Capsule (Timed Release) জিফল-সিআই ক্যাপসুল

৫০ মি.গ্রা.+০.৫০ মি.গ্রা.+৬১.৮০ মি.গ্রা.
Unit Price: ৳ 4.00 (90's pack: ৳ 360.00)

নির্দেশনা

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালীন অবস্থায় আয়রণ, ফলিক এসিড এবং জিংকের ঘাটতি পূরণে এই টাইমড রিলিজড ক্যাপসুল নির্দেশিত।

ফার্মাকোলজি

এই টাইমড রিলিজড ক্যাপসুল আয়রণ, ফলিক এসিড এবং জিংক সালফেট মনোহাইড্রেট এর সংমিশ্রণে তৈরী। কার্বোনিল আয়রণ ক্ষতিকর প্রতিক্রিয়াবিহীন এবং এটা সহজেই শরীরে শোষিত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্কদের: দৈনিক ১ (এক) টি ক্যাপসুল খাবারের আগে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

ঔষধের মিথষ্ক্রিয়া

কার্বোনিল আয়রণ টেট্রাসাইক্লিন, কুইনোলোন, লেভোডোপা, লেভোথাইরক্সিন, মিথাইলডোপা এবং পেনিসিলামিন এর শোষণ শরীরে ব্যাহত করে। ফলিক এসিড এন্টিএপিলেপটিক ওষুধের সাথে বিক্রিয়া করে। তাই ফেনোবারবিটাল, ফিনাটোইন এবং প্রাইমিডন এর মাত্রা প্লাজমায় কমিয়ে দেয়া হয়।

প্রতিনির্দেশনা

যাদের এই জাতীয় ওষুধে সংবেদনশীলতা আছে অথবা যারা আয়রণের মাত্রাতিরিক্ততায় ভুগছেন তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

আয়রণের চিকিৎসায় গাঢ় রং যুক্ত মল স্বাভাবিক, এছাড়া বমি বমি ভাব এবং কখনও কখনও পরিপাকতন্ত্রীয় জ্বালাপোড়া যেমন ক্ষুধামন্দা, বমি, অস্বাচ্ছন্দ্য, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া দেখা দিতে পারে। এধরনের টাইমড রিলিজড ক্যাপসুল বিশেষভাবে তৈরী করা, যাতে করে পরিপাকতন্ত্রে অস্বাচ্ছন্দ্য বোধ হবার কমে যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যদি সম্ভব হয় গর্ভাবস্থার প্রথম তিন মাস যে কোন প্রকার ওষুধ ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। সঠিকভাবে আয়রণের ঘাটতি নিশ্চিত হলেই কেবল মাত্র প্রথম তিন মাসে আয়রণ গ্রহন করা যেতে পারে। গর্ভাবস্থার শেষ দিনগুলিতে আয়রণের ঘাটতি প্রতিরোধে এবং খাদ্যের অপর্যাপ্ততায় জিংক এবং ফলিক এসিডের ব্যবহার যুক্তিযুক্ত।

সতর্কতা

যে সমস্ত রোগীদের আয়রণের মাত্রাতিরিক্ততা হবার সম্ভাবনা আছে যেমন হিমোক্রোম্যাটোসিস, হিমোলাইটিক অ্যানিমিয়া অথবা রেড সেল অ্যাপ্লাসিয়া হলে এই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। চিকিৎসায় আশানুরূপ ফল পাওয়া না গেলে অ্যানিমিয়ার কারণ সঠিকভাবে চিহ্নিত করতে হবে। কিডনী অকেজো এমন রোগীদের ক্ষেত্রে জিংকের জমাটবদ্ধতা হতে পারে।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত আয়রণের চিকিৎসায় শক্তিহীনতা, বমি বমি ভাব, পেটের ব্যথা, কালো মল, দূর্বল ও দ্রুত পালস্, জ্বর, কোমা, খিচুনী ঘটাতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Iron, Vitamin & Mineral Combined preparation

সংরক্ষণ

৩০°সে. তাপমাত্রার নিচে এবং আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।