ভিটামিন বি কমপ্লেক্স এবং সি + ২০% ফ্যাট ইমালশান

নির্দেশনা

যেসকল রোগীদের বর্ধিত সময়ের জন্য প্যারেন্টেরাল পুষ্টি প্রয়োজন (সাধারণত> ৫ দিনের জন্য) তাদের জন্য ভাইডালিন এফ আইভি হল ক্যালরি, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের উৎস। ভাইডালিন এফ আইভি ইন্ট্রাভেনাস ডায়েট এর অংশ এবং সকল ইন্ট্রাভেনাস পুষ্টির ক্ষেত্রে নির্দেশিত:
  • প্রিঅপারেটিভ এবং পোস্টঅপারেটিভ পুষ্টির ঘাটতি যেখানে উনড়বত নাইট্রোজেন ভারসাম্য প্রয়োজনীয়
  • গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট, তীব্র বা দীর্ঘস্থায়ী অন্ত্রের রোগ (পেরিটোনাইটিস, আলসারেটিভ কোলাইটিস, টার্মিনাল ইলাইটিস) এর টিউমারজনিত অস্ত্রের শোষণের কারণে পুষ্টির ব্যাধি বা নাইট্রোজেন ভারসাম্যের ব্যাহত কারণে অপ্রতুল বা ব্যর্থ
  • আগুনে পোড়া, ঘন ঘন অতিরিক্ত নাইট্রোজেন ক্ষতি হ্রাস করতে, দীর্ঘস্থায়ী অচেতনতা, যেমনঃ কারনিয়াল ট্রমা বা বিষক্রিয়া গুলি অনুসরণ করে যেখানে মুখে খাওয়ানো অনুপযুক্ত বা অসম্ভব
  • দুর্বল রেনাল ফাংশন যেখানে শক্তির এককেন্দ্রিক উৎস প্রোটিনের ভাঙ্গন হ্রাস করার ইঙ্গিত সেখানে দেওয়া যেতে পারে
  • ক্যাকেক্সিয়া এবং রোগী যাদের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের ঘাটতি আছে এবং যারা মুখে খাবার গ্রহণ করতে পারে না তাদের ক্ষেত্রে একটি প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এর আকার বজায় রাখতে বা পুনরুদ্ধার করতে ব্যবহার করা হয়

উপাদান

প্রতিটি ভায়ালে আছে:
  • ভিটামিন বি১ (থায়ামিন নাইট্রেট হিসেবে) বিপিঃ ২.৫ মি.গ্রা.
  • ভিটামিন বি২ (রিবোফ্লাভিন সোডিয়াম ফসফেট হিসেবে) বিপিঃ ৩.৬ মি.গ্রা.
  • নিকোটিনামাইড বিপিঃ ৪০ মি.গ্রা.
  • ভিটামিন বি৬ (পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড হিসেবে) বিপিঃ ৪ মি.গ্রা.
  • প্যানটোথেনিক এসিড (ডেক্সপানথেনল হিসেবে) বিপিঃ ১৫ মি.গ্রা.
  • এসকরবিক এসিড (সোডিয়াম এসকরবেট হিসেবে) বিপিঃ ১০০ মি.গ্রা.
  • বায়োটিন বিপিঃ ০.০৬ মি.গ্রা.
  • ফলিক এসিড বিপিঃ ০.৪ মি.গ্রা.
  • ভিটামিন বি১২ (সায়ানোকোবালামিন হিসেবে) বিপিঃ ০.০০৫ মি.গ্রা.
২৫০ মি.লি. গ্লাস বোতল: প্রতি ১০০ মি.লি. তে আছে
  • পরিশোধিত সয়াবিন তেল বিপিঃ ২০ গ্রাম
  • পরিশোধিত এগ লেসিথিন ফার্মা গ্রেডঃ ১.২ গ্রাম
  • গ্লিসারল বিপিঃ ২.২৫ গ্রাম

