নির্দেশনা

টাইমোনিয়াম মিথাইলসালফেট একটি মাংসপেশীর খিঁচুনীরোধী ঔষধ যা পরিপাকনালী, পিত্ততন্ত্র, মূত্রাশয় ও জরায়ুর পেশীর সংকোচন কমায়। ইহা পরিপাকনালী ও পিত্ততন্ত্রের অকার্যকারিতা সংক্রান্ত ব্যথার লক্ষণ ভিত্তিক চিকিৎসায় ব্যবহৃত হয়। এছাড়াও এটি মূত্রনালী ও স্ত্রী জননাঙ্গ সংক্রান্ত রোগের সংকোচন ও ব্যথার চিকিৎসায় নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে: সাধারণ মাত্রা দৈনিক ২-৬ টি ট্যাবলেট অথবা ৩-৯ চা চামচ সিরাপ বিভক্ত মাত্রায়।

শিশুদের ক্ষেত্রে: দৈনিক ৩ মিঃলিঃ/কেজি অথবা ৬ মিঃগ্রাঃ/কেজি দৈহিক ওজন হিসেবে বিভক্ত মাত্রায়।

প্রতিনির্দেশনা

ইউরেথ্রোপ্রোস্টেটিক ডিজঅর্ডার যেখানে প্রস্রাব আটকে যাওয়ার ঝুঁকি আছে সেসব ক্ষেত্রে এটি ব্যবহার করা উচিত নয়। যে সমন্ত রোগীর এ্যাঙ্গেল ক্লোজার Glucoma হওয়ার ঝুঁকি আছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

টাইমোনিয়াম মিথাইলসালফেট ব্যবহারে কারো কারো হাইপোটেনশন ও ট্যাকিকার্ডিয়া হওয়ার ঝুঁকি থাকে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রাণীর উপর গবেষণা করে দেখা গেছে যে, Fetus এর উপর টাইমোনিয়াম মিথাইলসালফেট এর কোন ক্ষতিকর প্রভাব নেই; সাধারণ ব্যবহারে এখন পর্যন্ত Fetus এর কোন বিকলাঙ্গতা দেখা যায়নি। তবুও পর্যাপ্ত তথ্য না থাকার কারণে স্তন্যদানকালে ব্যবহারের ক্ষেত্রে বিচার বুদ্ধি ও সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

প্রোস্টেট গ্ল্যান্ডের সমস্যা আছে এমন সব রোগীর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। তীব্র ফুসফুসের প্রদাহ, করোনারী অপর্যাপ্ততা, অত্যাধিক দেহতাপ বৃদ্ধি এবং বৃক্কীয় ও যকৃতের অপর্যাপ্ত কার্যকারিতার ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করা উচিত। দৃষ্টি বিভ্রাট হওয়ার ঝুঁকি, গাড়ি ও মেশিন চালানোর ক্ষেত্রে বিপজ্জনক হয়ে উঠতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Anticholinergics

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে, শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।