নির্দেশনা

৪ থেকে ১৪ বছর বয়সী শিশুদের মধ্যে মায়োপিয়ার চিকিৎসার জন্য এট্রোপিন সালফেট ০.০১% পেডিয়াট্রিক চোখের ড্রপস্ নির্দেশিত। মায়োপিয়ার লক্ষণ দেখা দিলে শিশুদের মধ্যে এট্রোপিন সালফেট দেয়া শুরু করা যেতে পারে।

ফার্মাকোলজি

মায়োপিয়া হ্রাস করার জন্য এট্রোপিন সালফেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চোখের বৃদ্ধি এবং বিকাশের জন্য মাস্কারিনিক রিসেপ্টর চোখের টিস্যুতে ব্যাপকভাবে বিস্তৃত থাকে। প্রিক্লিনিকাল স্টাডিজ এ দেখা যায় এট্রোপিন সালফেট মূলত স্ক্লেরাল ফাইব্রোব্লাস্ট এবং রেটিনাতে অবস্থিত মাস্কারিনিক রিসেপ্টরগুলির সাথে একত্র হওয়ার মাধ্যমে কাজ করে, যা প্রাথমিকভাবে M1, M3 এবং M4 সাবটাইপ। এর ফলে সেল সিগন্যালিং প্রোটিন এবং এনজাইম যেমন MEK-ERK-MAPK এবং ট্রান্সগ্লুটামিনেসের কার্যকলাপে পরিবর্তন হয় এবং ডোপামিন নিঃসরণ হয়, যার ফলে স্ক্লেরাল রিমডেলিং শক্তিশালী হয়, যার ফলে অক্ষীয় দৈর্ঘ্য এবং ভিট্রিয়াস চেম্বারের গভীরতা হ্রাস পায় এবং ফলস্বরূপ মায়োপিয়ার অগ্রগতি হ্রাস পায়।

মাত্রা ও সেবনবিধি

এট্রোপিন সালফেট ০.০১% পেডিয়াট্রিক চোখের ড্রপস্ রাতে দুই চোখে এক ফোঁটা করে দিতে হবে। এটি ২ বছরের কম ব্যবহার করলে আশানুরূপ চিকিৎসা অর্জন করা সম্ভব নয়। সিস্টেমিক শোষণের ঝুঁকি কমাতে প্রয়োগের পর এক মিনিটের জন্য টিয়ার নালীতে মৃদু চাপ প্রয়োগ করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

উল্লেখিত, ওষুধগুলির সাথে এট্রোপিন সালফেট ব্যবহার করা উচিত নয়, কারণ অ্যান্টিকোলিনার্জিকস, এন্টিগ্লকোমা এজেন্ট, পটাসিয়াম সাইটেট, পটাসিয়াম সাপ্লিমেন্টস, কার্বাকল, ফাইসোস্টিগমিন বা পাইলোকারপাইন এবং সিএনএস ওষুধের সাথে গুরুতর মিথস্ক্রিয়া ঘটতে পারে।

প্রতিনির্দেশনা

এট্রোপিন সালফেট ০.০১% আই ড্রপটি আঙ্গেল ক্লোসার গ্লকোমা এর ক্ষেত্রে প্রতি নির্দেশিত হয়। গ্লকোমা সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা হলে, থেরাপি শুরু করার আগে পূর্ববর্তী চেম্বারের কোণের গভীরতার একটি অনুমান করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ঝাপসা দৃষ্টি, লোকাল ইরিটেসন, ফলিকুলার কনজাংটিভাইটিস, ভাস্কুলার কনজেশন, ইডেমা, এক্সডেট, কনট্যাক্ট ডার্মাটাইটিস, একজিমাটাস ডার্মাটাইটিস, ফটোফোবিয়া ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ভ্রূণের উপর উল্লেখযোগ্য প্রভাব রিপোর্ট করা হয়নি। প্রেগন্যান্সি ক্যাটাগরি এ। মায়ের বুকের দুধে এট্রোপিন সালফেট খুব অল্প পরিমাণ নিঃসরিত হয়।

সতর্কতা

এট্রোপিন সালফেটের তীব্র প্রতিক্রিয়া রয়েছে, এমন শিশুদের এট্রোপিন সালফেট ব্যবহার করা উচিত নয়। ডাউনস সিনড্রোম, স্পাস্টিক প্যারালাইসিস বা মস্তিষ্কের ক্ষতিতে আক্রান্ত শিশুদের মধ্যে এট্রোপিন সালফেটের প্রতি বর্ধিত সংবেদনশীলতা রিপোর্ট করা হয়েছে; তাই এই রোগীদের ক্ষেত্রে এট্রোপিন সালফেট অত্যন্ত সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। দীর্ঘমেয়াদী চিকিৎসার পরিকল্পনা করার জন্য নিয়মিত চোখের স্বাস্থ্যের ক্লিনিকাল পর্যালোচনাগুলি পরিচালনা করা হয়, এছাড়া এন্টেরিওর সেগমেন্ট ডেভলপমেন্ট, আইওপি, রেটিনাল হেলথ এবং মায়েপিয়ার অগ্রগতি পর্যবেক্ষণ করা হয়। এই চোখের ড্রপটি ৪ বছরের কম বয়সী শিশুদের ব্যবহার করা উচিত নয়।

মাত্রাধিক্যতা

এট্রোপিন সালফেট পেডিয়াট্রিক চোখের ড্রপস্ এর অতিমাত্রার কোনো ঘটনা রিপোর্ট করা হয়নি।

থেরাপিউটিক ক্লাস

Mydriatic and Cycloplegic agents

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে. এর নিচে ও শুকনো স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। ড্রপারের উপরিভাগ স্পর্শ করবেন না কারণ তা দ্রবণকে দূষিত করতে পারে। ড্রপারের মুখ খোলার এক মাস পর ওষুধটি ব্যবহার করবেন না।