ফার্মাকোলজি

ভাইডালিন এফ আইভি হচ্ছে ইনফিউশন হিসেবে প্রয়োগ করার জন্য পানিতে দ্রবনীয় ভিটামিনের মিশ্রণ যা জীবাণুমুক্ত এবং লায়োফিলাইজড। এতে পানিতে দ্রবণীয় সকল ভিটামিন সঠিক পরিমাণে রয়েছে যা বিভিন্ন এনজাইম এর কোএনজাইম হিসাবে গুরুত্বপূর্ণ শারীরিক প্রক্রিয়া, শক্তি বিপাক, কোষের বৃদ্ধি এবং বিশেষ করে মস্তিষ্কের স্নায়ু কোষের ক্ষয়পূরণ করে। ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং কোলাজেন গঠনে সাহায্য করে। ইনফিউশন হিসেবে ভিটামিন সমূহ প্রয়োগের ফলে দ্রুত কাজ শুরু করে। ভাইডালিন এফ আইভি হচ্ছে ২০% পরিশোধিত সয়াবিন তেল থেকে প্রস্তুতকৃত একটি পুষ্টি উপাদান যা শিরায় ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। ভাইডালিন এফ আইভি প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের ঘাটতি দূর করে।

ঔষধের মাত্রা

প্যারেন্টেরাল পুষ্টি: টিপিএন এর অংশ হিসাবে, পেরিফেরিয়াল শিরা বা সেন্ট্রাল শিরাযুক্ত ক্যাথেটার দ্বারা আইভিতে পরিচালনা করুন। কার্বোহাইড্রেট এবং অ্যামিনো অ্যাসিডের মধ্যে ৪০% বা আরও বেশি ক্যালোরি গ্রহণের সাথে ভাইডালিন এফ আইভি রোগীর মোট ক্যালোরির খাওয়ার ৬০% এর বেশি হওয়া উচিত নয়।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে: প্রথম ১৫ থেকে ৩০ মিনিটের জন্য প্রাথমিক ইনফিউশনের হার ১ মি.লি./মিনিট যদি কোনও বিরূপ প্রতিক্রিয়া না ঘটে তবে ইনফিউশনের হার ২ মি.লি./মিনিটে বাড়ানো যেতে পারে। প্রতিদিনের ২.৫ গ্রাম/কেজি ডোজ অতিক্রম করবেন না।

শিশুদের ক্ষেত্রে: প্রথম ১০ থেকে ১৫ মিনিটের জন্য প্রাথমিক ইনফিউশনের হার ০.১ মি.লি./মিনিট। যদি কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখা না দেয়া তবে ইনফিউশন রেট ৪ ঘন্টার মধ্যে ১ গ্রাম/কেজি বাড়ানো যেতে পারে। ৩ গ্রাম/কেজি দৈনিক ডোজ অতিক্রম করবেন না।

শিশুরা: ০.৫ গ্রাম/কেজি/২৪ ঘন্টা থেকে শুরু হয় এবং চর্বি নির্মূল করার জন্য শিশুর ক্ষমতার সাথে বাড়ানো যেতে পারে। সর্বাধিক প্রস্তাবিত ডোজ ৩ গ্রাম/কেজি/২৪ ঘন্টা। বোতল খোলার পর বাকি অংশ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে এবং বাতিল করতে হবে এবং পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা যাবে না। এমন কোনও বোতল ব্যবহার করবেন না যেখানে ইমালসনের জমাট অংশ দেখা যায়।

সেবনবিধি

ব্যবহারের নিয়মাবলী-
  1. ২৫০ মি.লি. গ্লাস বোতল থেকে ১০ মি.লি. ইমালশান সিরিঞ্জে টেনে নিন
  2. মাল্টিভিটামিন ভায়ালের ক্যাপ খুলে সিরিঞ্জে টেনে নেওয়া ১০ মি.লি. ইমালশান ভায়ালে প্রবেশ করান। এতে ভায়ালে হালকা হলুদ " বর্ণের ইমালশান তৈরি হবে
  3. ভায়াল থেকে তৈরিকৃত সম্পূর্ণ ইমালশান সিরিঞ্জে টেনে নিন
  4. সিরিঞ্জে টেনে নেওয়া ইমালশান ২৫০ মি.লি. গ্লাস বোতলের ইমালশানে প্রবেশ করান
  5. এবার শিরাপথে প্রথম ১৫ মিনিট ১০ ফোঁটা/মিনিটে দিয়ে বাকী অংশটুকু ২০ ফোঁটা/মিনিটে দিতে হবে

