নেবিভোলল + ভালসারটান

নির্দেশনা

ইহা বিটা অ্যাড্রেনার্জিক ব্লকার এবং এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকার (ARB) এর সমন্বয়ে গঠিত যা উচ্চ রক্তচাপ কমানোর জন্য উচ্চ রক্তচাপের চিকিৎসায় নির্দেশিত। রক্তচাপ কমানো গুরুতর হৃদরোগ, প্রাথমিকভাবে স্ট্রোক এবং হার্ট অ্যাটাক এর ঝুঁকি কমায়।

ফার্মাকোলজি

ইহা একটি কার্ডিওভাসকুলার ড্রাগ যা বিটা অ্যাড্রেনার্জিক ব্লকার এবং এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকার (ARB) এর সমন্বয়ে গঠিত।  নেবিভোলল সিলেক্টিভ বিটা- ব্লকিং এজেন্ট গ্রুপের অন্তর্গত। এটি হৃদস্পন্দন বৃদ্ধি রোধ করে এবং হার্ট পাম্পিং শক্তি নিয়ন্ত্রণ করে। এটি রক্তনালীকে প্রশস্ত করে যা রক্তচাপ কমাতে সাহায্য করে। ভালসারটান AT1 এর উপর কাজ করে এনজিওটেনসিন রিসেপ্টরের ত্রিয়াকে অবরুদ্ধ করে, রক্তনালীগুলিকে প্রসারিত করে এবং হৃদস্পন্দনকে প্রভাবিত না করেই রক্তচাপ কমায়।

মাত্রা ও সেবনবিধি

প্রাথমিক থেরাপি হিসেবে এবং রোগীদের ক্ষেত্রে ভালসারটান ৮০ মি.গ্রা. অথবা নেবিভোলল ১০ মি.গ্রা. পর্যন্ত নির্দেশিত। যদি নিয়ন্ত্রিত না হয়, নেবিভোলল/ভালসারটান ৫/৮০ প্রস্তাবিত ডোজ হল ইহার একটি ট্যাবলেট, দিনে একবার সেবন করা। সার্বিক উচ্চ রক্তচাপজনিত প্রভাব ২ থেকে ৪ সপ্তাহের মধ্যে অর্জিত হয়। ৫/৮০ এর মাত্রা বাড়ানোর ফলে কোনো রক্তচাপ হ্রাস পায় না। ৫/৮০ ইতিমধ্যে ৫ মি.গ্রা. নেবিভোলল এবং ৮০ মি.গ্রা. ভালসারটান গ্রহণকারী রোগীদের ক্ষেত্রে প্রতিস্থাপিত করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

CYP2D6 এনজাইম ইনহিবিটার নেবিভোললের মাত্রা বাড়ায় এবং রিসারপাইন বা ক্রোনিডিন সহানুভূতিশীল কার্যকলাপের অত্যাধিক হ্রাস ঘটাতে পারে।

ডিজিটালিস গ্লাইকোসাইড ব্র্যাডিকার্ডিয়ার ঝুঁকি বাড়ায় এবং ভেরাপামিল-বা ডিলিটিয়াজেম-টাইপ ক্যালসিয়াম চ্যানেল ব্লকার হৃদস্পন্দন, রক্তচাপ এবং হৃদপেশীর সংকোচনের অত্যাধিক হ্রাস ঘটাতে পারে। পটাশিয়াম স্পেয়ারিং ডাইইউরেটিক পটাশিয়াম পরিপুরক বা লবণের বিকল্প সিরাম পটাশিয়াম বৃদ্ধি করতে পারে। এছাড়াও, NSAID ব্যবহারের ফলে কিডনি দূর্বল হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে এবং উচ্চ রক্তচাপজনিত প্রভাব নষ্ট হতে পারে।

রেনিন-এঞ্জিওটেনসিন সিস্টেমের দ্বৈত বাধার ফলে রেনাল বৈকল্য, হাইপোটেনশন এবং হাইপারক্যালেমিয়ার ঝুঁকি বেড়ে যায়।

প্রতিনির্দেশনা

ইহা নিম্মোক্ত রোগের জন্য প্রতিনির্দেশি
  • গুরুতর ব্র্যাডিকার্ডিয়া
  • প্রথম ধাপ হার্ট ব্লকের তুলনায় গুরুত্বর হার্ট ব্লক
  • কার্ডিওজেনিক শকে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে
  • ডিকম্পেনসেটেড কার্ডিয়াক ফেইলিউর
  • সাইনাস সিন্ড্রোম (যদি না স্থায়ী পেসমেকার থাকে)
  • গুরুতর হেপাটিক প্রতিবন্ধী রোগীদের (চাইল্ড পাফ >বি)
  • রোগী যারা নেভালটো উপাদানের প্রতি অতিসংবেদনশীল।
  • ডায়াবেটিস রোগীদের নেভালটো" এর সাথে অ্যালিসকিরেন ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

