বেক্লোমিথাসোন ডিপ্রোপিওনেট

নির্দেশনা

বেক্লোমিথাসোন ডিপ্রোপিওনেট হে ফিবার এবং নন-অ্যালার্জিক (ভ্যসোমোটর) রাইনাইটিস সহ সিজনাল এবং পেরিনিয়াল অ্যালার্জিক রাইনাইটিস এর প্রতিরোধ এবং চিকিত্সার জন্য। অস্ত্রোপচার অপসারণের পরে অনুনাসিক পলিপের পুনরাবৃত্তি প্রতিরোধ করতে ইহা নির্দেশিত।

ঔষধের মাত্রা

ইন্ট্রানাসাল বেক্লোমিথাসন ডাইপ্রোপিয়োনেটের ডোজ অবশ্যই পৃথক। প্রয়োজনীয়তা এবং প্রতিক্রিয়া অনুসারে সাবধানতার সাথে সামঞ্জস্য করা উচিত।

প্রাপ্তবয়স্কদের: প্রস্তাবিত স্বাভাবিক ডোজ: ০২ (দুই) স্প্রে (৫০ মাইক্রোগ্রাম/স্প্রে) প্রতিটি নাসারন্ধ্রে দিনে দুবার। কিছু রোগীর জন্য, প্রতিদিন ৩ থেকে ৪ বার প্রতিটি নাসারন্ধ্রে ০১ (এক) স্প্রে করে দেওয়া যেতে পারে। মোট দৈনিক ডোজ ৪০০ মাইক্রোগ্রাম (০৮ স্প্রে) সাধারণত অতিক্রম করা উচিত নয়।  

শিশু (৬ থেকে ১২ বছর বয়সী): সাধারণ ডোজ: ০১ (একটি) স্প্রে প্রতিটি নাসারন্ধ্রে প্রতিদিন দুইবার । যেসব রোগীরা পর্যাপ্তভাবে সাড়া দিচ্ছে না, বা যাদের আরও গুরুতর লক্ষণ রয়েছে তারা প্রতিদিন দুবার প্রতিটি নাসারন্ধ্রে ০২ (দুই) স্প্রে ব্যবহার করতে পারে।

৬ বছরের কম বয়সী শিশু: সুরক্ষা প্রোফাইল অধ্যয়ন না হওয়ার কারণে সুপারিশ করা হয় না। প্রথম কয়েক দিন পরে, রোগীরা তাদের ডোজ কমিয়ে প্রতিদিন ১০০ মাইক্রোগ্রাম (প্রতিটি নাসারন্ধ্রে একটি স্প্রে) মেইনটেনেন্স থেরাপির জন্য প্রতিদিন একবার ব্যবহার পারে।

সেবনবিধি

ন্যাজাল স্প্রে ব্যবহারবিধি-
  • বোতলটি ভালভাবে ঝাঁকিয়ে নিন এবং ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • বোতলটি বৃদ্ধাঙ্গুলের উপর দাঁড় করিয়ে তর্জনী ও মধ্যমা নজলের দুই পাশে স্থাপন করে স্প্রেটি ধরুন। একটি ভাল স্প্রে বের না হওয়া পর্যন্ত চাপ প্রয়োগ করুন। প্রথমবার ব্যবহার করলে কিংবা এক সপ্তাহ অথবা তার অধিক সময় ব্যবহার বন্ধ রাখলে স্প্রেটি কয়েকবার চাপ প্রয়োগ করুন যতক্ষন পর্যন্ত না কুয়াশার মত নিখুঁত স্প্রে বেরিয়ে আসছে।
  • সাবধানে নাক ঝেড়ে নাসারন্ধ্র পরিস্কার করুন।
  • একটি নাসারন্ধ্র বন্ধ করে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি অন্য নাসারন্ধ্রে সাবধানে প্রবেশ করান। মাথা সামনের দিকে সামান্য ঝুঁকিয়ে ন্যাজাল স্প্রেটি সোজাভাবে রাখুন। নাক দিয়ে শ্বাস নিন এবং শ্বাস নেয়ার সময় ন্যাজাল অ্যাপ্লিকেটরটির সাদা কলারের উপর নিচের দিকে সমানভাবে জোরে চাপ দিয়ে স্প্রে করুন।
  • মুখ দিয়ে শ্বাস ত্যাগ করুন।
  • পরবর্তী ডোজের জন্য একই / অন্য নাসারন্ধ্রে একই পদ্ধতিতে স্প্রে করুন।
পরিস্কার প্রণালী: প্রতি সপ্তাহে অন্ততঃ একবার ন্যাজাল স্প্রেটি পরিস্কার করা উচিত। পরিস্কার পদ্ধতি নিম্নরূপ-
  • ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • সাবধানে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি টেনে খুলে ফেলুন।
  • উষ্ণ পানিতে অ্যাপ্লিকেটর এবং ডাস্ট কাভারটি ধুয়ে ফেলুন।
  • অতিরিক্ত পানি ঝেড়ে ফেলুন এবং স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিন। অতিরিক্ত ভাপ প্রয়োগ পরিহার করুন।
  • সাবধানতার সঙ্গে অ্যাপ্লিকেটরটি বোতলটির উপরিভাগে পুনঃস্থাপন করুন এবং ডাস্ট কাভারটি পনুরায় সংযুক্ত করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

ইন্ট্রানাসাল স্প্রের পরে অনুনাসিক সেপ্টাম ছিদ্রের বিরল প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়েছে। অন্যান্য অনুনাসিক স্প্রেগুলির মতো, নাক এবং গলার শুষ্কতা এবং জ্বালা, অপ্রীতিকর স্বাদ এবং গন্ধ এবং এপিস্ট্যাক্সিস খুব কমই রিপোর্ট করা হয়েছে। বেক্লোমিথাসনের ইন্ট্রান্যাসাল ব্যবহারের পরে শ্বাসকষ্ট, ছানি, গ্লুকোমা এবং ইন্ট্রা-অকুলার চাপের বিরল দৃষ্টান্ত রিপোর্ট করা হয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Nasal Steroid Preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।