Unit Price: ৳ 3.00 (50's pack: ৳ 150.00)
Also available as:

নির্দেশনা

পিজোটিফেন ভাসকুলার মাথাব্যথা বা মাইগ্রেনে (ক্লাসিক্যাল মাইগ্রেন, সাধারণ মাইগ্রেন ও ক্লাস্টার মাথাব্যথা) রোগ প্রতিরোধক হিসাবে ব্যবহৃত হয়। মাইগ্রেন ব্যথা চলাকালীন সময়ে পিজোটিফেন কার্যকর নয়।

বিবরণ

পিজোটিফেন একটি ট্রাইসাইক্লিক যৌগ। এটি প্রতিযোগিতামূলকভাবে সেরোটোনিন রিসেপ্টরকে বন্ধ করে। এটির রয়েছে এন্টি-হিস্টামিন, এন্টি-ব্র্যাডিকাইনিন এবং দুর্বলমাত্রার এন্টি-কোলিনারজিক বৈশিষ্ট্য। এটির ক্ষুধাবৃদ্ধিকারক বৈশিষ্ট্যও রয়েছে ।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের জন্য: সাধারনত দৈনিক ১.৫ মিঃগ্রাঃ। এটি একক মাত্রা হিসাবে রাতে অথবা ০.৫ মিঃগ্রাঃ দৈনিক তিনবার গ্রহণ করা যেতে পারে। রোগীর প্রয়োজনীয়তার উপর ঔষধের মাত্রা নিয়ন্ত্রণ করা যায়, যার সর্বোচ্চ সীমা দৈনিক ৪.৫ মিঃগ্রাঃ এর মধ্যে থাকবে। একক মাত্রা হিসাবে সর্বোচ্চ ৩ মিঃগ্রাঃ দেওয়া যেতে পারে।

শিশুদের জন্য (২ বছরের অধিক বয়সী): বিভক্ত মাত্রায় দৈনিক সর্বোচ্চ ১.৫ মিঃগ্রাঃ করে, যদিও একক মাত্রা হিসাবে ১ মিঃগ্রাঃ করে রাতে দেওয়া যায়।

ঔষধের মিথষ্ক্রিয়া

পিজোটিফেন এর সাথে সিডেটিভ, হিপনোটিক, এন্টিহিস্টামিন (নির্দিষ্ট সর্দিজনিত প্রিপারেশন অন্তর্ভুক্ত) জাতীয় ঔষধ এবং এলকোহল ব্যবহার করলে এদের কার্যকারিতা বৃদ্ধি পায়। পিজোটিফেন এ্যাড্রেনার্জিক নিউরোন ব্লকারদের হাইপোটেনসিভ কার্যকারিতার প্রতিবন্ধকতা তৈরী করে।

প্রতিনির্দেশনা

পিজোটিফেন বা এটির কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতায় এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সচরাচর দেখা যায় এমন পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে ক্ষুধাবৃদ্ধি, ওজনবৃদ্ধি এবং ঝিমুনি (মাথাঘোরানো এবং অবসাদ অন্তর্ভুক্ত)।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় পিজোটিফেন ব্যবহারের তথ্য খুবই সীমিত। এ ক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকির তুলনায় উপকার বেশী মনে হলেই ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

মূত্রগোলযোগ ও বৃক্কীয় অকার্যকারিতায় পিজোটিফেন ব্যবহারে সতর্ক থাকা উচিত। ঝিমুনিভাব গাড়ী চালনা বা মেশিন চালনার ক্ষেত্রে অসুবিধার সৃষ্টি করতে পারে। পিজোটিফেন এলকোহলের কার্যকারিতা বাড়িয়ে দেয়।

থেরাপিউটিক ক্লাস

Anti-histamine Preparations, Other drugs for migraine

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।