Unit Price: ৳ 2.51 (100's pack: ৳ 250.84)
Also available as:

নির্দেশনা

এটি সিজনাল এবং পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস জনিত লক্ষণগুলোর নিরাময়ে নির্দেশিত। এটি ক্রণিক ইডিয়প্যাথিক অ্যার্টিক্যারিয়ার ত্বকীয় অজটিল লক্ষণগুলোর নিরাময়ে এলার্জি জনিত এ্যাজমা-এর চিকিৎসায়ও নির্দেশিত।

ফার্মাকোলজি

সেটিরিজিন হাইড্রোক্লোরাইড একটি শক্তিশালী H1 রিসেপ্টর এন্টাগোনিস্ট। এটির কোন গুরুত্বপূর্ণ কোলিনার্জিক বা সেরেটোনার্জিক বিরোধী কাজ নেই। ফার্মাকোলোজিক্যাল মাত্রায় এটি কোন ধরনের ঝিমুনি তৈরী করে না বা আচরনগত কোন পরিবর্তন তৈরী করে না। এটি হিস্টামিনজনিত এলার্জির প্রাথমিক লক্ষণগুলো বন্ধ করে, প্রদাহ তৈরীকারী কোষের বিচরণ হ্রাস করে এবং এলার্জির শেষ ধাপের লক্ষণগুলোর জন্য দায়ী রাসায়নিক উপাদানগুলোর পরিমাণ হ্রাস করে।

ফার্মাকোকাইনেটিক্‌স: সেটিরিজিন এর প্লাজমা ঘনত্ব ২৫৭ মিগ্রা/লিটার অর্জিত হয় ১০ মিগ্রা অনুমোদিত মাত্রা গ্রহন করার ১ ঘন্টার মধ্যে। ঔষধ গ্রহনকালীন সময়ে খাদ্য গ্রহনের করণে শোষন কমে না তবে গতিমাত্রা কমে যায়। সর্বোচ্চ মাত্রা ০.৩ মিগ্রা/মিলি অর্জিত হয় ১০ মিগ্রা সেটিরিজিন গ্রহনের ৩০-৬০ মিনিটের মধ্যে। ইহার প্লাজমা হাফ লাইফ প্রায় ১১ ঘন্টা। ইহার শোষনের মাত্রা এক থেকে অন্য রোগীতে কোন পরিবর্তন পরিলক্ষিত হয় না। ইহার রেনাল ক্লিয়ারেন্স ৩০ মিনিট এবং এক্সক্রিয়েশন হাফ লাইফ প্রায় ৯ ঘন্টা। সেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড শক্তভাবে প্রোটিনের সাথে যুক্ত থাকে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক, ৬ বৎসরের উপরের বাচ্চা এবং বয়ো:বৃদ্ধ: দৈনিক ১ টি ট্যাবলেট বা ২ চা-চামচ (অথবা ১ চা-চামচ করে দিনে ২ বার)।

২-৬ বৎসরের বাচ্চা
: দৈনিক ১ চা-চামচ করে ১ বার বা ১/২ চা-চামচ করে দৈনিক ২ বার।

৬ মাস থেকে ২ বৎসরের বাচ্চা
: দৈনিক ১/২ চা-চামচ করে ১ বার। ১২-২৩ মাস বয়সের বাচ্চাদের ক্ষেত্রে সর্বোচ্চ মাত্রা ১/২ চা-চামচ প্রতি ১২ ঘন্টা পরপর ব্যবহার করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

থিওফাইলিন, এজিথ্রোমাইসিন, সিউডোইফেড্রিন , কিটোকোনাজোল বা এরিথ্রোমাইসিন এবং অন্যান্য ঔষধের সাথে ক্লিনিক্যালি সিগনিফিকেন্ট কোন মিথষ্ক্রিয়া দেখা যায় না।

প্রতিনির্দেশনা

সেটিরিজিন বা হাইড্রোক্সিজিন-এর প্রতি অতিসংবেদনশীল রোগীর জন্য সেটিরিজিন প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সেটিরিজিন ব্যবহারজনিত সাধারন পার্শ্ব প্রতিক্রিয়া, যা খুব বেশী দেখা যায় তা হলো ঝিমুনি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

US FDA প্রেগন্যান্সি ক্যাটাগরী অনুযায়ী সেটিরিজিন হাইড্রোক্লোরাইড 'B' শ্রেণীভূক্ত ঔষধ। অর্থাৎ, গর্ভাবস্থায় ব্যবহারের সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই। যেহেতু প্রাণিজ প্রজনন গবেষনা সর্বদা মানবদেহে কার্যকারিতা সম্বন্ধে পূর্ব ধারণা দেয় না সেহেতু এই ঔষধটি গর্ভাবস্থায় কেবল সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত। সেটিরিজিন হাইড্রোক্লোরাইড স্তন্যদুগ্ধে নিঃসৃত হয়। সুতরাং স্তন্যদাত্রী মায়েদের ক্ষেত্রে সেটিরিজিন হাইড্রোক্লোরাইড ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

গাড়ী চালানোর সময় বা ভারী যন্ত্রপাতি চালানোর সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Sedating Anti-histamine

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।