নির্দেশনা

এই অয়েন্টমেন্ট ক্ষত, পোড়া অথবা ত্বকের গ্রাফটিং-এর সংক্রমণে ব্যবহৃত হয়। ত্বকের বিভিন্ন রোগ যেমন ফিউরাংকল্স‌, কারবাংকল্‌স, পায়োডার্মা, সাইকোসিস বাৰ্বি, ইম্‌পেটিগো, ব্রণ-এর বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী। এছাড়া স্ক্যাবিস, পেডিকিউলেসিস, টিনাপেডিস এবং কন্টাক্ট ও অ্যালার্জিক ডার্মাটাইটিসেও এই অয়েন্টমেন্ট ব্যবহৃত হয়।

উপাদান

প্রতি গ্রাম অয়েন্টমেন্টে আছে-
  • নিওমাইসিন সালফেট বিপি ৩.৫ মি.গ্রা.
  • ব্যাসিট্রাসিন জিঙ্ক বিপি ৪০০ আই.ইউ.
  • পলিমিক্সিন বি সালফেট বিপি ৫০০০ আই. ইউ.

ফার্মাকোলজি

পলিমিক্সিন বি সালফেট এর সাথে নিওমাইসিন ও ব্যাসিস্ট্রাসিন জিঙ্ক-এর সংমিশ্রণ একটি আদর্শ ব্যাকটেরিয়রোধী ঔষধ। এই মিশ্রণ ত্বকে আক্রমণকারী সকল ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকর এবং মিশ্রণের তিনটি উপাদানই ব্যাকটেরিয়া ঘাতক। ত্বক ও ঝিল্পী পর্দা থেকে এর শোষণ খুবই নগণ্য। পলিমিক্সিন বি সালফেট গ্রাম নেগেটিভ ব্যাসিলাই বিশেষ করে স্যুডোমোনাস অরুজিনোসাকে আক্রমণ করে যা ত্বকে ব্যবহৃত বেশিরভাগ এন্টিবায়োটিক এর বিস্তৃতির বাইরে। কিন্তু এই জীবাণুটি পলিমিক্সিন বি সালফেট এর প্রতি খুবই সংবেদনশীল, ফলে এই উপাদানটি স্যুডোমোনাস অরুজিনোসা জীবাণুঘটিত সংক্রমণের চিকিৎসায়ও প্রতিরোধে ব্যবহৃত হয়। নিওমাইসিন বিভিন্ন গ্রাম পজিটিভ ও গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়াকে ধ্বংশ করে। ত্বকে সংক্রমণকারী ব্যাকটেরিয়ার মধ্যে সবচেয়ে বেশি দায়ী স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস-এর বিরুদ্ধে নিওমাইসিন সর্বাধিক কার্যকরী যা বিভিন্ন গবেষণা সংস্থা সমর্থন করে। ব্যাসিস্ট্রাসিন জিঙ্ক গ্রাম পজিটিভ ব্যাসিলাই, কক্কাই-এর বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী এবং এর কার্যকারীতা হিমোলাইটিক স্ট্রেপ্টোকক্কাই পর্যন্ত বিস্তৃত। এই অয়েন্টমেন্টে ব্যবহৃত তিনটি উপাদান একসাথে ত্বকে আক্রমণকারী সকল ব্যাকটেরিয়াকেই ধ্বংশ করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়ষ্কদের ক্ষেত্রে:  আক্রান্ত স্থান পরিস্কারের পর এই অয়েন্টমেন্টের পাতলা প্রলেপ দিনে এক থেকে তিনবার দিতে হবে এবং সংক্রমণ নিয়ন্ত্রণে আসা ও ক্ষত সম্পূর্ণ পূরণ হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে।

শিশু ও নবজাতকের ক্ষেত্রে: এই অয়েন্টমেন্ট বড়দের মত শিশুদের ক্ষেত্রেও উপযোগী কিন্তু কম বয়সের শিশুদের ক্ষেত্রে এর মাত্রা কমিয়ে দিতে হবে। এই অয়েন্টমেন্ট নবজাতকের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা

নিওমাইসিন, ব্যাসিটাসিন এবং পলিমিক্সিন অয়েন্টমেন্টে ব্যবহৃত যেকোন উপাদানের প্রতি সংবেদনশীল রোগীর ক্ষেত্রে এটি ব্যবহার করা উচিৎ নয়। নবজাতকের ক্ষেত্রে এর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

নিওমাইসিন, ব্যাসিট্রাসিন এবং পলিমিক্সিন অয়েন্টমেন্ট গর্ভাবস্থা ও স্তন্যদানকালীন সময়ে নির্দেশিত নয়।

সতর্কতা

খুব বেশি দিন নিওমাইসিন, ব্যাট্রিাসিন এবং পলিমিক্সিন অয়েন্টমেন্ট ব্যবহারের ফলে এর প্রতি অসংবেদনশীল জীবাণুর সংক্রমতা দেখা দিতে পারে। নিওমাইসিন অটোটক্সিসিটি তৈরী করতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Topical Antibiotic preparations

সংরক্ষণ

৩০°সে. তাপমাত্রার নীচে রাখুন। আলো থেকে দূরে রাখুন।
Pack Image of Neocin Plus (3.5 mg Ointment Pack Image: Neocin Plus (3.5 mg Ointment