নির্দেশনা

ক্যালসিপোট্রিওল মনোহাইড্রেট ক্রীম এবং অয়েন্টমেন্ট পূর্ণ বয়ষ্কদের ক্রণিক এবং স্থায়ী প্লাক সোরিয়াসিস এর ক্ষেত্রে ত্বকে ব্যবহারের জন্য নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

ক্যালসিপোট্রিওল মনোহাইড্রেট ক্রীম এবং অয়েন্টমেন্ট আক্রান্ত স্থানে দৈনিক দুবার (সকালে এবং রাতে) ব্যবহার করতে হবে। নির্দিষ্ট সময় ব্যবহারের পর ব্যবহারের মাত্রা কমানো যেতে পারে। সনেত্মাষজনক উন্নতির পর ব্যবহার সম্পূর্ণ বন্ধ করে দিতে হবে। যদি চিকিৎসা বন্ধ করার পর রোগ আবার ফিরে আসে তাহলে পূনরায় চিকিৎসা শুরু করতে হবে। ১ বছরের অধিক ব্যবহার করার কোন নির্দেশনা নেই। ক্যালসিপোট্রিওল সর্বোচ্চ নির্দেশিত মাত্রা হচ্ছে ১০০ গ্রাম/সপ্তাহ।

প্রতিনির্দেশনা

ক্যালসিপোট্রিওল ক্রীম এবং অয়েন্টমেন্ট এবং এই প্রস্তুতির উপাদান সমূহের প্রতি যে সকল রোগীর অতি সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

ত্বকীয় ক্যালসিপোট্রিওল ব্যবহারের ফলে আলোক সংবেদনশীল প্রতিক্রিয়া, ত্বক বর্ণহীনতা, বুলাস ইরাপ্‌শন, ত্বকীয় এক্সফোলিয়েশন, কন্ট্রাক্ট ডার্মাটাইটিস এবং অ্যালার্জিক ডার্মাটাইটিস হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত নয়। কেবলমাত্র ভ্রূণের ক্ষতি অপেক্ষা মায়ের উপকৃত হবার সম্ভাবনা বেশি থাকলে ব্যবহার করা যেতে পারে। ত্বকীয় ব্যবহারের ফলে মাতৃদুগ্ধে ক্যালসিপোট্রিওল নির্ণয়যোগ্য পরিমাণে উপস্থিত হয় কিনা তা এখনো জানা যায়নি। তারপরেও স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এর ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে। সম্ভাব্য ক্ষতি এড়ানোর জন্য স্তন্যদানকালীন সময়ে বক্ষ অঞ্চলে ক্যালসিপোট্রিওল ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

সতর্কতা

ক্যালসিপোট্রিওল ক্রীম এবং অয়েন্টমেন্ট জেনারালাইজ্‌ড পাষ্টুনার সোরিয়াসিস, গ্যাটেট সোরিয়াসিস এবং ইরাইথ্রোডার্মিক এক্সফোলিয়েট সোরিয়াসিস এর ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ক্যালসিপোট্রিওল মনোহাইড্রেট ক্রীম এবং অয়েন্টমেন্ট ব্যবহারের কোন তথ্য নেই।

থেরাপিউটিক ক্লাস

Topical Vitamin D & related preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ২৫ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Dyvon 0.005% w Ointment Pack Image: Dyvon 0.005% w Ointment