নির্দেশনা

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস (RA): মাইল্ড থেকে সিভিয়ার সক্রিয় রিউম্যাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত প্রাপ্ত বয়স্ক রোগীদের ক্ষেত্রে নির্দেশিত যারা এক বা একাধিক ডিজিজ মডিফায়িং অ্যান্টি-রিউমাটিক ড্রাগস (ডিএমএআরডি) ড্রাগের প্রতি আশানরূপ সাড়া পায়নি।

পলিআর্টিকুলার জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস (PJIA): ২ বছর বা তার বেশি বয়সী একটিভ পলিআর্টিকুলার জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিসে আক্রান্ত রোগীদের।

সিস্টেমিক জুভেনাইল ইডিয়োপ্যাথিক আর্থ্রাইটিস (SJIA): ২ বছর বা তার বেশি বয়সী একটিভ সিস্টেমিক জুভেনাইল ইডিয়োপ্যাথিক আর্থাইটিসে আক্রান্ত রোগীদের।

করোনাভাইরাস রোগ ২০১৯ (COVID-19): হাসপাতালে ভর্তি প্রাপ্তবয়স্ক এবং শিশু রোগীদের (২ বছর বা তার বেশি বয়সী) করোনাভাইরাস রোগ ২০১৯- এর জরুরী চিকিৎসার জন্য একটিমরা-এর ব্যবহারে নির্দেশিত যারা সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড গ্রহণ করছে এবং যাদের সাপ্লিমেন্টাল অক্সিজেন, নন- ইনভেসিভ অথবা ইনভেসিভ ম্যাকানিক্যাল ভেন্টিলেশন বা এক্সট্রাকর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশন (ECMO) প্রয়োজন।

সাইটোকাইন রিলিজ সিন্ড্রোম (CRS): প্রাপ্তবয়স্ক এবং ২ বছর বা তার চেয়ে বেশি পেডিয়াট্রিক রোগীদের কাইমেরিক অ্যান্টিজেন রিসেপ্টর টি সেল দ্বারা গুরুতর বা প্রাণঘাতী সাইটোকাইন রিলিজ সিন্ড্রোমের ক্ষেত্রে।

জায়ান্ট সেল আথ্রাইটিস (GCA): জায়ান্ট সেল আথ্রাইটিসে আক্রান্ত প্রাপ্ত বয়স্ক রোগীদের।

সিস্টেমেটিক স্ক্লেরোসিস-সংক্রান্ত ইন্টারস্টিশিয়াল লাং ডিজিজ (SSC-ILD): সিস্টেমিক স্ক্লেরোসিস-সংক্রান্ত ইন্টারস্টিশিয়াল লাং ডিজিজে আক্রান্ত প্রাপ্ত বয়স্ক রোগীদের ফুসফুসের কার্যকারিতা হ্রাসের হারকে কমাতে।

ফার্মাকোলজি

টসিলিজুম্যাব হল একটি রিকম্বিনেন্ট হিউম্যানাইজড অ্যান্টি-হিউম্যান ইন্টারলিউকিন ৬ (IL-6) রিসেপ্টর মনোক্লোনাল অ্যান্টিবডি যেটি ইমিউনোগ্লোবুলিন IgG1k সাবক্লাসের। টসিলিজুম্যাব দ্রবণীয় এবং ঝিল্লি আবদ্ধ উভয় IL-6 রিসেপ্টরের সাথে আবদ্ধ হয় এবং এই রিসেপ্টরগুলির মাধ্যমে IL-6 সংকেতকে বাঁধা দেয়। IL-6 হল একটি প্লিওট্রপিক প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন যা বিভিন্ন ধরণের কোষ দ্বারা উৎপাদিত হয় যেমন, টি-কোষ এবং বি-কোষ, লিম্ফোসাইটস, মনোসাইটস এবং ফাইব্রোব্লাস্ট। IL-6 বিভিন্ন ফিজিওলজিক্যাল প্রক্রিয়াতে যেমন, টি-সেল অ্যাক্টিভেশন, ইমিউনোগ্লোবুলিন সিক্রিশন, হেপাটিক একিউট ফেজে প্রোটিন তৈরির সূচনা এবং হেমাটোপোয়েটিক প্রিকারসার কোষের বিস্তার এবং ডিফারেনসিয়েশানে জড়িত। IL-6 সাইনোভিয়াল এবং এন্ডোথেলিয়াল কোষ দ্বারা ও উৎপাদিত হয় যা রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের মতো প্রদাহজনিত প্রক্রিয়াগুলিতে জয়েন্টে IL-6 -এর স্থানীয় উৎপাদন বাড়ায়।

