Tablet (Sustained Release)

প্যানোডিন এস আর ট্যাবলেট

৬০০ মি.গ্রা.
Unit Price: ৳ 15.10 (3 x 10: ৳ 453.00)
Strip Price: ৳ 151.00
This medicine is unavailable

নির্দেশনা

প্যানোডিন এস আর নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • তীব্র ব্যথায় ও দীর্ঘমেয়াদী ব্যবহারে নির্দেশিত যেমন: অস্টিওআথ্রাইটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিস
  • যেকোন তীব্র ব্যথা উপশমে
  • বাতের তীব্র ব্যথায়

বিবরণ

প্যানোডিন এস আর একটি ননস্টেরয়ডাল অ্যান্টি-ইনফ্লাম্যাটরী ওষুধ যা অ্যান্টি-ইনফ্লাম্যাটরী, অ্যানালজেসিক এবং অ্যান্টিপাইরেটিক হিসেবে কাজ করে। অন্যান্য ননস্টেরয়ডাল অ্যান্টি-ইনফ্লাম্যাটরী ওষুধের মত এটাও প্রোস্টাগ্ল্যানডিন সিনথেসিসের সংশ্লেষণে বাধা দান করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্ক ও ১৮ বছরের ঊর্ধ্বে:
  • ইটোডোলাক ৩০০ মি.গ্রা. ক্যাপসুল: ৬০০ মি.গ্রা. দিনে একবার অথবা ৩০০ মি.গ্রা. দিনে দুইবার।
  • ইটোডোলাক ৬০০ মি.গ্রা. ই আর ট্যাবলেট: দিনে একবার।
পেডিয়াট্রিক: ১৮ বছরের কম বয়সী পেডিয়াট্রিক রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতা এখনো প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

এনএসএআইডি, এসিই-ইনহিবিটর এর অ্যান্টিহাইপারটেনসিভ ইফেক্ট কমিয়ে দেয়ার রিপোর্ট পাওয়া গেছে। এসিই-ইনহিবিটর এর সাথে এনএসএআইডি ব্যবহারে সতর্ক থাকতে হবে। প্যানোডিন এস আর যদি অ্যাসপিরিন এর সাথে দেয়া হয় তবে এর প্রোটিন বাইন্ডিং হ্রাস পায়, যদিও প্যানোডিন এস আর ক্লিয়ারেন্স অপরিবর্তিত থাকে। পার্শ্ব প্রতিক্রিয়া বৃদ্ধির কারণে অন্যান্য এনএসএআইডি এর মত প্যানোডিন এস আর এবং অ্যাসপিরিন একসাথে ব্যবহার করা যাবে না।

প্রতিনির্দেশনা

ইটোডোলাক এর প্রতি অতি সংবেদনশীলতায় প্রতিনির্দেশিত। যেসব রোগীদের অ্যাজমা, আর্টিক্যারিয়া অথবা অ্যাসপিরিন ও অন্যান্য এনএসএআইডি এর প্রতি অ্যালার্জিক ক্রিয়া আছে, তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

গ্যাস্ট্রোইন্টেস্টিনাল সিস্টেমে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। প্যানোডিন এস আর সেবনে পেটে ব্যথা, কোষ্ঠকাঠিণ্য, ডায়রিয়া, বদহজম, পেট ফাপা, বুক জ্বালা পোড়া, বমি বমি ভাব, বমি, গ্যাস্ট্রোইন্টেস্টিনাল আলসার হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবর্তী মায়েদের ক্ষেত্রে কোন পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত পরীক্ষা হয় নাই। যদি ভ্রুণের উপর ক্ষতিকর প্রভাবের চেয়ে এর প্রয়োজন অধিক গুরুত্বপূর্ণ হয় তবেই ব্যবহার করা যাবে। মাতৃদুগ্ধে ইটোডোলাক নিঃসৃত হয় কিনা জানা যায় নাই। মায়ের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে দুগ্ধদানে বিরত থাকবে নাকি ওষুধ ব্যবহারে বিরত থাকবে।

সতর্কতা

যেসব রোগীর মারাত্মক হেপাটিক ক্রিয়া, অ্যাজমা, ফ্লুইড রিটেনশন, হাইপারটেনশন অথবা হৃদপিন্ডের অকার্যকারিতার সম্ভাবনা আছে তাদের ক্ষেত্রে সতর্কতার সাথে প্রয়োগ করতে হবে। প্যানোডিন এস আর সেবনে যদি যকৃতে সমস্যা অথবা সিস্টেমিক সমস্যা হয় (যেমন, ইউসিনোফিলিয়া, ব্র্যাশ ইত্যাদি), তবে ওষুধ ব্যবহার হতে বিরত থাকা উচিত।

মাত্রাধিক্যতা

অতিমাত্রায় ব্যবহারে অবসাদ, তন্দ্রাচ্ছন্নতা, বমি বমি ভাব, বমি এবং তলপেটে ব্যথা হতে পারে যা প্রাথমিক চিকিৎসায় দূর হয়ে যায়।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Osteoarthritis, Drugs used for Rheumatoid Arthritis, Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs)

সংরক্ষণ

৩০° সে. এর উপরে সংরক্ষণ করা হতে বিরত থাকুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।