1 ml ampoule: ৳ 55.20 (5's pack: ৳ 276.00)
Also available as:

নির্দেশনা

কেটোরোলাক ট্রোমেথামিন অস্ত্রোপচার পরবর্তী মাঝারি থেকে তীব্র মাত্রার ব্যথা নিরাময়ে স্বল্প সময়ের জন্য ব্যবহৃত হয়।

ফার্মাকোলজি

কেটোরোলাক ট্রোমেথামিন একটি নন-স্টেরয়ডাল এন্টিইনফ্লামেটরী শ্রেণীর শক্তিশালী ব্যথানাশক। এটি সাইক্লোঅক্সিজিনেজ এনজাইম সিস্টেমকে বন্ধ করার মাধ্যমে প্রোস্টাগ্ল্যান্ডিন তৈরীতে বাঁধা প্রদানের মাধ্যমে কাজ করে। ব্যথানাশক মাত্রায় এটি সামান্য পরিমাণ প্রদাহবিরোধী কার্যকারিতা দেখায়।

মাত্রা ও সেবনবিধি

ট্যাবলেট: অনুমোদিত মাত্রা হচ্ছে ১০ মিঃগ্রাঃ করে ৪-৬ ঘন্টা পরপর। এটি কেবল স্বল্প সময়ের (সর্বোচ্চ ৭ দিন) চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয় এবং দীর্ঘদিনের চিকিৎসা হিসেবে এটি অনুমোদিত নয়। দৈনিক ৪০ মিঃগ্রাঃ-এর বেশি ব্যবহার অনুমোদিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য NSAID বা এসপিরিন: কেটোরোলাক ট্রোমেথামিন পার্শ্ব প্রতিক্রিয়া বৃদ্ধি পায়।
এন্টিকোয়াগোলেন্ট: এন্টিকোয়াগোলেন্টের কার্যকারিতা বৃদ্ধি পায়।
বিটা-ব্লকার: এন্টিহাইপারটেনসিভের এর কার্যকারিতা বৃদ্ধি পায়।
ACE ইনহিবিটর: বৃক্কীয় বৈকল্যের ঝুঁকি বৃদ্ধি করে।
মিথোট্রিক্সেট: মিথোট্রিক্সেটের বিষাক্ততা বৃদ্ধি করে।

প্রতিনির্দেশনা

কেটোরোলাক বা অন্যান্য NSAIDs-এর প্রতি অতিসংবেদনশীলতায় এটি প্রতিনির্দেশিত। ১৬ বৎসরের নিচের বাচ্চাদের ক্ষেত্রে এটি ব্যবহার করা উচিত নয়। অস্ত্রোপচারের পূর্বে ব্যথানাশক প্রতিষেধক হিসেবে এটির ব্যবহার প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে- বমিবমি ভাব বা বমি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্লিডিং, মেলেনা, পেপটিক আলসার, প্যানক্রিয়েটাইটিস, দুশ্চিন্তা, ঝিমুনি, মাথা ব্যথা, অতিরিক্ত তৃষ্ণা পাওয়া, ক্লান্তিবোধ, ব্র্যাডিকার্ডিয়া, উচ্চরক্তচাপ, পালপিটিশন, বুক ব্যথা, মেয়েদের বন্ধাত্ব এবং পালমোনারি এডেমা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

USFDA প্রেগনেন্সি ক্যাটাগরী অনুযায়ী কেটোরোলাক ট্রোমেথামিন 'C' শ্রেণীভূক্ত ঔষধ। সুতরাং, প্রত্যাশিত সুবিধা ভ্রুনের ঝুঁকির চেয়ে বেশী না হলে গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহারে বিরত থাকা উচিত।

সতর্কতা

৬৫ বৎসরের বেশী বয়সের রোগীদের ক্ষেত্রে এটি ব্যবহারে সতর্ক থাকা উচিত। পেপটিক আলসার বা গ্যাস্ট্রোইনটেস্টিনাল ব্লিডিং বা এ্যাজমা আছে এমন সব রোগীদের ক্ষেত্রে এবং বৃক্কীয় বৈকল্যতার ক্ষেত্রে এটি ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Drugs used for Rheumatoid Arthritis, Non-Opioid Analgesics

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।