নির্দেশনা

ভিটামিন ই (ডি-আলফা টোকোফেরল) ক্যাপসুল ভিটামিন ই অভাবের চিকিত্সা এবং প্রতিরোধের জন্য নির্দেশিত হয়। ভিটামিন ই (ডি-আলফা টোকোফেরল) বিভিন্ন স্বাস্থ্য অবস্থার প্রচার, প্রতিরোধ এবং চিকিত্সার জন্য অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় যেমন-
  • আলঝেইমার রোগ
  • কেমোথেরাপির কারণে রিউমাটয়েড আর্থ্রাইটিস ব্যথা
  • নার্ভের ক্ষতি
  • পুরুষ বন্ধ্যাত্ব
  • বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন
  • কেরাটেক্টমি
  • ঋতুস্রাবের পূর্বের লক্ষণ
  • বেদনাদায়ক মাসিকের সময়কাল হৃদরোগ (নাইট্রেটের কার্যকারিতা উন্নত করতে) ইত্যাদি।

ফার্মাকোলজি

ভিটামিন ই শরীরে এন্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। ভিটামিন ই পলিআনস্যাচুরেটেড ফ্যাটি এসিড (যা কোষ ঝিল্লির উপাদান) এবং অন্যান্য অক্সিজেন সংবেদনশীল উপাদান যেমন- ভিটামিন এ এবং ভিটামিন সি এর অক্সিডেশন প্রতিরোধ করে। ভিটামিন ই অভাবজনিত কারণে অপরিণত নবজাতকের ইডিমা, শরীরজ্বালা, থ্রম্বোসিস ও হিমোলাইটিক এ্যানিমিয়া হতে পারে। প্রাপ্তবয়স্ক এবং যে সব শিশুদের সিরাম টোকোফেরলের মাত্রা অপেক্ষাকৃত কম, তাদের ক্ষেত্রে ক্রিয়াটিনিউরিয়া, সিরোইড ডিপোজিসন, মাংসপেশীর দুর্বলতা, লোহিত কণিকার জীবনকালের হ্রাস অথবা পরীক্ষাগারে জারকের প্রভাবে বৃদ্ধিপ্রাপ্ত হিমোলাইসিস চিহ্নিত করা হয়েছে।

মাত্রা ও সেবনবিধি

বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন: ভিটামিন ই ৪০০-৬০০ আইইউ দৈনিক।

হৃদরোগ (নাইট্রেটের কার্যকারিতা উন্নত করতে): ভিটামিন ই ২০০ আইইউ প্রতিদিন তিনবার।

ডিমেনশিয়া/আলঝাইমার রোগ: ভিটামিন ই ৮০০-২০০০ আইইউ দিনে এক-দুবার।

রিউমাটয়েড আর্থ্রাইটিস ব্যথা: প্রতিদিন ভিটামিন ই ৬০০ আইইউ।

পুরুষ বন্ধ্যাত্বের উন্নতি: ভিটামিন ই ২০০-৬০০ আইইউ দৈনিক।

মাসিক সিনড্রোম: ভিটামিন ই ৪০০ আইইউ দৈনিক।

বেদনাদায়ক মাসিক সময়কাল: ভিটামিন ই ২০০ আইইউ দৈনিক।

ঔষধের মিথষ্ক্রিয়া

ভিটামিন ই ব্যবহারে ভিটামিন এ এবং ভিটামিন কে এর বিশ্লেষণ বাধাগ্রস্ত হতে পারে এবং ওয়ারফেরিনের কার্যক্ষমতাকে ত্বরান্বিত করে।

প্রতিনির্দেশনা

ভিটামিন ই এর প্রতি পরিচিত অতি সংবেদনশীলতা সহ রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

দৈনিক ১০০ আইইউ-এর বেশি মাত্রায় ডায়রিয়া এবং পেটে ব্যথা হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ভিটামিন ই এর উচ্চ মাত্রার নিরাপত্তার কোন প্রমাণ নেই, তাই গর্ভাবস্থায় বিশেষ করে প্রথম ত্রৈমাসিকে ব্যবহার করা উচিত নয়। বুকের দুধে নিঃসরণ সম্পর্কে কোন তথ্য পাওয়া যায় না, তাই স্তন্যপান করানোর সময় ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়।

সতর্কতা

ভিটামিন কে-এর অভাবজনিত রোগীদের বা যারা অ্যান্টিকোয়াগুল্যান্ট চিকিত্সা গ্রহণ করেন তাদের মধ্যে ভিটামিন ই রক্তপাতের প্রবণতা বাড়ায় বলে রিপোর্ট করা হয়েছে, তাই হেমোস্ট্যাসিসের কোনও পরিবর্তন সনাক্ত করতে প্রোথ্রোমবিন সময় এবং আন্তর্জাতিক স্বাভাবিক অনুপাত (INR) পর্যবেক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। ভিটামিন ই ইস্ট্রোজেন গ্রহণকারী রোগীদের সহ এই অবস্থার প্রবণতাযুক্ত রোগীদের মধ্যে থ্রম্বোসিসের ঝুঁকি বাড়ায় বলে জানা গেছে। এই পর্যবেক্ষণটি নিশ্চিত করা হয়নি তবে চিকিত্সার জন্য রোগীদের নির্বাচন করার সময় মনে রাখা উচিত, বিশেষত যে মহিলারা ইস্ট্রোজেনযুক্ত মৌখিক গর্ভনিরোধক গ্রহণ করেন।

মাত্রাধিক্যতা

প্রতিদিন ১০০০ আই ইউ-এর বেশি ডোজ দিয়ে ক্ষণস্থায়ী গ্যাস্ট্রো-ইনটেস্টাইনাল এর সমস্যা রিপোর্ট করা হয়েছে এবং যেখানে প্রয়োজন, ওভারডোজ পরিমাপ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals, Vitamin-E Preparations

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Efynal 200 mg Chewable Tablet Pack Image: Efynal 200 mg Chewable Tablet