মাত্রা ও সেবনবিধি

উচ্চতর লিভার এনজাইম, নিউট্রোপেনিয়া এবং থ্রোম্বোসাইটোপেনিয়া সহ ডোজ-সম্পর্কিত অস্বাভাবিকতা পরিচালনার জন্য ডোজ বন্ধ করা প্রয়োজন হতে পারে।

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস: টসিলিজুম্যাব আলাদা বা মেথোট্রেক্সেটের সঙ্গে অথবা অন্যান্য নন-বায়োলজিক ডিজিজ মডিফায়িং অ্যান্টি-রিউমাটিক ড্রাগস (ডিএমএআরডি) ড্রাগের সাথে ইন্ট্রাভেনাস ইনফিউশানের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে।

প্রস্তাবিত ইন্ট্রাভেনাস ডোসেজ:
  • প্রাপ্তবয়স্ক রোগীদের ক্ষেত্রে টসিলিজুম্যাবের প্রস্তাবিত ডোজটি হচ্ছে প্রতি ৪ সপ্তাহ পরপর ৪ মি.গ্রা./কেজি শারীরিক ওজন এবং ক্লিনিকাল প্রতিক্রিয়ার ভিত্তিতে পরবর্তীতে ডোজ বাড়িয়ে প্রতি ৪ সপ্তাহে ৮ মি.গ্রা./কেজি শারীরিক ওজন যা একটি ৬০ মিনিটের ইন্ট্রাভেনাস ডিপ ইনফিউশান হিসাবে প্রয়োগ করতে হবে।
  • উচ্চতর লিভার এনজাইম, নিউট্রোপেনিয়া এবং থ্রোম্বোসাইটোপেনিয়া সহ কয়েকটি ডোজ-সংক্রান্ত পরিবর্তন পরিচালনার জন্য ৮ মি.গ্রা./কেজি শারীরিক ওজন থেকে ৪ মি.গ্রা./কেজি শারীরিক ওজন পর্যন্ত ডোজ হ্রাস করা নির্দেশিত।
  • রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের রোগীদের ক্ষেত্রে ৮০০ মিলিগ্রামের বেশি পরিমাণে ডোজ দেওয়া নির্দেশিত নয়।
পলিআর্টিকুলার জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস: টসিলিজম্যাব ইন্ট্রাভেনাস ইনফিউশান হিসাবে বা আলাদা সাবকিউটেনিয়াস ইনজেকশন হিসাবে বা মেথোট্রেক্সেটের সংমিশ্রণ হিসাবে ব্যবহৃত হতে পারে। শুধুমাত্র একটি ভিজিটে শরীরের ওজন পরিমাপের ভিত্তিতে ডোজ পরিবর্তন করা যাবে না, কারণ ওজন ওঠানামা করতে পারে

প্রস্তাবিত ইন্ট্রাভেনাস ডোসেজ: PJIA রোগীদের ক্ষেত্রে প্রতি ৪ সপ্তাহ পরপর একটি ৬০ মিনিটের ইন্ট্রাভেনাস ড্রিপ ইনফিউশানের মাধ্যমে উসিলিম্যাবের প্রস্তাবিত ডোজটি হচ্ছে:
  • ৩০ কেজির কম ওজনের রোগী: ১০ মি.গ্রা./কেজি শারীরিক ওজন
  • ৩০ কেজি বা তার বেশি ওজনের রোগী: ৮ মি.গ্রা./কেজি শারীরিক ওজন
সিস্টেমিক জুভেনাইল ইডিয়োপ্যাথিক আর্থ্রাইটিস: টসিলিজম্যাব ইন্ট্রাভেনাস ইনফিউশান হিসাবে বা আলাদা সাবকিউটেনিয়াস ইনজেকশন হিসাবে বা মেথোট্রেক্সেটের সংমিশ্রণ হিসাবে ব্যবহৃত হতে পারে। শুধুমাত্র একটি ভিজিটে শরীরের ওজন পরিমাপের ভিত্তিতে ডোজ পরিবর্তন করা যাবে না, কারণ ওজন ওঠানামা করতে পারে।