ঔষধের মিথষ্ক্রিয়া

ইনসুলিনের মতো কিছু ঔষধ শরীরের লাইপেজ সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে। এই জাতীয় মিথস্ক্রিয়াটি কেবলমাত্র ক্লিনিক্যাল গুরুত্বেরই বলে মনে হচ্ছে। ক্লিনিকাল ডোজগুলিতে হেপারিন প্লাজমাতে লাইপোলাইসিসের ক্ষণস্থায়ী বৃদ্ধি ঘটায়, ফলে লিপোপ্রোটিন লাইপেজ হ্রাসের কারণে ট্রাইগ্লিসারাইডের ক্ষণস্থায়ী হ্রাস ঘটে। ভিটামিন বি৬ লিভোডোপা এর কার্যকারিতা কমিয়ে দিতে পারে। ফলিক এসিড রক্তরসে ফিনাইটয়িন এর ঘনত্ব কমিয়ে দিতে পারে।

প্রতিনির্দেশনা

যাদের ফ্যাট মেটাবলিজমে সমস্যা আছে তাদের ক্ষেত্রে ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশন প্রতিনির্দেশক যেমন গুরুতর লিভারের ক্ষতি এবং তীব্র শক দেখা দিতে পারে। ডিম, সয়া বা চিনাবাদাম প্রোটিন বা যে কোনও সক্রিয় পদার্থ বা অন্য উপাদানের সাথে সংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশন প্রয়োগ করলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে (শরীরের তাপমাত্রা বৃদ্ধির ঘটনা <৩%) শরীরে কাঁপুনি হতে পারে এবং মাথা ঘোরানো বা বমি বমি ভাব (মাথা ঘোরানো বা বমি বমি ভাবের ঘটনা ২১%) হতে পারে। ২০% ফ্যাট ইমালশান ইনফিউশন সাথে সংযুক্ত হিসাবে অন্যান্য প্রতিকূল ঘটনাগুলির রিপোর্ট অত্যন্ত বিরল, প্রতি ১ মিলিয়ন প্রয়োগে ১ টি রিপোর্ট পরিলক্ষিত হয়। হাইপারসেনসিটিভিটি রিঅ্যাকশনস (অ্যানাফাইল্যাকটিক রিঅ্যাকশন, ত্বকের ফুসকুড়ি, আর্টিকারিয়া), শ্বাসযন্ত্রের লক্ষণগুলি (ট্যাকিপোনিয়া) এবং সংবহন সংক্রান্ত প্রভাবগুলি (হাইপারটেনশন, হাইপোটেনশন) বর্ণনা করা হয়েছে। থ্রোম্বোসিস, হিমোলাইসিস, রেটিকুলোসাইটোসিস, পেটে ব্যথা, ক্লান্তি, প্রিয়াপিজম এবং মাথাব্যথা, ফ্লাশিং, ডিসপোনিয়া, চোখের উপর হালকা চাপ এবং মাথা ঘোরা সহ বিভিন্ন বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ভ্রূণ এবং নার্সিং শিশুর নিখুঁত সুরক্ষা প্রতিষ্ঠিত হয়নি। সুতরাং, গর্ভাবস্থা এবং স্তন্যদানের সময় ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশন সাবধানতার সাথে পরিচালনা করা উচিত।

