ডাইফেনহাইড্রামিন + লেভোমেনথল

নির্দেশনা

এই সিরাপ কফ ও কফ জনিত কনজেশন এর উপসর্গ নিরাময়ে নির্দেশিত। এছাড়াও ইহা নাক দিয়ে পানি ঝরা, হাঁচি, চোখ দিয়ে পানি পড়া, চোখ/নাক/গলা চুলকানি এবং অন্যান্য এলার্জির উপসর্গ নিরাময়ে নির্দেশিত।

ফার্মাকোলজি

ডাইফেনহাইড্রামিনের রয়েছে এস্টিটিউসিব (কফ নিরোধক) এবং এন্টিহিস্টামিনিক বৈশিষ্ট্য। ইহা কেন্দ্রীয়ভাবে ব্রেনের কফ সেন্টার থেকে কফ নিরাময় করে এবং হাঁচি, সর্দি ও এলার্জি (চোখ/নাক ও স্কিনে চুলকানি) ইত্যাদির বিরুদ্ধে কার্যকর। লেভোমেনথলের ডিকনজেস্টেন্ট এবং প্রদাহনাশক বৈশিষ্ট্য রয়েছে যা কফকে প্রশমিত করে এবং নাক ও ফুসফুসের প্রতিবন্ধকতা ও প্রদাহ নিয়ন্ত্রন করে শ্বাস-প্রশ্বাসে সাহায্য করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক ও ১২ বছরের শিশুদের ক্ষেত্রে: ১০ মিলি করে দিনে ৪ বার। দৈনিক সর্বোচ্চ সেবনমাত্রা ৪০ মিলি।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডাইফেনহাইড্রামিন এলকোহল, কোডেইন, সিএনএস ডিপ্রেসেন্ট, এন্টিকোলিনার্জিক (যেমন: সাইকোট্রপিক ড্রাগ এবং এট্রোপিন) এবং অন্যান্য এন্টিহিস্টামিন জাতীয় ওষুধের কার্যকারীতা বাড়িয়ে দিতে পারে। মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর এন্টিহিস্টামিন জাতীয় ওষুধের এন্টিকোলিনার্জিক কার্যকারীতা বাড়িয়ে দেয়।

প্রতিনির্দেশনা

এই সিরাপের যে কোন একটি উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এবং যারা দীর্ঘদিন ধরে কাশি অথবা শ্বাসকষ্টজনীত রোগ যেমন- অ্যাজমা আক্রান্ত তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর গ্রহণকারী অথবা যারা বিগত দুই সপ্তাহের মধ্যে মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর সেবন করেছেন তাদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

ডাইফেনহাইড্রামিন সেবনে মাথা ঘুরানো, ঘুম ঘুম ভাব, পরিপাকতন্ত্রের সমস্যা, মুখ ও গলা শুকিয়ে যাওয়া এবং মূত্র ত্যাগে জ্বালাপোড়া অথবা চোখে ঝাপসা ইত্যাদি দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

কোন রকম বিরূপ প্রতিক্রিয়া ছাড়াই গর্ভাবস্থায় ডাইফেনহাইড্রামিন বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। যেহেতু ইহা প্লাসেন্টা অতিক্রম করে এবং মাতৃদুগ্ধে নিঃসরিত হয় তাই একান্ত প্রয়োজনব্যতিত গৰ্ভবর্তী ও দুগ্ধদানকারী মায়েদের ইহা সেবন করা উচিত নয়।

সতর্কতা

এই সিরাপ সেবনে তন্দ্রাচ্ছন্নতা হতে পারে। লিভার এবং কিডনির সমস্যাজনিত রোগীদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। ন্যারো এঙ্গেল গ্লুকোমা অথবা সিম্পটোম্যাটিক প্রোস্ট্যাটিক হাইপারট্রফিতে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ডাইফেনহাইড্রামিন ব্যবহার করা উচিত নয়।

মাত্রাধিক্যতা

অতিমাত্রায় সেবনে তন্দ্রাভাব, শরীরে অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি এবং এন্টিকোলিনার্জিক ইফেক্ট দেখা দিতে পারে। এছাড়া মস্তিস্কের উক্তেজনা যেমন হ্যালুসিনেশন, অচেতনতা বা হৃদপিন্ডের কার্যক্রম বন্ধ হতে পারে। অতিমাত্রার চিকিৎসা সাধারণত উপসর্গ অনুসারে নিতে হবে। এই সিরাপ ব্যবহার করে পাকস্থলি খালি অথবা এক্টিভেটেড চারকোল ব্যবহার করা যেতে পারে। ডায়াজিপাম বা থিওপেন্টল সোডিয়াম দ্বারা খিচুনি এবং ফাইসস্টিগমিন আইভি প্রয়োগের মাধ্যমে এন্টিকোলিনার্জিক উপসর্গ সমূহকে প্রশমিত করা সম্ভব।

থেরাপিউটিক ক্লাস

Combined cough expectorants

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names