোকক্কাস পাইয়োজিনেস দ্বারা সৃষ্ট ফ্যারিঞ্জাইটিস এবং টনসিলাইটিস

মূত্রনালীর সংক্রমণ, পাইলোনেফ্রাইটিস এবং সিস্টাইটিস যা এসচেরিসিয়া কোলাই , প্রোটিয়াস মিরাবিলিস, ক্লেবসিয়েলা এসপিপি, এবং কোয়াগুলেস-নেগেটিভ স্ট্যাফাইলোকোক্কি দ্বারা সৃষ্ট

স্টাফাইলোকক্কাস অরিয়াস এবং স্ট্রেপ্টোকক্কাস পাইয়োজিনেস দ্বারা সৃষ্ট ত্বক এবং ত্বকের গঠন সংক্রমণ।

মাত্রা ও সেবনবিধি

ক্যাপসুল: প্রাপ্তবয়স্ক ডোজ: স্বাভাবিক ডোজ প্রতি ৮ ঘন্টায় ২৫০ মিগ্রা। গুরুতর সংক্রমণের জন্য বা কম সংবেদনশীল জীব দ্বারা সৃষ্ট ক্ষেত্রে ডোজ দ্বিগুণ করা যেতে পারে তবে সর্বোচ্চ ডোজ ৪ গ্রাম/দিনের বেশি নয়। বিটা-হেমোলাইটিক স্ট্রেপ্টোকক্কাল সংক্রমণের ক্ষেত্রে, থেরাপি কমপক্ষে ১০ দিন চালিয়ে যাওয়া উচিত।

সাসপেনশনের জন্য পাউডার এবং পেডিয়াট্রিক ড্রপ: শিশু: ১ মাসের বেশি বয়সী শিশু রোগীদের জন্য স্বাভাবিক দৈনিক ডোজ হল প্রতি ৮ ঘন্টায় ২০ মিগ্রা/কেজি/দিন বিভক্ত ডোজ। ওটাইটিস মিডিয়া এবং কম সংবেদনশীল জীবের কারণে সৃষ্ট সংক্রমণের মতো গুরুতর সংক্রমণে, ৪০ মিগ্রা/কেজি/দিন নির্দেশিত, তবে সর্বাধিক ডোজ ১ গ্রাম/দিন। ১ মাসের কম বয়সী শিশুদের ব্যবহারের জন্য সেফাক্লর এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

<১ বছর (৯ কেজি):
  • সাসপেনশনের জন্য পাউডার: ১/২ চা চামচ প্রতিদিন তিনবার
  • পেডিয়াট্রিক ড্রপস: ০.৬২৫ মিলি দিনে তিনবার
১-৫ বছর (৯ কেজি-১৮ কেজি):
  • সাসপেনশনের জন্য পাউডার: ১ চা চামচ প্রতিদিন তিনবার
  • পেডিয়াট্রিক ড্রপস: ১.২৫ মিলি দিনে তিনবার
৫ বছরের বেশি:
  • সাসপেনশনের জন্য পাউডার: ২ চামচ দিনে তিনবার
কিডনি বৈকল্যের ক্ষেত্রে: কিডনি ফাংশন বৈকল্যের উপস্থিতিতে সেফাক্লর দেওয়া যেতে পারে। মাঝারি বা তীব্র কিডনি বৈকল্যযুক্ত রোগীদের জন্য ডোজ সমন্বয় সাধারণত প্রয়োজন হয় না।

হেমোডায়ালাইসিস করা রোগীদের ক্ষেত্রে: হেমোডায়ালাইসিস সিরামের হাফ-লাইফ ২৫-৩০% কমিয়ে দেয়। হেমোডায়ালাইসিস করা রোগীদের ক্ষেত্রে, ২৫০ মিগ্রা-১ গ্রামের একটি প্রিডায়ালাইসিস লোডিং ডোজ সুপারিশ করা হয়। ইন্টারডায়ালাইটিক সময়কালে প্রতি ৬ ঘন্টায় ২৫০-৫০০ মিগ্রার একটি মেইনটেনেন্স ডোজ ব্যবহার করা যেতে পারে।

জেরিয়াট্রিক ব্যবহার: ক্লিনিকাল অভিজ্ঞতায় বয়স্ক এবং অল্প বয়স্ক রোগীদের মধ্যে প্রতিক্রিয়ার পার্থক্য চিহ্নিত করা যায়নি, তবে কিছু বয়স্ক ব্যক্তির ক্ষেত্রে সংবেদনশীলতা বাদ দেওয়া যায় না।

পার্শ্ব প্রতিক্রিয়া

সেফাক্লর গ্রহণকারী কিছু রোগীদের মধ্যে গ্যাস্ট্রো-ইনটেস্টাইনাল লক্ষণগুলির মধ্যে রয়েছে ডায়রিয়া, বমি বমি ভাব এবং বমি হওয়া। কিছু পেনিসিলিন এবং অন্য কিছু সেফালোস্পোরিনের মতো, ক্ষণস্থায়ী হেপাটাইটিস এবং কোলিস্ট্যাটিক জন্ডিস খুব কমই পাওয়া গেছে। জ্বর, পেটে ব্যথা, সুপারইনফেকশন, রেনাল ডিসফাংশন, বিষাক্ত নেফ্রোপ্যাথি, রক্তক্ষরণ, এলডিএইচ বেড়ে যাওয়া এবং প্যানসাইটোপেনিয়া হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Second generation Cephalosporins

সংরক্ষণ

ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করুন এবং আলো থেকে রক্ষা করুন। পুনর্গঠনের পর সাসপেনশনটি ঘরের তাপমাত্রায় রাখলে ৭ দিনের মধ্যে এবং ফ্রিজে (২-৮ ডিগ্রি সেলসিয়াস) রাখলে ১৪ দিনের মধ্যে ব্যবহার করা যেতে পারে। বোতল সবসময় শক্তভাবে বন্ধ রাখুন।