সতর্কতা

ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশনে সয়াবিন তেল এবং ডিমের লেসিথিন রয়েছে যা খুব কমই অ্যালার্জি কারণ হতে পারে। সয়াবিন-শিম এবং চিনাবাদামের মধ্যে ক্রস অ্যালার্জি প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। রেনাল অপ্রতুলতা, অসম্পূর্ণ ডায়াবেটিস, অগ্নাশয়ের প্রদাহ, লিভারের অপ্রতুলতার কয়েকটি রূপ, বিপাকীয় ব্যাধি এবং সেপসিসের মতো পরিস্থিতিতে ফ্যাট মেটাবলিজমে সমস্যা হতে পারে। গুরতর অসুস্থ রোগীদের মধ্যে সি-রিঅ্যাকটিভ প্রোটিন এবং ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশনের সংশ্লেষণের মধ্যে দৃঢ় সম্পর্ক রয়েছে বলে ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশন সাবধানতার সাথে পরিচালনা করা উচিত। হাইপারবিলিরুবিনেমিয়াতে অত্যন্ত নবজাতক এবং অকাল শিশুদের সতর্কতার সাথে ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশন দেওয়া উচিত এবং সন্দেহজনক পালমোনারি হাইপারটেনশনের ক্ষেত্রেও প্রযোজ্য। যেসকল শিশুদের জন্মের সময় ওজন কম সেসকল শিশুদের মধ্যে, সংক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষা আরও হ্রাসের কারণে লিপিড ইনফিউশনগুলির ঝুঁকি সম্ভাব্য সুবিধাগুলি ছাড়িয়ে যেতে পারে। শিশুদের পেরিফেরিয়াল টিস্যুগুলিতে ফ্যাট মেটাবলিজমে সমস্যা হতে পারে যদি সংক্রমণ এবং হেপারিন ব্যবহার করা হয়। শিশুদের যারা দীর্ঘমেয়াদী প্যারেন্টেরাল পুষ্টি নিচ্ছে তাদের ক্ষেত্রে, প্লাটিলেট কাউন্ট, লিভার ফাংশন টেস্ট এবং সিরাম ট্রাইগ্লিসারাইড এর ঘনত্ব পর্যবেক্ষণ করা উচিত। যদি লায়োফিলাইজড্ড পাউডার ফর ইনফিউশন পানি মিশ্রিত দ্রবণ দ্বারা দ্রবীভূত করা হয় তবে অবশ্যই আলো থেকে দূরে রাখতে হবে। কিন্তু ফ্যাট ইমালশানের আলো প্রতিরোধী বৈশিষ্ঠ্য থাকার কারণে লায়োফিলাইজড পাউডার ফর ইনফিউশন যদি লিপিডে দ্রবীভূত করা হয় তবে এই সতর্কতা অবলম্বন করতে হবে না।

মাত্রাধিক্যতা

ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশন শরীর থেকে ঠিক মত অপসারণ না হলে মাত্রাধিক্যের ফলে ফ্যাট ওভারলোড সিনড্রোম হতে পারে। এটি রেনাল ফাংশন দূর্বলতা বা স্বংক্রমণের মতো ক্লিনিক্যাল অবস্থার হঠাৎ পরিবর্তনের সাথে মিশ্রিতভাবে প্রয়োগ হারেও দেখা দিতে পারে। ফ্যাট ওভারলোড সিনড্রোম, বোন মেরোডিপ্রেসন, রক্ত স্বল্পতা, থ্রোম্বোসাইটোপেনিয়া, হেপাটোপ্লেনোমেগালি, স্পেনোমেগালি, হাইপারলাইপেমিয়া, জ্বর, চর্বি অনুপ্রবেশ, ফোকাল খিচুনি এবং শক দ্বারা চিহ্নিত করা হয়। যদি ফ্যাট ইমালশান এবং পানিতে দ্রবনীয় ভিটামিনের কম্বিনেশনে ইনফিউশন বন্ধ করে দেওয়া হয় তবে সমস্ত লক্ষণ গুলি সাধারণত বন্ধ হয়ে যায়। খুবই উচ্চমাত্রার প্যারেনটেরাল মাত্রা ব্যতীত পানিতে দ্রবণীয় মাল্টিভিটামিনের কোন প্রকার পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায়নি। যদি লায়োফিলাইজড পাউডার ফর ইনফিউশন অন্য কোন মাল্টিভিটামিনের সাথে মিশানো হয় তবে ভিটামিন এ.এবং ডি এর হাইপারভিটামিনোসিস হতে পারে।

সংরক্ষণ

দ্রবণ মিশ্রণের আগে: আলো থেকে দূরে, ২৫° সেঃ তাপমাত্রার নিচে শুষ্ক স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন। দ্রবণ মিশ্রণের পরে: পূণর্গঠিত ভাইডালিন এফ আইভি প্রয়োগের ঠিক পূর্ব মুহূর্তে ইনফিউশন ইমালশানের সাথে মিশাতে হবে।

Available Brand Names