নির্দেশনা

আইরোমিয়া নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • সুপ্ত আয়রণ স্বল্পতার চিকিৎসায় এবং আয়রণের অভাবজনিত রক্তস্বল্পতা যেমন, ম্যাক্রোসাইটিক রক্তস্বল্পতা, ছোট বাচ্চাদের পুষ্টিজনিত রক্তস্বল্পতা, অধিক রক্তক্ষরণজনিত রক্তস্বল্পতা এবং সংক্রমণ অথবা ম্যালিগন্যান্ট ডিজিজ-এর কারণে রক্তস্বল্পতার চিকিৎসায়।
  • গর্ভাবস্থার পূর্বে, গর্ভাবস্থায় অথবা গর্ভাবস্থার পরে এবং দুগ্ধদানকালীন সময়ে রক্তস্বল্পতার চিকিৎসায় এবং প্রতিরোধে। 
  • প্রতিদিনের খাদ্য তালিকায় নির্দেশিত পরিমাণের চেয়ে কম আয়রণ থাকলে, তা থেকে উদ্ভুত আয়রণের অভাব রোধ করতে প্রতিরোধক চিকিৎসা হিসাবে।

ফার্মাকোলজি

আয়রণ পলিমালটোজ কমপ্লেক্স একটি পলিস্যাকারাইড-আয়রণ কমপ্লেক্স, যা একটি নতুন উৎকৃষ্ট মানের আয়রণ ওষুধ এবং যা আয়রণের অভাবজনিত রক্তস্বল্পতার চিকিৎসায় ব্যবহৃত হয় আয়রণ দেহের একটি গুরুত্বপূর্ণ উপাদান যা রক্তের হিমোগ্লোবিন তৈরী এবং জীবকোষে অক্সিজেন সরবরাহ করার জন্য প্রয়োজন হয় এই প্রিপারেশনে নন-আয়নিক ফেরিক আয়রণ পলিমালটোজ একটি স্থায়ী কমপ্লেক্স রূপে থাকে ফলস্বরূপ, ইহা যখন মিউকোসাল কোষ আবরণের সান্নিধ্যে আসে তখন ফেরিক আয়রণের নিয়ন্ত্রিত পরিশোষন ঘটে নন-আয়নিক হবার কারণে ইহা কোন ফ্রি রেডিক্যাল রিলিজ করে না এবং এর ফলে প্রচলিত আয়নিক আয়রণ ওষুধ সমূহ ফ্রি রেডিক্যাল রিলিজের মাধ্যমে যে সকল বিষক্রিয়া প্রদর্শন করে, তা এই ওষুধে পাওয়া যায় না ইহা খাদ্য উপাদান বা অন্য কোন ওষুধের সাথে ইন্টার‍্যাক্ট করে না, ফলে ফেরাস লবনের ন্যায় আয়রণ পলিমালটোজ কমপ্লেক্স-এর বায়োএভেইলেবিলিটি কমে যায় না তাই এই কমপ্লেক্সটি সেবন করলে হিমোগ্লোবিন মায়োগ্লোবিন তৈরীর ক্ষেত্রে আয়রণ দ্রুত ব্যবহৃত হবার ব্যাপারে নিশ্চিত থাকা যায়।

মাত্রা ও সেবনবিধি

সেবনমাত্রা ও চিকিৎসার সময়সীমা আয়রণ স্বল্পতার অবস্থার উপর নির্ভরশীল এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা উচিত।

পূর্ণবয়স্ক: ১০ মি.লি. দিনে ১ থেকে ২ বার
৬ থেকে ১২ বছরের শিশু: দৈনিক ১০ মি.লি.
২ থেকে ৬ বছরের শিশু: দৈনিক ৫ মি.লি.
প্রিম্যাচুওর ইনফ্যান্টস ও ইনফ্যান্টস: দৈনিক ৩.৩৩ মি.গ্রা. এলিমেন্টাল আয়রণ/কেজি বডি ওয়েট।

ঔষধের মিথষ্ক্রিয়া

সাধারণতঃ কোন ড্রাগ ইন্টার‍্যাকশান দেখা যায়নি। যেহেতু এই ওষুধটিতে আয়রণ কমপ্লেক্স যুক্ত থাকে, তাই খাদ্য উপাদান (ফাইটেট্স, অক্সালেট্স, টেনিন ইত্যাদি) বা অন্যকোন ওষুধ (টেট্রাসাইক্লিন, এন্টাসিড) এর সাথে একত্রে ব্যবহার করলে ইন্টার‍্যাকশানের সম্ভাবনা নেই বললেই চলে।

প্রতিনির্দেশনা

  • যে সকল ক্ষেত্রে আয়রণের আধিক্যের ঝুকি থাকে, যেমন- হিমোক্রোমাটোসিস, থ্যালাসেমিয়া অথবা হিমোসিডেরোসিস-এর ক্ষেত্রে।
  • আয়রণ অথবা এই সিরাপের অন্য কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে।

পার্শ্ব প্রতিক্রিয়া

এই ওষুধটি সুসহনীয়। তবে মুখে সেব্য আয়রণ ওষুধের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া যেমন- বমি বমি ভাব, বমি, কোষ্ঠকাঠিন্য অথবা ডায়রিয়া দেখা দিতে পারে।

মাত্রাধিক্যতা

মাত্রাধিক্যের ক্ষেত্রে প্রথমত পেটে ব্যথা, ডায়রিয়া এবং বমি হতে পারে এবং আপাতদৃষ্টিতে সুস্থ অবস্থায় প্রত্যাবর্তনের পরে রোগী মেটাবলিক এসিডোসিস, খিঁচুনি এবং কোমায় চলে যেতে পারে। মাত্রাধিক্যের ক্ষেত্রে দ্রুত জরুরী চিকিৎসার ব্যবস্থা নেয়া উচিত। প্রথমতঃ একটি বমি উদ্রেককারী ওষুধ দেয়া উচিত এবং তারপর পেট খালি করা সহ অন্যান্য সহযোগীমূলক ব্যবস্থা গ্রহন করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Oral Iron preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Iromia 50 mg Syrup Pack Image: Iromia 50 mg Syrup