ক্যালসিয়াম ডোবেসাইলেট

নির্দেশনা

ক্যালসিয়াম ডোবেসাইলেট ক্যাপসুল হেমোরয়েডাল সিনড্রোম, আর্টিওভেনাস অরিজিনের মাইক্রোসার্কুলেশন ব্যাধি, নিম্ন অঙ্গে দীর্ঘস্থায়ী শিরাস্থ অপ্রতুলতার ক্লিনিকাল লক্ষণ (ব্যথা, ক্র্যাম্পস, প্যারেস্থেসিয়া, ইডিমা, স্ট্যাসিস, ডার্মোটোসিস) এবং ডায়াবেটিক র‍্যটিনোপ্যাথির মত নির্দিষ্ট মাইক্রোঅ্যাঞ্জিওপ্যাথি রোগের চিকিত্সায় নির্দেশিত। এটি সুপারফিশিয়াল থ্রম্বোফ্লেবাইটিসে সহায়ক থেরাপি হিসাবেও নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

ভারী খাবারের সাথে দৈনিক এক থেকে দুইটি ৫০০ মিগ্রা ক্যাপসুল খাওয়া উচিত। রোগ এবং এর বিবর্তনের উপর নির্ভর করে চিকিত্সার সময়কাল সাধারণত কয়েক সপ্তাহ এবং কয়েক মাসের হয়ে থাকে। রোগের তীব্রতা অনুযায়ী ডোজ পৃথকভাবে নেওয়া উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

বমি বমি ভাব এবং ডায়রিয়া, ত্বকের প্রতিক্রিয়া, জ্বর, আর্টিকুলার ব্যথা সহ খুব কমই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি এবং খুব বিরল ক্ষেত্রে অ্যাগ্রানুলোসাইটোসিসের খবর পাওয়া গেছে। এই প্রতিক্রিয়াগুলি সাধারণত চিকিত্সা প্রত্যাহারের পরে স্বতঃস্ফূর্তভাবে বিপরীত হয়ে যায়। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধিগুলির ক্ষেত্রে, ডোজ হ্রাস করা উচিত বা চিকিত্সা সাময়িকভাবে প্রত্যাহার করা উচিত। ত্বকের প্রতিক্রিয়া, জ্বর, আর্টিকুলার ব্যথা বা রক্তের ফর্মুলেশন পরিবর্তনের ক্ষেত্রে চিকিত্সা বন্ধ করতে হবে এবং চিকিত্সাকারী চিকিত্সককে অবহিত করতে হবে কারণ এতে অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Vaso Protective

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।