Unit Price: ৳ 0.56 (100's pack: ৳ 55.65)

নির্দেশনা

ইনডোমেথাসিন নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • রিউমাটয়েড আর্থ্রাটিস
  • অ্যাংকিলুসিং স্পন্ডিলাইটিস
  • অস্টিওআথ্রাটিস (ডিজেনেরেটিভ জয়েন্ট ডিজিস)
  • গাউট
  • তীব্র নন-আর্টিকুলার রিউমাটিজম্ (বারসাইটিস, সাইনোভাইটিস এবং টেনডোনাইটিস)।

ফার্মাকোলজি

ইনডোমেথাসিন একটি নন-স্টেরয়ডাল এন্টি-ইনফ্লামেটরী ওষুধ যার জ্বরনাশক ও ব্যথানাশক প্রভাব আছে। অনেক ফার্মাকোলোজিক্যাল সমীক্ষা দ্বারা প্রমাণিত হয়েছে যে, ইনডোমেথাসিনের শক্তিশালী প্রদাহবিরোধী, ব্যথানাশক ও জ্বরনাশক গুণাগুন রয়েছে। ইনডোমেথাসিন পিটুইটারী অথবা অ্যাড্রিনাল হরমোনের উপর কোন প্রকার বিরুপ প্রভাব ফেলে না। মুখে খাওয়ার ইনডোমেথাসিন তাড়াতাড়ি শোষিত হয় এবং খাওয়ার পর ২ ঘন্টার মধ্যে প্লাজমা লেভেলের শীর্ষে পৌছায়। প্রায় দুই-তৃতীয়াংশ ওষুধ মুত্রের মাধ্যমে এবং অবশিষ্টাংশ মলের মাধ্যমে শরীর থেকে বের হয়ে যায়। একক মাত্রার ৯০ ভাগ ওষুধ ২৪-৪৮ ঘন্টার মধ্যে শরীর থেকে বের হয়ে যায়। নিয়ন্ত্রিত ক্লিনিক্যাল পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে, বাতের ব্যথায় ইনডোমেথাসিনের ভাল গুণাগুন রয়েছে। ইহা ব্যথা নিরাময়, জয়েন্টের ফোলে যাওয়া হ্রাস করে এবং জয়েন্টের গতি বৃদ্ধি করে।

মাত্রা ও সেবনবিধি

৭৫ মি.গ্রা. সাসটেইনড্ রিলিজ ক্যাপসুল:
  • রিউমাটয়েড আর্থ্রাটিস, অস্টিওআথ্রাটিস, অ্যাংকিলুসিং স্পন্ডিলাইটিস: ৭৫ মি.গ্রা. সাসটেইনড্ রিলিজ ক্যাপসুল দিনে একবার। যদি ব্যথা চরম পর্যায় পৌছে সেক্ষেত্রে দিনে দুটি ক্যাপসুল বাঞ্চনীয়।
  • তীব্র গাউটের ব্যথা নিয়ন্ত্রন করতে: দিনে দুটি সাসটেইনড্ রিলিজ ক্যাপসুল নির্দেশিত।
  • তীব্র নন-আর্টিকুলার রিউমাটিজম্ (বারসাইটিস, সাইনোভাইটিস এবং টেনডোনাইটিস): দিনে ১-২টি ক্যাপসুল গ্রহণ করা উচিত।
২৫ মি.গ্রা. ক্যাপসুল:
  • বাতজনিত রোগ: বিভক্ত মাত্রায় প্রতিদিন ৫০-২০০ মিলিগ্রাম।
  • তীব্র গাউট: বিভক্ত মাত্রায় প্রতিদিন ১৫০-২০০ মিলিগ্রাম।
  • ডিসমেনোরিয়া: প্রতিদিন ৭৫ মিলিগ্রাম পর্যন্ত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ইহা এন্টিকোয়াগুল্যান্ট, লিথিয়াম, ডাই-ইউরেটিকস, এন্টিহাইপারটেনসিভ ওষুধ, ডাইফ্লুনিসল এবং সালফোনাইল ইউরিয়ার সাথে বিক্রিয়া করতে পারে।

প্রতিনির্দেশনা

ইনডোমেথাসিন আলসার, গ্যাস্ট্রিকের প্রদাহ এবং প্রত্যক্ষ আলসারেটিভ কোলাইটিস-এ নির্দেশিত নয়। এ সকল রোগের ক্ষেত্রে ইনডোমেথাসিন সতর্কতার সাথে ব্যবহার করা উচিতি। তদুপরি এ সকল রোগের ক্ষেত্রে ইনডোমেথাসিন সতর্কতার ক্ষেত্রে ব্যবহার করা উচিত। এই ওষুধের প্রতি অতিসংবেদনশীল রোগীর ক্ষেত্রে এই ওষুধের ব্যবহার নির্দেশিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

সকালের দিকে সামান্য মাথা এবং চিকিৎসা শুরুর প্রথম সপ্তাহগুলোতে একটু ক্লান্তির ছাপ দেখা দেয়। এই উপসর্গগুলো ক্ষণস্থায়ী এবং নিয়মিত এবং ওষুধ ব্যবহার করলে অথবা মাত্রা হ্রাস করলে এই উপসর্গগুলো আর দেখা দেয় না। ব্যবহারের শুরুতে সামান্য মানসিক সমস্যা দেখা দেয় কিন্তু কিছু সপ্তাহ ব্যবহার করার পর এই উপসর্গ থেকেও পরিত্রাণ পাওয়া যায়। বেশী মাত্রায় এই ওষুধ ব্যবহার করলে পরিপাকতন্ত্রের বিক্রিয়া যেমন, বমিবমিভাব, বমি, ডায়ারিয়া, অ্যাপিগ্যাস্ট্রিক এবং পেটে ব্যথা হতে পারে কিন্তু মাত্রা হ্রাস করলে এই উপসর্গগুলো থেকে রেহাই পাওয়া যায়। এই ওষুধ খাওয়ার পর এন্টাসিড সেবন করলে বিরুপ প্রতিক্রিয়া হ্রাস করা সম্ভব।

সতর্কতা

যেহেতু ইনডোমেথাসিন মৃগীরোগ অথবা পারকিনসনিজম বৃদ্ধিতে সহায়তা করে এজন্য এসব রোগীর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। গর্ভবর্তী মহিলার ক্ষেত্রে ইহা নির্দেশিত নয় কারণ এখন পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে ক্লিনিক্যাল সমীক্ষা করা হয়নি। পেটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস চিকিৎসা ছাড়া সদ্যজাত শিশুদের ক্ষেত্রে ইনডোমেথাসিন ব্যবহার করা উচিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Osteoarthritis, Drugs used for Rheumatoid Arthritis, Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs)

সংরক্ষণ

ঠান্ডা ও শুষ্ক জায়গায় আলো থেকে দূরে সংরক্ষণ করতে হবে। শিশুদের নাগালের বাইরে রাখতে হবে।