প্রস্তাবিত প্রাপ্তবয়স্কদের ইন্ট্রাভেনাস ডোসেজ: SJIA রোগীদের জন্য টসিলিজুম্যাবের প্রতি ২ সপ্তাহে একবার ৬০ মিনিটের একটি ইন্ট্রাভেনাস ইনফিউশনের মাধ্যমে প্রস্তাবিত ডোজটি হচ্ছে:
  • ৩০ কেজি বা তার বেশি ওজনের রোগী: ৮ মি.গ্রা./কেজি শারীরিক ওজন
  • ৩০ কেজির কম ওজনের রোগী: ১২ মি.গ্রা./কেজি শারীরিক ওজন
করোনাভাইরাস রোগ ২০১৯: টসিলিজুম্যাবের ৬০ মিনিটের ইন্ট্রাভেনাস ইনফিউশানের প্রস্তাবিত ডোজটি হচ্ছে:
  • ৩০ কেজির কম ওজনের রোগী: ১২ মি.গ্রা./কেজি শারীরিক ওজন
  • ৩০ কেজি বা তার বেশি ওজনের রোগী: ৮ মি.গ্রা./কেজি শারীরিক ওজন
যদি ক্লিনিকাল লক্ষণ বা উপসর্গগুলি প্রথম ডোজের পরে অবনতি হয় বা উন্নতি না দেখা যায়, তবে প্রাথমিক ইনফিউশানের কমপক্ষে ৮ ঘন্টা পরে টসিলিজুম্যাবের একটি অতিরিক্ত ইনফিউশান দেওয়া যেতে পারে। কোভিড-১৯ রোগীদের প্রতি ইনফিউশানে সর্বোচ্চ ডোজ হচ্ছে ৮০০ মি.গ্রা.।

সাইটোকাইন রিলিজ সিন্ড্রোম: CRS-এর চিকিৎসার জন্য কেবল শিরা পথে টসিলিজুম্যাব প্রয়োগ করতে হবে। CRS- এর চিকিৎসার জন্য টসিলিজুম্যাবের ৬০ মিনিটের ইন্ট্রাভেনাস ইনজেকশনের প্রস্তাবিত ডোজ হচ্ছে:
  • ৩০ কেজির কম ওজনের রোগী: ১২ মি.গ্রা./কেজি শারীরিক ওজন (আলাদা বা কর্টিকোস্টেরয়েডের সাথে)
  • ৩০ কেজি বা তার বেশি ওজনের রোগী: ৮ মি.গ্রা./কেজি শারীরিক ওজন (আলাদা বা কর্টিকোস্টেরয়েডের সাথে)
প্রথম ডোজের পর CRS-এর লক্ষণগুলির মধ্যে কোনো উন্নতি না হলে, টসিলিজুম্যাবের আরো ৩টি ডোজ দেওয়া যেতে পারে। পরপর ডোজগুলির মধ্যে কমপক্ষে ৮ ঘণ্টার ব্যবধান থাকা উচিত। CRS রোগীদের ক্ষেত্রে প্রতি ইনফিউশানে ৮০০ মিলিগ্রামের বেশি ডোজ দেওয়া উচিত নয়।

