ভালবেনাজিন টোসাইলেট

নির্দেশনা

ভালবেনাজিন টোসাইলেট টার্ডিভ ডিসকাইনেশিয়ায় আক্রান্ত প্রাপ্তবয়স্কদের চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

ভালবেনাজিনের সক্রিয় উপাদান আলফা-ডাইহাইড্রো-টেট্রাবেনাজিন যা শুধুমাত্র ভেসিকুলার মনো-অ্যামাইন ট্রান্সপোর্টার-২ (ভিমেট-২) এর সাথে সুনির্দিষ্ট ভাবে সংযুক্ত হয়ে ভিমেট-২ এর কার্যকারিতা বাঁধা প্রদান করে, পাশাপাশি ভালবেনাজিন কখনই ভেসিকুলার মনো-অ্যামাইন ট্রান্সপোর্টার-১ (ভিমেট-১) এর প্রতি আসক্তি দেখায় না। ফলে সিনাপিক ক্লেফ্‌ট হতে প্রি-সিনাপ্টিক নবে নিউরো ট্রান্সমিটার যেমন, অ্যাড্রেনালিন, ডোপামিন, সেরোটোনিন পুনরায় গ্রহণ ও জমা প্রক্রিয়ায় বাধাগ্রস্ত হয়। একই সাথে প্রি-সিনাপটিক নব হতে মনো-অ্যামাইন নিউরোট্রান্সমিটারের নিঃসরণ কমে যায়। ফলশ্রুতিতে, সিনাপটিক ক্লেফট এ টারডিভ ডিসকানেশিয়া সম্পর্কিত ডোপামিনের আধিক্য হ্রাস পায়। ভালবেনাজিন কখনই ডোপামিন, সেরোটোনিন অথবা নর-অ্যাড্রেনালিন রিসেপ্টরের প্রতি কোন আসক্তি দেখায় না।

মাত্রা ও সেবনবিধি

ভালবেনাজিন খাওয়ার আগে ও পরে যে কোনো সময় নেওয়া যায়। প্রাথমিকভাবে দৈনিক ৪০ মি.গ্রা. হতে শুরু করে এক সপ্তাহ পর ৮০ মি.গ্রা. পর্যন্ত বাড়ানো যেতে পারে। যাদের শরীরে CYP2D6 এনজাইম দ্বারা মেটাবলিজমের হার কম হয় তাদের ভালবেনাজিনের সেবন মাত্রা কমানো উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর এর সাথে ভালবেনাজিনের একসাথে ব্যবহার সিনাপসে মনোঅ্যামাইন নিউরোট্রান্সমিটারের ঘনত্বকে বাড়িয়ে তুলতে পারে, যার ফলে সেরোটোনিন সিন্ড্রোমের মতো প্রতিকূল প্রতিক্রিয়া, বা ভালবেনাজিনের কার্যকারিতা কমে যেতে পারে । শক্তিশালী CYP3A4 ইনহিবিটরগুলির সাথে ভালবেনাজিন একসাথে ব্যবহার করা হলে ভালবেনাজিনের পার্শ্বপ্রতিক্রিয়া আরো বেড়ে যেতে পারে। ভালবেনাজিন যখন তীব্র CYP3A4 এবং CYP2D6 এনজাইম ইনহিবিটারের সাথে একত্রে দেওয়া হলে ভালবেনাজিনের ডোজ কমিয়ে দেওয়া উচিত ডিজোক্সিনের সাথে ভালবেনাজিন একত্রে ব্যবহার করা হলে ক্ষুদ্রান্ত্রের প্রি-গ্লাইকোপ্রোটিনের কার্যকারিতা কমে যায়, ফলে রক্তে ডিক্সনের মাত্রা বেড়ে যায়, এক্ষেত্রে ডিজোক্সিনের মাত্রা কমানো উচিত।

প্রতিনির্দেশনা

কোন প্রতিনির্দেশনা পাওয়া যায় নাই।

পার্শ্ব প্রতিক্রিয়া

সোমনোলেন্স, QT প্রলম্বন

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ভালবেনাজিন ব্যবহারের তথ্য অপর্যাপ্ত। ভালবেনাজিন দিয়ে চিকিৎসার সময় এবং চুড়ান্ত ডোজের পাঁচ দিন পর পর্যন্ত একজন মহিলার বুকের দুধ খাওয়ানো উচিত নয়।

সতর্কতা

ভালবেনাজিন তন্দ্রা সৃষ্টি করতে পারে, সুতরাং ভালবেনাজিন গ্রহণকৃত অবস্থায় গাড়ি এবং ভারী যন্ত্রপাতি চালানো হতে বিরত থাকা উচিত। ভালবেনাজিন QT ব্যবধান দীর্ঘায়িত করতে পারে, সুতরাং যে সকল রোগীর CYP2D6 কম বা বেশি মেটাবোলিজম হয় তাদের ক্ষেত্রে ভালবেনাজিনের সেবন মাত্রা কমানো উচিত। জন্মগত দীর্ঘ QT ব্যবধান অথবা মারাত্মক হৃদরোগে আক্রান্ত রোগীদের ভালবেনাজিন গ্রহণ করা হতে বিরত থাকা উচিত।

মাত্রাধিক্যতা

ক্লিনিক্যাল ট্রায়াল গুলিতে ভালবেনাজিনের সাথে জড়িত অতিমাত্রার লক্ষণ সম্পর্কিত কোন তথ্য পাওয়া যায়নি। ভালবেনাজিনের জন্য কোন নির্দিষ্ট প্রতিষেধক পাওয়া যায়নি। ভালবেনাজিনের ওভারডোজ এর ক্ষেত্রে নিবিড় পর্যবেক্ষণসহ চিকিৎসা প্রদান এবং একাধিক ওষুধের সম্পৃক্ততার সম্ভাবনা বিবেচনা করতে হবে।

সংরক্ষণ

২৫° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুণ। আলো থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names