  • হাইপোটেনশন
  • হাইপারক্যালেমিয়া

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ইহা গর্ভবতী মহিলাকে খাওয়ানো হলে ভ্রূনের ক্ষতি হতে পারে। গর্ভবস্থায় সুপারিশ করা হয় না। স্তন্যদানে নির্দেশনা পাওয়া যায়নি।

সতর্কতা

থেরাপি বন্ধ করার পরে করোনারি ধমনী রোগের তীব্রতা বৃদ্ধি: হঠাৎ করে থেরাপি বন্ধ করবেন না।
ডায়াবেটিস: গ্লুকোজ নিরীক্ষণ করতে হবে কারন বিটা ব্লকার হাইপোগ্লাইসেমিয়ার লক্ষণগুলি হ্রাস করতে পারে।
সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে: রেনাল ফাংশন এবং পটাসিয়াম পর্যবেক্ষণ করতে হবে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

পেডিয়াট্রিক ব্যবহার: শিশু রোগীদের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

জেরিয়াট্রিক ব্যবহার: বয়স্ক রোগী এবং অল্প বয়স্ক রোগীদের মধ্যে নিরাপত্তা বা কার্যকারিতার কোনো সামগ্রিক পার্থক্য পরিলক্ষিত হয়নি এবং অন্যান্য রিপোর্ট করা ক্লিনিকাল অভিজ্ঞতার প্রতিক্রিয়াগুলির মধ্যে পার্থক্য চিহৃিত করা যায়নি।

রেনাল বৈকল্য: গুরুত্বর রেনাল প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের প্রাথমিক চিকিৎসা হিসাবে সুপারিশ করা হয় না, কারণ এই জনসংখ্যার মধ্যে নেবিভোললের প্রস্তাবিত মাত্রা, প্রতিদিন একবার ২.৫ মি.গ্রা.।

হেপাটিক বৈকল্য: হেপাটিক অপ্রতুলতা রোগীদের মধ্যে ইহার এর কোনো গবেষণা নেই।

মাত্রাধিক্যতা

নেবিভোলল মাত্রাতিরিক্ত ব্যবহার ঘটলে, সাধারণত সহায়ক এবং লক্ষণীয় চিকিৎসা প্রদান করুন।
  • ব্র্যাডিকার্ডিয়া: ইন্ট্রাভেনাস এট্রোপিন পরিচালনা করুন।
  • হাইপোটেনশন: ইন্ট্রাভেনাস ফ্লুইড এবং ভ্যাসোপ্রেসার পরিচালনা করুন। ইন্ট্রাভেনাস গ্লুকাগন দরকারী হতে পারে।
  • হার্ট ব্লক (সেকেন্ড বা থার্ড ডিগ্রি): আইসোপ্রোটেরেনল ইনফিউশন দিয়ে মনিটর করুন এবং চিকিৎসা করুন। কিছু পরিস্থিতিতে, ট্রান্সথোরাসিক বা ট্রান্সভেনাস পেসমেকার স্থাপনের প্রয়োজন হতে পারে।
  • কনজেস্টিভ হার্ট ফেইলিউর: ডিজিটালিস গ্রাইকোসাইড এবং মূত্রবর্ধক দিয়ে থেরাপি শুরু করুন। কিছু ক্ষেত্রে, ইনোট্রপিক এবং ভ্যাসোডিলেটিং এজেন্টগুলির ব্যবহার বিবেচনা করুন।
  • ব্রঙ্কোস্পাজম: ব্রঙ্কোডাইলেটর থেরাপি পরিচালনা করুন যেমন একটি সংক্ষিপ্ত শ্বাস নেওয়া বিটা ২ অ্যাগোনিস্ট এবং অ্যামিনোফাইলিন।
  • হাইপোগ্লাইসেমিয়া: ইন্ট্রাভেনাস গুকোজ পরিচালনা করুন ইন্ট্রাভেনাস গ্লুকোজ বা সম্ভবত গ্লুকাগনের বারবার মাত্রা প্রয়োজন হতে পারে। ক্লিনিকাল স্থিতিশীলতা অর্জন না হওয়া পর্যন্ত সহায়ক পদক্ষেপগুলো চালিয়ে যাওয়া উচিত। নেবিভোললের কম ডোজের হাফ লাইফ হল ১২-১৯ ঘন্টা।
ভালসারটান: মানুষের ক্ষেত্রে ভালসারটান ওভারডোজের সীমিত তথ্য রয়েছে। প্যারাসিমপ্যাথেটিক (ভ্যাগাল) উত্তেজনার কারনে উদ্ভূত হাইপোটেনশন এবং ট্যাকিকার্ডিয়া; ব্রাডিকার্ডিয়া মাত্রাতিরিক্ত ব্যবহার হিসাবে সর্বাধিক প্রকাশিত। ভালসারটান রক্ত থেকে হিমোডায়ালাইসিসের মাধ্যমে দূর করা যায় না।

থেরাপিউটিক ক্লাস

Combined antihypertensive preparations

সংরক্ষণ

৩০° সে. তাপমাত্রার উপরে সংরক্ষণ করবেন না। শুকনো স্থানে রাখুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names