জায়ান্ট সেল আাইটিস:
  • প্রস্তাবিত ইন্ট্রাভেনাস ডোসেজ: টসিলিজুম্যাব প্রাপ্তবয়স্ক রোগীদের ক্ষেত্রে গুকোকোর্টিকয়োডের টেপারিং কোর্সের সাথে ৬০-মিনিটের একটি ইন্ট্রাভেনাস ড্রিপ ইনফিউশান হিসাবে প্রতি ৪ সপ্তাহে ৬ মি.গ্রা./কেজি শারীরিক ওজন ডোজে নির্দেশিত।
  • গ্লুকোকোর্টিকয়েড বন্ধ করার পর টসিলিজুম্যাব একাই ব্যবহার করা যেতে পারে।
  • GCA রোগীদের জন্য প্রতি ইনফিউশানে ৬০০ মিলিগ্রামের বেশি ডোজ নির্দেশিত নয়।
সিস্টেমিক স্ক্লেরোসিস অ্যাসোসিয়েটেড ইন্টারস্টিশিয়াল লাং ডিজিজ:
  • SSC-ILD আক্রান্ত প্রাপ্ত বয়স্ক রোগীদের জন্য টসিলিজুম্যাবের প্রস্তাবিত ডোজটি প্রতি সপ্তাহে একবার ত্বকে সাবকিউটেনিয়াস ইনজেকশন হিসাবে ১৬২ মি.গ্রা. নির্দেশিত
  • SSC-ILD-র চিকিৎসার জন্য শিরা পথে টসিলিজুম্যাব প্রয়োগ করা অনুমোদিত নয়
ইন্ট্রাভেনাস ইনজেকশনের প্রয়োগ:
  • ৩০ কেজি বা তার বেশি ওজনের RA, GCA, CRS, PJIA এবং SJIA রোগীদের, ০.৯% বা ০.৪৫% সোডিয়াম ক্লোরাইড ইনজেকশন, ইউএসপি-র সঙ্গে টসিলিজুম্যাব মিশ্রিত করে ১০০ মি.লি. পর্যন্ত করতে হবে এবং এসেপটিক কৌশল ব্যবহার করে ইন্ট্রাভেনাস ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হবে
  • ৩০ কেজি বা তার কম ওজনের PJIA, SJIA এবং CRS রোগীদের জন্য, ০.৯% বা ০.৪৫% সোডিয়াম ক্লোরাইড ইনজেকশন, ইউএসপি-র সঙ্গে টসিলিজুম্যাব মিশ্রিত করে ৫০ মি.লি. পর্যন্ত করতে হবে এবং এসেপটিক কৌশল ব্যবহার করে ইন্ট্রাভেনাস ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হবে
  • একটি ইন্ট্রাভেনাস ড্রিপ ইনফিউশানের মাধ্যমে ১ ঘন্টার বেশি সময় ধরে টসিলিজুম্যার প্রয়োগ করতে হবে: বোলাস বা পুশ হিসাবে প্রয়োগ করা যাবে না।
ডোজ মডিফিকেশন: বাড়তি লিভার এনজাইম, নিউট্রোপেনিয়া এবং থ্রোম্বোসাইটোপেনিয়া সহ নির্দিষ্ট ডোজ-সংক্রান্ত ল্যাবরেটরি ফলাফল পরিবর্তনের পরিচালনার জন্য প্রস্তাবিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

একটিমরাের সাথে CYP3A4 সাবস্ট্রেট ড্রাগগুলি একসঙ্গে ব্যাবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে, বিশেষত যখন কার্যকারিতা হ্রাস হওয়া অনাকাঙ্খিত, যেমন, ওরাল গভনিরোধক, লোভাস্ট্যাটিন, অ্যাটোরভাস্ট্যাটিন, ইত্যাদি ড্রাগগুলির সাথে। থেরাপি বন্ধ করার কিছু সপ্তাহ পর পর্যন্ত CYP450 এনজাইমের ক্রিয়াকলাপের উপর একটিমরাের প্রভাব দেখা যেতে পারে।

প্রতিনির্দেশনা

টসিলিজুম্যাবের প্রতি সংবেদনশীলতা আছে এমন রোগীদের ক্ষেত্রে টসিলিজুম্যাব প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সর্বাধিক সাধারণ বিরূপ প্রতিক্রিয়া (কমপক্ষে ৫% রোগীদের মধ্যে দেখা গিয়েছে): উপরের শ্বাসতন্ত্রের সংক্রমণ, ন্যাসোফ্যারিঞ্জাইটিস, মাথা ব্যথা, উচ্চ রক্তচাপ, ALT বৃদ্ধি, ইনজেকশন সাইটের প্রতিক্রিয়া।

কোভিড-১৯ রোগীদের মধ্যে সর্বাধিক সাধারণ বিরূপ প্রতিক্রিয়াগুলি (৩% বা তার বেশী দেখা গিয়েছে) হল কোষ্ঠকাঠিন্য, উদ্বেগ, ডায়রিয়া, অনিদ্রা, উচ্চ রক্তচাপ এবং বমি বমি ভাব।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এ্যানিমেল স্টাডিজ অনুসারে, ভ্রূণের ক্ষতি হতে পারে। কোভিড-১৯-এর ক্ষেত্রে, টসিলিজম্যার শুধুমাত্র গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত যদি মা এবং ভ্রূণের সম্ভাব্য ঝুঁকি থেকে সুবিধা বেশী থাকে। তৃদুগ্ধদানকালীন সময়ে মায়ের জন্য ড্রাগের গুরুত্ব বিবেচনা করে ড্রাগ অথবা নার্সিং বন্ধ করতে হবে। কোভিড-১৯ আক্রান্ত মাতৃদুগ্ধদান মায়েদের শিশুকে কোভিড-১৯-এর সংস্পর্শ এড়াতে ক্লিনিকাল নির্দেশিকা অনুসরণ করা উচিত।

সতর্কতা

গুরুতর সংক্রমণ: স্থানীয় সংক্রমণ সহ সক্রিয় সংক্রমণের সময় একটিমরা প্রয়োগ করা যাবে না। যদি কোনো গুরুতর সংক্রমণের বিকাশ ঘটে, তবে সংক্রমণটি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত একটিমরা বন্ধ রাখতে হবে

