নির্দেশনা

ক্লোবেটাসল প্রোপিওনেট স্ক্যাল্প সলিউশন কর্টিকোস্টেরয়েড এর প্রতি সংবেদনশীল স্ক্যাল্প এর দূরারোগ্য ত্বকীয় প্রদাহের জন্য নির্দেশিত। এছাড়াও এটি স্ক্যাল্প এর দূরারোগ্য সোরিয়াসিস এবং সেবোরিক ডার্মাটাইটিসের জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

ক্লোবেটাসল প্রোপিওনেট একটি শক্তিশালী টপিকাল কর্টিকস্টেরয়েড। এর অ্যান্টি-ইনফ্লাম্যাটরি, অ্যান্টিপ্রুরিটিক এবং ভ্যাসোকনস্ট্রিকটিভ বৈশিষ্ট্য আছে। একাধিক প্রক্রিয়ার মাধ্যমে এটি অ্যান্টি- ইনফ্লাম্যাটরি কার্যকারিতা প্রকাশ করে যা পরবর্তী পর্যায়ের অ্যালার্জিক প্রক্রিয়াকে বাঁধা প্রদান করে। এটি মাস্ট সেল উৎপাদন এবং ইওসিনোফিলের কেমোট্যাক্সিস সক্রিয়করণ হ্রাস করে। এছাড়াও এটি সাইটোকাইন এর উৎপাদন হ্র্রাস করে এবং অ্যারাকিডোনিক অ্যাসিডের বিপাককে বাঁধা প্রদান করে।

মাত্রা ও সেবনবিধি

মাথার ত্বকের আক্রান্ত স্থানে প্রতিদিন এক হতে দুইবার ক্লোবেটাসল প্রোপিওনেট স্ক্যাল্প সলিউশন প্রয়োগ করতে হবে এবং মৃদু মালিশ করতে হবে। সপ্তাহে সর্বোচ্চ ৫০ মি.লি. পর্যন্ত এই সলিউশন প্রয়োগ করা যেতে পারে। যখনই ত্বকের প্রদাহ কমে যায় তখনই, অথবা যদি এক সপ্তাহের মধ্যে কোন উপকার না হয়, তবে এর ব্যবহার বন্ধ করতে হবে। ক্লোবেটাসল প্রোপিওনেট স্ক্যাল্প সলিউশন সাধারণত স্বল্প সময়ের জন্য ব্যবহার করা উচিত।

প্রতিনির্দেশনা

  • যে কোন সংক্রমণের ক্ষেত্রে।
  • এই সলিউশনের কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা।
  • এক বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে।

পার্শ্ব প্রতিক্রিয়া

অন্যান্য কর্টিকোস্টেরয়েড এর মতই দীর্ঘকালীন ব্যবহার অথবা অধিক জায়গা জুড়ে ব্যবহার এর ফলে প্রচুর পরিমান সিস্টেমিক শোষণ হতে পারে, যা থেকে পরবর্তীতে হাইপারকর্টিসলিস্‌ম হতে পারে। এটি শিশুদের, নবজাতকদের আরো বেশি হতে পারে। দীর্ঘদিন ব্যবহারের পর স্থানীয় এট্রোপি হতে পারে। খুবই বিরল ক্ষেত্রে, কর্টিকোস্টেরয়েড এর দ্বারা সোরিয়াসিস এর চিকিৎসার ক্ষেত্রে (অথবা চিকিৎসা বন্ধ করার পর) পুঁজে ভরা ফুঁসকুড়ি উঠতে পারে। যদি এ ধরণের কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়, তবে তাঃক্ষণিক চিকিৎসা বন্ধ করতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যদিও গর্ভকালীন সময়ে মহিলাদের উপর এমন কোন তথ্য পাওয়া যায়নি, তবুও ত্বকীয় কর্টিকোস্টেরয়েড ব্যাপকভাবে গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত নয় অর্থাৎ বেশি পরিমান, দীর্ঘকালীন সময়ব্যাপী। স্তন্যদানকালে ক্লোবেটাসল প্রোপিওনেট এর ব্যবহার নিরাপদ প্রমানিত হয়নি।

সতর্কতা

চোখে যেন সলিউশন না লাগে সে দিকে নজর রাখতে হবে। দীর্ঘ দিন ধরে ক্লোবেটাসল প্রোপিওনেট দিয়ে ত্বকের চিকিৎসা করা উচিত নয়। বিশেষত ছোট শিশুদের ক্ষেত্রে, কারণ এর দ্বারা এড্রিনাল গ্ল্যান্ড দমিত হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Other Topical corticosteroids

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° সেঃ তাপমাত্রার নীচে রাখুন। ফ্রিজে রাখবেন না। শিশুদের নাগালের বাইরে রাখুন।