যক্ষা: একটিমরা প্রয়োগ করার আগে যক্ষার ঝুঁকির জন্য লেটেন্ট এবং সুপ্ত সংক্রমণের পরীক্ষা করতে হবে।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ছিদ্র: বেশি ঝুঁকি আছে এমন রোগীদের একটিমরা সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

হেপাটোটক্সিসিটি: লিভারের আঘাতের লক্ষণগুলির জন্য রোগীদের পর্যবেক্ষণ করতে হবে। যদি অস্বাভাবিক লিভারের পরীক্ষা ফলাফল অব্যাহত থাকে বা খারাপ হয়ে যায় বা ক্লিনিকাল লক্ষণের বিকাশ ঘটে তবে একটিমরাের ডোজ পরিবর্তন বা বন্ধ করতে হবে।

ল্যাবোরেটরি পর্যবেক্ষণ: চিকিৎসার কারণে নিউট্রোফিল, প্লেটিলেট, লিপিড এবং লিভার ফাংশন পরীক্ষাগুলির সম্ভাব্য পরিবর্তনের জন্য প্রস্তাবিত।

অতিসংবেদনশীল প্রতিক্রিয়া: আনাফিল্যাক্সিস এবং মৃত্যু সহ অতিসংবেদনশীল প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

লাইভ ভ্যাকসিন: লাইভ ভ্যাকসিনের সাথে একটিমরা ব্যবহার করা যাবেনা।

বায়োলজিক ডিএমএআরডি-র সঙ্গে একটিমরা ব্যবহার করা উচিত নয়।

যেসব রোগীদের এবসলুট নিউট্রোফিল কাউন্ট (ANC) ২০০ মি.মি. এর নিচে, প্লেটিলেট কাউন্ট ১০০,০০০/মি.মি. এর নিচে বা যাদের ALT বা AST স্বাভাবিকের উপরের সীমা থেকে ১.৫ গুনের বেশি, তাদের ক্ষেত্রে একটিমরা শুরু করা উচিত নয়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: PJIA, SJIA বা CRS ব্যতীত শিশু রোগীদের টসিলিজম্যাবের ক্ষেত্রে সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি। ২ বছরের কম বয়সী পেডিয়াট্রিক রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতা PJIA, SJIA বা CRS-4 প্রতিষ্ঠিত করা হয়নি। একটিমরা ২ বছরের কম বয়সী কোভিড-১৯ আক্রান্ত শিশু রোগীদের এর জরুরি চিকিৎসার ক্ষেত্রে ব্যবহারের জন্য অনুমোদিত নয়।

বয়স্ক রোগীদের ক্ষেত্রে ব্যবহার: যেহেতু বয়স্ক রোগীদের সংক্রমণের প্রবণতা বেশি থাকে তাই তাদের চিকিৎসা করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত হেপাটিক ও রেনাল প্রতিবন্ধকতা রোগীদের ক্ষেত্রে ব্যবহার।

হেপাটিক প্রতিবন্ধকতা: হেপাটিক প্রতিবন্ধকতা সহ পজিটিভ HBV এবং HCB সেরোলজি আছে এমন রোগীদের মধ্যে একটিমরাের সুরক্ষা এবং কার্যকারিতা পরীক্ষা করা হয় নি।

রেনাল প্রতিবন্ধকতা: মাইল্ড বা মডারেট রেনাল প্রতিবন্ধকতা আছে এমন রোগীদের ক্ষেত্রে ডোজের কোনো পরিবর্তন প্রয়োজন নেই । গুরুতর রেনাল প্রতিবন্ধকতা আছে এমন রোগীদের মধ্যে একটিমরা পরীক্ষা করা হয় নি।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে, রোগীর বিরূপ প্রতিক্রিয়ার লক্ষণগুলির জন্য পর্যবেক্ষণ করা উচিত। রোগীদের বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে লক্ষণের উপর ভিত্তি করে তাদের উপযুক্ত চিকিৎসা দেওয়া উচিত।

থেরাপিউটিক ক্লাস

Drugs used for Rheumatoid Arthritis

সংরক্ষণ

শুষ্ক স্থানে ২°সে থেকে ৮°সে তাপমাত্রায় সংরক্ষণ করুন। আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। ফ্রিজিং করা নিষিদ্ধ।
Pack Image of Actemra 200 mg Injection Pack Image: Actemra 200 mg Injection